Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Kankalitala

Kankalitala: ত্রয়োদশীতে ৫১ কুমারী নিয়ে বিশেষ পুজো কঙ্কালীতলায়, দেখতে ভক্তদের ঢল

গত বছর করোনা পরিস্থিতিতে ঘট প্রতিস্থাপন করে মাত্র এক জন কুমারীর পুজো করা হয়েছিল। কিন্তু এ বছর এই বিশেষ পুজো দেখতে ভিড় জমান বহু মানুষ।

চলছে ৫১ জন কুমারীর পুজো

চলছে ৫১ জন কুমারীর পুজো নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
বোলপুর শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২১ ১৭:০৮
Share: Save:

ত্রয়োদশীর দিন সতীপীঠ কঙ্কালীতলায় ৫১ কুমারী পুজোর আয়োজন করা হল। এই উপলক্ষ্যে সোমবার ৫ থেকে ১২ বছর বয়সী ৫১ জন কুমারীর পুজো করা হল একসঙ্গে।
গত বছর করোনা পরিস্থিতিতে শুধু ঘট প্রতিস্থাপন করে মাত্র এক জন কুমারীর পুজো করা হয়েছিল। কিন্তু এ বছর এই বিশেষ পুজো দেখতে ভিড় জমান বহু মানুষ। বীরভূম ছাড়াও অনেক জেলা থেকে ভক্তরা ভিড় করেন। তবে করোনা বিধিনিষেধ মাথায় রেখে পুজো করা হয়েছে বলেই জানিয়েছেন পুরোহিতরা।

কথিত আছে কঙ্কালীতলা পঞ্চায়েতের অন্তর্গত কাপাসটিকুরি গ্রামের বাসিন্দা বুদ্ধদেব চট্টোপাধ্যায় মা কঙ্কালীর স্বপ্নাদেশ পেয়ে ত্রয়োদশীর দিন এই পুজো শুরু করেন। তার পর থেকে চলে আসছে এই পুজো। বিশেষ রীতি মেনে ত্রয়োদশীর দিন কঙ্কালীতলায় ৫১ জন কুমারীকে দেবী রূপে পুজো করা হয়। সোমবার এই প্রসঙ্গে বুদ্ধদেব বলেন, ‘‘আমি স্বপ্নাদেশ পেয়ে ৪৭ বছর আগে এই পুজো শুরু করেছিলাম। আজও এই পুজো হয়ে আসছে। মানুষের ভিড় দেখে সত্যিই খুব ভাল লাগছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kankalitala Kumari Puja
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE