Advertisement
১৪ এপ্রিল ২০২৪

জঙ্গলরক্ষায় পুলিশও

বাঘমুণ্ডি থানার ওসি-সহ এ দিন পুলিশকর্মীরা অযোধ্যা পাহাড়ের গ্রামে গ্রামে ঘুরে জঙ্গলরক্ষার প্রয়োজনীয়তার কথা গ্রামবাসীকে বোঝান।

যৌথ প্রচারে। নিজস্ব চিত্র

যৌথ প্রচারে। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
বাঘমুণ্ডি শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২০ ০৩:২২
Share: Save:

জঙ্গলে আগুন লাগানোর ঘটনা বন্ধের লক্ষে বৃহস্পতিবার থেকে মাইক প্রচার শুরু করেছেন বন দফতরের বাঘমুণ্ডি রেঞ্জের কর্মীরা। শুক্রবার সে প্রচারে সামিল হল পুলিশও।

বাঘমুণ্ডি থানার ওসি-সহ এ দিন পুলিশকর্মীরা অযোধ্যা পাহাড়ের গ্রামে গ্রামে ঘুরে জঙ্গলরক্ষার প্রয়োজনীয়তার কথা গ্রামবাসীকে বোঝান। জঙ্গলে অগ্নিকাণ্ডের ঘটনা ঠেকাতে বন দফতর এবং পুলিশ যৌথ ভাবে সচেতনতার প্রচার চালায়। বন দফতরের তরফে বলা হয়েছে, এই কাজে পুলিশ যুক্ত হওয়ায় জঙ্গলরক্ষার বিষয়টি আরও বেশি গুরুত্ব পাবে বলে তারা আশাবাদী।

বাঘমুণ্ডির রেঞ্জের আধিকারিক মনোজকুমার মল্ল জানান, জঙ্গলে আগুন লাগানোর ঘটনা রুখতে সব ধরনের চেষ্টা করা হচ্ছে।

গত কয়েকদিনে রাঢ়বঙ্গের বিভিন্ন বনাঞ্চলে অগ্নিকাণ্ডের ঘটনায় চিন্তার ভাঁজ পড়েছে বন বিভাগের আধিকারিকদের কপালে। আগুনের গ্রাস থেকে জঙ্গল ও বন্যপ্রাণ বাঁচাতে জঙ্গলে নজরদারির পাশাপাশি, বৃহস্পতিবার থেকে পুরুলিয়া বন বিভাগের বাঘমুণ্ডি রেঞ্জ জঙ্গল লাগোয়া গ্রামগুলিতে জোর প্রচার শুরু হয়েছে বলে বন দফতর সূত্রে জানানো হয়েছে। রেঞ্জের ১৭টি গ্রামে প্রচার চালানোর পরে, শুক্রবার অযোধ্যা পাহাড়ের বাঁধঘুটু, দুলগুবেড়া, তারপানিয়ার মতো জঙ্গল লাগোয়া প্রত্যন্ত গ্রামগুলিতে প্রচার চালানো হয়েছে।

জঙ্গল লাগোয়া গ্রামগুলির বাসিন্দাদের উদ্দেশে বনকর্মীদের পাশাপাশি, পুলিশও এ দিন মাইক নিয়ে প্রচার করে। পুলিশকর্মীদের বলতে শোনা গিয়েছে, ‘‘সকলের উচিত জঙ্গল এবং বন্যপ্রাণ রক্ষায় এগিয়ে আসে। আসুন সবাই মিলে জঙ্গল এবং বন্যপ্রাণ রক্ষা করি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fire Forest Baghmundi Police
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE