Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Biman Bose

Biman Bose: ফিরছেন ভোটার, বলছেন বিমান

অনুষ্ঠান মঞ্চে রাজনৈতিক পরিস্থিতি নিয়ে কোনও বক্তব্য রাখেননি বিমানবাবু।

বোলপুরে বিমান বসু। মঙ্গলবার। নিজস্ব চিত্র

বোলপুরে বিমান বসু। মঙ্গলবার। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
শান্তিনিকেতন শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২১ ০৭:৪৯
Share: Save:

শিল্পী সোমনাথ হোরের জন্ম শতবার্ষিকী উপলক্ষে গণতান্ত্রিক লেখক শিল্পী সঙ্ঘের বোলপুর-শান্তিনিকেতন শাখার আয়োজিত একটি অনুষ্ঠানে এলেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু। শান্তিনিকেতনের শ্রীপল্লির একটি বাড়িতে এই অনুষ্ঠান হয়। ব্যক্তি সোমনাথ হোর ও তাঁর রাজনৈতিক সত্ত্বার দিকটি মূলত উঠে আসে বিমানবাবুর বক্তব্যে।

বড় শিল্পী হয়েও যেভাবে মাটির কাছাকাছি থেকে প্রান্তিক মানুষের দুঃখ দুর্দশার দিকগুলি তুলে এনেছেন সেই কথা বলেন বামফ্রন্ট চেয়ারম্যান। বিমান বসু ছাড়াও এ দিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কলাভবনের অধ্যাপক আর শিবকুমার, কলাভবনের প্রাক্তন ছাত্রী তথা বিশিষ্ট শিল্পী শর্মিলা রায় পোমো, অধ্যাপক কুন্তল রুদ্র, প্রাক্তন সাংসদ রামচন্দ্র ডোম, সিপিএমের জেলা সম্পাদক গৌতম ঘোষ প্রমুখ। সোমনাথ হোরের শিল্পী সত্ত্বার নানা দিক ফুটে ওঠে সকলের আলোচনায়।

অনুষ্ঠান মঞ্চে রাজনৈতিক পরিস্থিতি নিয়ে কোনও বক্তব্য রাখেননি বিমানবাবু। অনুষ্ঠান শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে কলকাতা পুরসভা নির্বাচনের ফলাফল প্রসঙ্গে মন্তব্য করেন, “যা হওয়ার ছিল, তাই হয়েছে। কলকাতা উৎসবে ভোট লুঠের উৎসব হয়েছে।” তাঁর অভিযোগ, নির্বাচনের আগেই বাম পোলিং এজেন্টদের চিহ্নিত করে বাড়ি বাড়ি গিয়ে হুমকি দিয়েছে তৃণমূল। তার পরে নির্বাচনের দিনেও সন্ত্রাস চালিয়েছে। কলকাতা পুরভোটে প্রাপ্ত ভোটের নিরিখে দ্বিতীয় স্থানে থাকা প্রসঙ্গে বিমানবাবু বলেন, “কলকাতার নাগরিকরা বুঝতে পারছেন তৃণমূল আর বিজেপি একই রকম বিভাজনের রাজনীতি করছে। তাই তাঁরা আমাদের দিকে ফিরছেন।” বাম আমলের তুলনায় রাজ্যের ঋণের পরিমাণ বেড়ে যাওয়ার প্রসঙ্গ টেনেও তৃণমূল সরকারের সমালোচনা করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Biman Bose Bolpur
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE