Advertisement
১৯ জুন ২০২৪
Abas Yojna

যোগ্য হয়েও বাদ আবাস তালিকা থেকে, নাম তুলতে প্রশাসনে হত্যে দেবেন পুরুলিয়ার কার্তিক

আবাস প্লাসের তালিকায় নাম ছিল কার্তিক মাহাতোর। কিন্তু আশাকর্মীরা সমীক্ষা করে যাওয়ার পর প্রকাশিত নতুন তালিকায় বাদ গেছে নাম। কারণ দেখানো হয়েছে, তাঁর নাকি পাকা বাড়ি!

ভাঙা বাড়ি, তবুও নাম বাদ আবাস তালিকা থেকে।

ভাঙা বাড়ি, তবুও নাম বাদ আবাস তালিকা থেকে। — নিজস্ব ছবি।

নিজস্ব সংবাদদাতা
পুরুলিয়া শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২২ ১৫:৫২
Share: Save:

আবাস প্লাসে বাড়ির তালিকা নিয়ে ক্ষোভের শেষ নেই। অযোগ্য ব্যক্তিরা তালিকায় ঠাঁই পেয়েছেন, এই অভিযোগ তো ছিলই, সেই সঙ্গে নতুন সংযোজন যোগ্য হয়েও তালিকা থেকে নাম বাদ যাওয়া। পুরুলিয়া জেলার জয়পুর ব্লকের উপর কাহান গ্রাম পঞ্চায়েতের কানুডি গ্রামের বাসিন্দা কার্তিক মাহাতোর মাটির কাঁচা বাড়ি। টালির ছাউনিতে ফাটল ধরেছে। তবুও তিনি সরকারি বাড়ির অনুদান পাননি।

এক ঘরেই স্ত্রী, পুত্র, কন্যাকে নিয়ে কোনও মতে বাস কার্তিকের। আবাস প্লাসের তালিকায় নাম ছিল তাঁর। কিন্তু আশাকর্মীরা সমীক্ষা করে যাওয়ার পর প্রকাশিত নতুন তালিকায় বাদ গেছে নাম। কারণ দেখানো হয়েছে, তাঁর নাকি পাকা বাড়ি! এ বিষয়ে জিজ্ঞেস করা হলে কার্তিক বলেন, ‘‘আমার এই মাটির বাড়িটিই একমাত্র সম্বল। তবু জানি না কে আমার সর্বনাশ করল। যে দিন সার্ভে করতে এসেছিল, সে দিন আমরা বাড়িতে কেউ ছিলাম না। পরে শুনি এই কাণ্ড!’’ এ বিষয়ে ব্লক প্রশাসনের কাছে লিখিত অভিযোগও জমা দিয়েছেন কার্তিক।

গ্রামের বিজেপির পঞ্চায়েত সদস্য সমরচন্দ্র মাহাতো বলেন, ‘‘এমন লোকের নাম বাদ গিয়েছে যে, দেখে খারাপ লাগছে।’’ উপর কাহান গ্রাম পঞ্চায়েতের প্রধান (কংগ্রেসের প্রতীকে জয়ী হলেও বর্তমানে তৃণমূলে) গৌরীরানি মাহাতো বলেন, ‘‘এ ক্ষেত্রে আমাদের কিছুই করার নেই। তবু উনি যদি ব্লকে অভিযোগ জানিয়ে থাকেন, তাহলে তা কী অবস্থায় রয়েছে খোঁজ নিয়ে দেখব।’’ এ বিষয়ে প্রতিক্রিয়া নিতে ফোন করা হলে জয়পুর ব্লকের বিডিও বিশ্বজিৎ দাস বলেন, ‘‘আমাদের কাছে যে অভিযোগগুলো এসেছে, তা খতিয়ে দেখা হচ্ছে।’’

কার্তিকের আশা এ বার অন্তত তাঁর নাম নিয়ে বিবেচনা করবেন সরকারি বাবুরা। কলি ফিরবে ভঙ্গুর বাড়ির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Abas Yojna BJP TMC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE