Advertisement
০২ মে ২০২৪
ED Raid in Chandranath Sinha’s house

কুন্তল ঘোষের থেকে পাওয়া নথির ভিত্তিতেই অভিযান মন্ত্রী চন্দ্রনাথের বাড়িতে! বলছে ইডি সূত্র

ইডি যখন শুক্রবার সকালে তাঁর বোলপুরের বাড়িতে হানা দেয়, তখন তিনি সেখানে ছিলেন না। ইডি এসেছে খবর পেয়ে সকাল সাড়ে ১০টার কিছু ক্ষণ পরে চন্দ্রনাথ মুরারইয়ের বাড়ি থেকে বোলপুরের উদ্দেশে রওনা দেন।

কুন্তল ঘোষ এবং চন্দ্রনাথ সিংহ।

কুন্তল ঘোষ এবং চন্দ্রনাথ সিংহ। —ফাইল চিত্র ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
বোলপুর শেষ আপডেট: ২২ মার্চ ২০২৪ ১২:৫৪
Share: Save:

নিয়োগ দুর্নীতিকাণ্ডে ধৃত বলাগড়ের বহিষ্কৃত তৃণমূল যুবনেতা কুন্তল ঘোষের সূত্র ধরেই রাজ্যের মন্ত্রী চন্দ্রনাথ সিংহের বাড়িতে অভিযান কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার! এমনটাই খবর ইডি সূত্রে। নিয়োগ ‘দুর্নীতি’র তদন্তে নেমে কুন্তলের বাসস্থানে তল্লাশি চালিয়েছিল ইডি। সেই তল্লাশি অভিযানের সময় একটি রেজিস্টার খাতা তদন্তকারী আধিকারিকদের হাতে আসে। সেখানে ১০০ জন চাকরিপ্রার্থীর তালিকাও পাওয়া যায়। চন্দ্রনাথের মাধ্যমেই ওই ১০০ জন চাকরিপ্রার্থী কুন্তলের সঙ্গে যোগাযোগ করেছিলেন বলে মনে করছেন ইডি আধিকারিকেরা। ইডি সূত্রে খবর, কুন্তল এবং চন্দ্রনাথের মধ্যে এক জন মিডলম্যান ছিলেন। তাঁকে জিজ্ঞাসা করেও চন্দ্রনাথের নাম উঠে এসেছে বলে খবর ইডি সূত্রে। সেই সূত্র ধরেই ইডি আধিকারিকেরা শুক্রবার সকালে রাজ্যের ক্ষুদ্র এবং কুটির শিল্প মন্ত্রী চন্দ্রনাথের বাড়িতে হানা দেন বলে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সূত্রে খবর। যদিও চন্দ্রনাথের কথায়, কেন ইডি তাঁর বাড়িতে হানা দিয়েছে, তা তিনি জানেন না।

ইডি যখন শুক্রবার সকালে তাঁর বোলপুরের বাড়িতে হানা দেয়, তখন তিনি সেখানে ছিলেন না। ইডি এসেছে খবর পেয়ে সকাল সাড়ে ১০টার কিছু ক্ষণ পরে চন্দ্রনাথ মুরারইয়ের বাড়ি থেকে বোলপুরের উদ্দেশে রওনা দেন। বোলপুর আসার সময় চন্দ্রনাথ বলেন, ‘‘আমি জানি না কেন ইডি আধিকারিকেরা আমার বাড়িতে হানা দিল। আমি খবর পেয়ে যাচ্ছি। আমাকে কোনও আগাম নোটিস দেওয়া হয়নি। আজ থেকে আমার ছেলের পরীক্ষা শুরু। আমি বাড়িতে ছিলাম না। আমার ছেলেই আমাকে ফোন করে বলে ইডি এসেছে। ইডি আধিকারিকেরা ফোন করে ডেকেছে। আমি যাচ্ছি।’’

উল্লেখ্য, শুক্রবার সকালে বোলপুরের বিধায়ক তথা রাজ্যের মন্ত্রী চন্দ্রনাথের বাড়িতে হানা দেয় ইডি। তিনটি গাড়ি করে চন্দ্রনাথের নিচুপট্টির বাড়িতে পৌঁছন ইডি আধিকারিকেরা। কেন্দ্রীয় বাহিনী তাঁর বাড়ি ঘিরে ফেলে। শুক্রবার সকালে রাজ্যের একাধিক জায়গায় অভিযানে নেমেছে ইডি। একাধিক দলে বিভক্ত হয়ে কলকাতার বিভিন্ন জায়গায় পৌঁছে গিয়েছেন ইডি আধিকারিকেরা। সঙ্গে আছেন কেন্দ্রীয় বাহিনীর জওয়ানেরা। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাটির সূত্রে জানা গিয়েছে, চেতলা, লেকটাউন-সহ মোট তিন জায়গায় তল্লাশি অভিযান চলছে। চেতলায় পিয়ারীমোহন রায় রোডের একটি বাড়িতে গিয়েছেন তদন্তকারীরা। বাড়িটি বিশ্বরূপ বসু নামের এক ব্যবসায়ীর বলে জানা গিয়েছে। ইডি সূত্রে খবর, তিনি পরিবহণ সংক্রান্ত ব্যবসার সঙ্গে যুক্ত।

ইডি সূত্রে খবর, নিয়োগ দুর্নীতি মামলার তদন্তেই শুক্রবারের এই তল্লাশি অভিযান। নিয়োগ দুর্নীতি মামলায় যে টাকা তছরুপের অভিযোগ উঠেছে, তা খতিয়ে দেখতেই নথি নিয়ে তল্লাশি চালানো হচ্ছে বলে ইডি সূত্রে খবর। নিয়োগ দুর্নীতি মামলায় এর আগেও কলকাতা এবং রাজ্যের অন্যান্য জায়গায় হানা দিয়েছে ইডি। চলতি মাসের ৮ তারিখ রাজ্যের প্রাক্তন মন্ত্রী, অধুনা জেলবন্দি পার্থ চট্টোপাধ্যায়ের ‘ঘনিষ্ঠ’ বলে পরিচিত এক পার্শ্বশিক্ষকের বাড়ি, নাগেরবাজারের এক হিসাবরক্ষকের বাড়ি এবং রাজারহাট এলাকায় এক ব্যক্তির বাড়িতে হানা দিয়েছিলেন তদন্তকারীরা। তখনও ইডি সূত্রে জানা গিয়েছিল, স্কুলে নিয়োগ দুর্নীতি মামলার তদন্তের সূত্রেই তাদের ওই অভিযান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chandranath Sinha Raid ED Kuntal Ghosh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE