Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ জানুয়ারি ২০২২ ই-পেপার

তাড়া খেয়ে হাতি চলে এল ঝালদায় 

সোমবার ঝাড়খণ্ড থেকে হাতিগুলি মাঠা হয়ে বাঘমুণ্ডিতে ঢুকেছিল। ঘাঁটি গেড়েছিল ইঁচাকোটার জঙ্গলে। বুধবার গভীর রাতে বনকর্মীদের তাড়া খেয়ে দলটি ঝালদ

নিজস্ব সংবাদদাতা
ঝালদা ০৯ অক্টোবর ২০২০ ০৪:১৫
চিহ্ন: ঝালদার পাঁড়রি গ্রামের কাছে। নিজস্ব চিত্র

চিহ্ন: ঝালদার পাঁড়রি গ্রামের কাছে। নিজস্ব চিত্র

ঝাড়খণ্ডে না গিয়ে বুধবার গভীর রাতে পুরুলিয়ার বাঘমুণ্ডি থেকে ঝালদা রেঞ্জ এলাকায় ঢুকে পড়ল শাবক সহ ১৬টি হাতি। বৃহস্পতিবার বিকেল পর্যন্ত পাওয়া খবরে হাতিগুলি ঝালদা রেঞ্জের খামার বিটের জামপানির জঙ্গলে রয়েছে। পুজোর আগে দলমার হাতির আতঙ্ক ছড়িয়েছে অযোধ্যা পাহাড়তলির প্রত্যন্ত খামার এলাকায়। ডিএফও (পুরুলিয়া) রামপ্রসাদ বাদানা জানান, দলটি ঝালদা রেঞ্জ এলাকায় ঢুকে পড়েছে। প্রায় আট হেক্টর জমির ফসলের ক্ষতি হয়েছে। তিনি বলেন, ‘‘দলটিকে ঝাড়খণ্ডের জঙ্গলে ফেরত পাঠানোর চেষ্টা শুরু হয়েছে।’’

সোমবার ঝাড়খণ্ড থেকে হাতিগুলি মাঠা হয়ে বাঘমুণ্ডিতে ঢুকেছিল। ঘাঁটি গেড়েছিল ইঁচাকোটার জঙ্গলে। বুধবার গভীর রাতে বনকর্মীদের তাড়া খেয়ে দলটি ঝালদার খামার এলাকায় ঢুকে পড়ে। স্থানীয় এবং বন দফতর সূত্রে জানা গিয়েছে, প্রথমেই হাতিগুলি পাঁড়রি এবং ডাকাই গ্রামে হানা দেয়। প্রায় আট হেক্টর জমির আমন ধান পুরো তছনছ করে।

ক্ষতিগ্রস্তদের মধ্যে পাঁড়রি গ্রামের ধনেশ্বর কুমার বলেন, ‘‘বৃহস্পতিবার সকালে গিয়ে দেখি, আমন ধানের খেত পুরো তছনছ করে দিয়েছে বুনো হাতিগুলো। যে জঙ্গলে সেঁধিয়ে রয়েছে, সেটা গ্রাম থেকে দূরে নয়। আমরা আতঙ্কে রয়েছি।’’ ফসল বাঁচাতে রাত-পাহারার কথা ভাবছেন গ্রামের কিছু বাসিন্দা।

Advertisement

তবে বন দফতরের দাবি, হাতির দল যাতে জঙ্গল থেকে লোকালয়ে এসে ক্ষয়ক্ষতি করতে না পারে, সে জন্য ইতিমধ্যেই নজরদারির কাজ শুরু হয়েছে। ওই জঙ্গলের ধারেকাছে যেতে এলাকাবাসীকে নিষেধ করা হয়েছে।

আরও পড়ুন

Advertisement