Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Land

Forging documents: দলিল জাল করে আদিবাসীদের জমি দখলের অভিযোগ উঠল শান্তিনিকেতনে

আদিবাসীদের অভিযোগ, ভুলোনা শেখ নামে এক জমি মাফিয়া এই কাজ করছেন। এর পরেই বৃহস্পতিবার সকালে ওই এলাকায় বিক্ষোভ দেখান আদিবাসীরা।

ফের জমি মাফিয়াদের দৌরাত্ম্য শান্তিনিকেতনে

ফের জমি মাফিয়াদের দৌরাত্ম্য শান্তিনিকেতনে

নিজস্ব সংবাদদাতা
বোলপুর শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২১ ১৯:১৪
Share: Save:

ফের জমি মাফিয়াদের দৌরাত্ম্য শান্তিনিকেতনে। এ বার আদিবাসীদের জমি দখল করার অভিযোগ উঠল মোলডাঙ্গা গ্রামে। দলিল জাল করে আদিবাসীদের জমি হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে দালাল-চক্রের বিরুদ্ধে।

২০১১ সালে প্রায় দেড় বিঘার মতো জমি কিনেছিলেন ওই গ্রামের বাসিন্দা বুদন বাসকি। বছর পাঁচেক আগেই তিনি মারা গিয়েছেন। স্বাভাবিক ভাবেই ওই জমির মালিক হন তাঁর পরিবারের কোনও এক সদস্য। কিন্তু সরকারি নথিতে নাম বদলানো হয়নি বলেই দাবি পরিবারের। অভিযোগ, সেই সুযোগ নিয়েই জাল দলিল বার করে ওই জমি দখল করেছে জমি মাফিয়ারা। শুধু দখল করাই নয়, সেখানে কাজও শুরু করে দিয়েছে তারা। এর কিছু দিন পর তা জানতে পেরে তড়িঘড়ি প্রশাসনের দ্বারস্থ হন বুদনের পুত্রবধূ মনি বাসকি।

তার পরই প্রশাসনের তরফে নির্দেশ দিয়ে বলা হয়, কোনও বিচার না হওয়া পর্যন্ত দুই পক্ষের কেউই এই জমিতে কিছু করতে পারবে না। তা সত্ত্বেও ওই জমিতে জমি মাফিয়ারা আটচালা বানাচ্ছে বলে দাবি করেছে বুদনের পরিবার। আদিবাসীদের অভিযোগ, ভুলোনা শেখ নামে এক জমি মাফিয়া এই কাজ করছেন। এর পরেই বৃহস্পতিবার সকালে ওই এলাকায় বিক্ষোভ দেখান আদিবাসীরা। জমি মাফিয়ারা তাঁদের মারধরও করেছে বলে শান্তিনিকেতন থানায় অভিযোগ জানিয়েছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Land Land Mafia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE