Advertisement
২৫ মে ২০২৪
Snake in operation theatre

বোলপুর সুপার স্পেশ্যালিটি হাসপাতালের অপারেশন থিয়েটারে ঘুরছে সাপ! আতঙ্কিত চিকিৎসকেরা

হাসপাতালেরই এক চিকিৎসক চন্দ্রনাথ অধিকারী অপারেশন থিয়েটার গিয়ে দেখেন, একটি সাপ ঘুরছে। আঁতকে উঠে তিনি চিৎকার করে লোকজনকে ডাকেন। সাপটিকে ওটি থেকে সরিয়ে বাইরে ফেলে দেওয়া হয়।

বোলপুর সুপার স্পেশ্যালিটি হাসপাতালের অপারেশন থিয়েটারে সাপ!

বোলপুর সুপার স্পেশ্যালিটি হাসপাতালের অপারেশন থিয়েটারে সাপ! — নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
বোলপুর শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৪ ১৪:৪৮
Share: Save:

হাসপাতালে সাপের দেখা মিলেছে আগেও। এ বার অস্ত্রোপচার কক্ষেই (অপারেশন থিয়েটার) ঘুরতে দেখা গেল একটি সাপকে। ঘটনাস্থল বীরভূমের বোলপুর মহকুমা হাসপাতাল যা সিয়ান সুপার স্পেশ্যালিটি হাসপাতাল নামে পরিচিত। ঘটনায় চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীরা আতঙ্কিত।

হাসপাতালের দ্বিতীয় তলে রয়েছে অপারেশন থিয়েটার। আর সেই অপারেশন থিয়েটারেই ঘুরে বেড়াচ্ছে একটি সাপ! বুধবার সন্ধ্যায় হাসপাতালেরই এক চিকিৎসক চন্দ্রনাথ অধিকারী অপারেশন থিয়েটার গিয়ে দেখেন, একটি সাপ ঘোরাঘুরি করছে। আঁতকে উঠে তিনি চিৎকার করে লোকজনকে ডাকাডাকি করেন। ডাক্তারবাবুর ডাকে সাড়া দিয়ে সঙ্গে সঙ্গে ওটিতে চলে আসেন কয়েক জন কর্মী। তাঁরাও হতবাক হয়ে যান সাপটিকে দেখে। তড়িঘড়ি হাসপাতালের কর্মীরা সাপটিকে ধরে নিয়ে বাইরে ফেলে দেন।

চন্দ্রনাথের অভিযোগ, হাসপাতালে বিভিন্ন জায়গায় সাপ বাসা বেঁধেছে। এ নিয়ে বার বার হাসপাতালের সুপারকে জানানো হয়েছে। কিন্তু কোনও ব্যবস্থা নেওয়া হয়নি বলেও অভিযোগ তাঁর। চন্দ্রনাথ বলেন, ‘‘খুবই ভয়াবহ ঘটনা। এটা বিষধর সাপ ছিল না। কিন্তু পরেরটা যে বিষধর হবে না, তার কোনও নিশ্চয়তা নেই। হাসপাতালের সুপার, সিএমওএইচকে বার্তা পাঠানো হয়েছে। এখনও তার কোনও জবাব পাইনি। হাসপাতালে সাপের ঘোরাফেরা নতুন নয়। কিন্তু এই ঘটনায় মৃত্যু পর্যন্ত হতে পারত।’’ এর পরেই পরিস্থিতি বর্ণনা করে আবার চন্দ্রনাথ বলেন, ‘‘একটা ওটি চলছে। তার মধ্যে যদি হঠাৎ করে সাপ বেরোয়, আপনি কী করবেন? আপনার পায়ের তলায় একটি কেউটে ফণা তুলে আছে, এ দিকে আপনি অস্ত্রোপচার করছেন! তখন আপনি কোথায় যাবেন? এখনই ঠিকঠাক ব্যবস্থা না নেওয়া হলে পরিস্থিতি হাতের বাইরে চলে যাবে।’’

চন্দ্রনাথের মতে, হাসপাতালের ‘ফল্‌স সিলিং’-এ প্রচুর ইঁদুর থাকে। তাই ইঁদুর খেতে সাপের আনাগোনাও লেগে থাকে। সাপ যাতে হাসপাতালে চিকিৎসা করাতে আসা লোকজনের আতঙ্কের কারণ না হয়ে ওঠে, তা নিশ্চিত করার দাবি জানিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

super speciality hospital Snake doctor Bolpur
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE