Advertisement
১৭ এপ্রিল ২০২৪
Pradhan Mantri Awas Plus Yojana

পঞ্চায়েতে আছড়ে পড়ছে অসন্তোষ

শুক্রবার লাগদা পঞ্চায়েতের বিস্কুট কারখানা সংলগ্ন মাঠে গ্রামসভার বৈঠক শুরু হওয়ার কিছু পরেই তালিকা নিয়ে আপত্তি তুলে বিক্ষোভ দেখান মানুষজন।

তালা দিয়ে বিক্ষোভ। নিজস্ব চিত্র

তালা দিয়ে বিক্ষোভ। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
পুরুলিয়া, মানবাজার শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০২২ ০৭:৩৬
Share: Save:

প্রধানমন্ত্রী আবাস যোজনার (প্লাস) তালিকায় নাম না থাকার ক্ষোভে পঞ্চায়েতে পঞ্চায়েতে সাধারণ মানুষের বিক্ষোভ অব্যাহত সোমবারও।

যোগ্যদের নাম বাদ পড়ায় সোমবার ক্ষুব্ধ বাসিন্দারা পুরুলিয়া ১ ব্লকের লাগদা পঞ্চায়েতের প্রধান ও কর্মীদের তিন ঘণ্টারও বেশি তালাবন্ধ করে রেখে রাখেন। পুঞ্চা ব্লকের ছিরুডি গ্রাম পঞ্চায়েতেও এ দিন বিক্ষোভ চলে।

শুক্রবার লাগদা পঞ্চায়েতের বিস্কুট কারখানা সংলগ্ন মাঠে গ্রামসভার বৈঠক শুরু হওয়ার কিছু পরেই তালিকা নিয়ে আপত্তি তুলে বিক্ষোভ দেখান মানুষজন। তাঁদের একাংশের অভিযোগ ছিল, তালিকায় বেলকুঁড়ি ও চাকড়া গ্রামের কারও নাম নেই। কেন এমনটা হল, সেই প্রশ্ন নিয়ে এ দিন দুই গ্রামের বাসিন্দারা পঞ্চায়েত অফিসের সামনে বিক্ষোভ দেখাতে শুরু করেন। দুপুর সওয়া ১২টা নাগাদ প্রধান পঞ্চায়েতে আসার পরেই দরজায় তালা ঝুলিয়ে দেন ক্ষুব্ধ লোকজন।

বিক্ষোভকারীদের দাবি, প্রথমে যে তালিকা ছিল, সেখানে বেলকুঁড়ি ও চাকড়া গ্রামের অনেকের নাম থাকলেও পরে তাঁদের নাম বাদ পড়েছে। খোঁজ নিয়ে তাঁরা জানতে পেরেছেন, পাঁচ একর বা তার বেশি দুই ফসলি জমি থাকার অজুহাতে নাম বাদ দেওয়া হয়েছে। এক বিক্ষোভকারীর প্রশ্ন, ‘‘দুঃস্থদের কার পাঁচ একরের বেশি দুই ফসলি জমি রয়েছে, তা জানতে আমরা পঞ্চায়েতে এসেছি। দু’গ্রামেই এমন অনেকে রয়েছেন, যাঁদের বাড়ি এতটাই জরাজীর্ণ যে ভারি বৃষ্টিতে দেওয়াল ভেঙে যেতে পারে। বৃষ্টি হলে আতঙ্কে তাঁরা রাত জাগেন। অথচ সেই পরিবারগুলির নাম তালিকায় নেই।’’

পরে প্রধান তাঁদের অভিযোগ শুনে প্রশাসনকে জানানোর আশ্বাস দিলে তালা খুলে দেওয়া হয়। প্রধান শান্তবালা মাহাতো বলেন, ‘‘গ্রামবাসীর দাবি, তালিকায় বেলকুঁড়ির ৭২ জন ও চাকড়া গ্রামের ১৯৯ জনের নাম ছিল। কিন্তু সবার পাঁচ একর বা তার বেশি দুই ফসলি জমি থাকার কারণে নাম বাদ গিয়েছে বলে তাঁদের দাবি। বাদ পড়ার ক্ষেত্রে এই বিষয়টি মাপকাঠি হলে তা কখনই যুক্তিগ্রাহ্য নয়। গোটা বিষয়টি বিডিওকে জানানো হবে। দেখি প্রশাসন কী জানায়।’’

অন্য দিকে, এ দিন কিছু মানুষ বিক্ষোভ দেখান পুঞ্চা ব্লকের ছিরুডি পঞ্চায়েতে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এই পঞ্চায়েতের অদূরে একটি প্রাথমিক বিদ্যালয়ে উপভোক্তাদের নামের তালিকা টাঙানো ছিল। সেই তালিকায় নাম দেখতে না পেয়ে তাঁরা বিক্ষোভ দেখাতে শুরু করেন। আবেদন জানানোর পরে এবং তালিকায় থাকার যোগ্য হলেও কেন তাঁদের নাম নেই, এই প্রশ্ন তুলে পঞ্চায়েতের সামনে বিক্ষোভ দেখান। খবর পেয়ে পুলিশ ও ব্লক প্রশাসনের কর্মীরা সেখানে গিয়ে বিক্ষোভকারীদের সঙ্গে কথা বলেন।

পুঞ্চা ব্লকের যুগ্ম বিডিও শেখ আসলাম বলেন, ‘‘কিছু মানুষ তালিকা দেখে বিক্ষোভ দেখাচ্ছিলেন। তাঁদের বলা হয়েছে, কোনও বক্তব্য থাকলে তাঁরা লিখিত ভাবে ব্লক প্রশাসনের কাছে জানান। প্রশাসন তা খতিয়ে দেখবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pradhan Mantri Awas Plus Yojana manbazar Protest
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE