Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

ভাঙড়-কাণ্ডের প্রতিবাদে মিছিল

নিজস্ব সংবাদদাতা
শান্তিনিকেতন ১৯ জানুয়ারি ২০১৭ ০০:৪০
পড়ুয়াদের প্রতিবাদ। নিজস্ব চিত্র।

পড়ুয়াদের প্রতিবাদ। নিজস্ব চিত্র।

পুলিশ ও বিক্ষোভকারীদের সংঘর্ষে মঙ্গলবারই রণক্ষেত্র হয়ে ওঠে ভাঙড়। গুলিবিদ্ধ হয়ে মারা গিয়েছেন গ্রামবাসী। পুলিশের গুলি চালানোর প্রতিবাদে বুধবার পোস্টার পড়ল শান্তিনিকেতনে। এপিডিআর-এর পক্ষ থেকে এ দিন শহরে প্রতিবাদ মিছিল ও ধিক্কার সভাও হয়।

স্থানীয় সূত্রে খবর, এ দিন শান্তিনিকেতন এবং শ্রীনিকেতনের একাধিক জায়াগায় পিএসডিএফ এবং ইউএসডিএফ সমর্থক ছাত্রছাত্রীরা পোস্টার দিয়েছেন। ডাকঘর মোড় থেকে শুরু করে বিশ্বভারতীর একাধিক ভবন চত্বরে পড়েছে শতাধিক এমন পোস্টার। বহুফসলি জমিতে পাওয়ার গ্রিড নির্মাণের বিরুদ্ধে কোথাও প্রতিবাদ জানানো হয়েছে। জনতার শান্তিপূর্ণ আন্দোলনের ওপর পুলিশের গুলি চালানো ঘটনার তীব্র নিন্দা করা হয়েছে। নন্দীগ্রামের প্রসঙ্গ টেনে ভাঙড়ের সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে পশ্চিমবাংলা ভিয়েতনাম হবে বলেও দাবি করা হয়েছে ওই পোস্টারে। জমি, জীবিকা, বাস্তুতন্ত্র রক্ষা কমিটি এবং পরিবেশ রক্ষা কমিটির উদ্যোগে এই প্রতিবাদ আন্দোলন সংগঠিত করা হচ্ছে বলেও দাবি জানানো হয়েছে।

এ দিন প্রতিবাদে সরব হয়ে পথে নেমেছে গণতান্ত্রিক অধিকার রক্ষা কমিটিও। সংগঠনের উদ্যোগে শহরে প্রতিবাদ মিছিলের পাশাপাশি চৌরাস্তায় হয়েছে ধিক্কার সভা। ওই কমিটির জেলা সম্পাদক শৈলেন মিশ্রের দাবি, ‘‘ভাঙড়ে তৃণমূল সরকারের গুলি চালনার ঘটনা, আমাদের নন্দীগ্রামের কথা মনে করিয়ে দিচ্ছে। এরা (তৃণমূল) বিরোধী শিবিরে থাকলে, জমি রক্ষার কথা বলে। আর ক্ষমতায় গেলে, কৃষকদের জমি দখল করে।’’

Advertisement

আরও পড়ুন

Advertisement