Advertisement
০৩ মে ২০২৪
Beat Office

Balarampur: মাওবাদী হানায় বন্ধ বিট অফিস ফের চালু

বন দফতর সূত্রে জানা গিয়েছে, পুরনো কার্যালয়টি সংস্কার করা হয়েছে। বিট অফিসার সুভাষচন্দ্র বধূপ এবং তিন বনকর্মী এখানে থাকবেন।

নতুন ভাবে সেজে উঠেছে বন দফতরের বিট অফিসটি। পুরুলিয়ার বলরামপুরের ঘাটবেড়ায়।

নতুন ভাবে সেজে উঠেছে বন দফতরের বিট অফিসটি। পুরুলিয়ার বলরামপুরের ঘাটবেড়ায়। ছবি: সুজিত মাহাতো

নিজস্ব সংবাদদাতা
বলরামপুর শেষ আপডেট: ১৫ জুন ২০২২ ০৬:৪৪
Share: Save:

এক দশকেরও বেশি সময় পরে, দরজা খুলল মাওবাদী হামলায় বন্ধ হয়ে যাওয়া পুরুলিয়ার বলরামপুরের ঘাটবেড়া বিট অফিসের। মঙ্গলবার পুজো করে অযোধ্যা পাহাড়তলির ঘাটবেড়ায় চালু করা হল বন দফতরের এই কার্যালয়ের। সূচনা করেন দফতরের দক্ষিণ-পশ্চিম চক্রের মুখ্য বনপাল মানসরঞ্জন ভট্ট।

এ দিন কার্যালয়ে হাজির ছিলেন পুরুলিয়ার বনাধিকারিক (ডিএফও) দেবাশিস শর্মা, এডিএফও অভিষেক চৌধুরী, বলরামপুরের রেঞ্জার সুবিনয় পান্ডা, বিডিও (বলরামপুর) শুভাশিস ঘোষ, পঞ্চায়েত সমিতির সভাপতি নিতাই মণ্ডল, কর্মাধ্যক্ষ তরণ কৈবর্তেরা। নতুন করে সেজে ওঠা বিট অফিস চালুর দিনে সকলের প্রার্থনা, অতীতের পুনরাবৃত্তি যেন আর না ঘটে।

বন দফতর সূত্রে জানা যায়, ২০১০ সালের ২০ জুলাই রাতে মাওবাদীদের একটি দল এই বিট অফিসে হানা দেয়। তখন অফিসে এক জন বিট অফিসার ও কয়েক জন কর্মী থাকতেন। তবে সে রাতে বিট অফিসার ছিলেন না। কর্মীদের মারধর করে অফিসে আগুন লাগিয়ে দেওয়া হয়। অভিযোগ, যাওয়ার আগে হামলাকারীরা বলে যায়, এখানে যেন অফিস না থাকে। ওই ঘটনায় গুরুতর জখম হয়েছিলেন বনকর্মী রবি হেমব্রম। কয়েক বছর পরে, তাঁর মৃত্যু হয়। ওই ঘটনার পরে, এখানে বিট অফিস বন্ধ হয়ে যায়। বলরামপুর রেঞ্জ অফিস থেকেই চলত এই বিটের কাজকর্ম।

কিন্তু এলাকাটি হাতি উপদ্রুত। এলাকায় হাতি হানা দিলে, বলরামপুর সদর থেকে কর্মীদের এই এলাকায় পৌঁছতে বেশ কিছুটা সময় লাগত। তা ছাড়া, প্রশাসন সূত্রের দাবি, এলাকায় শান্তি ফেরায় এবং কাজের প্রয়োজনে ফের বিট অফিসটি পুরনো জায়গায় খোলার প্রয়োজন দেখা দেয়। ডিএফও (পুরুলিয়া) দেবাশিস শর্মা বলেন, ‘‘এ দিন ঘাটবেড়া বিট অফিসটি চালু করলাম। অন্য দু’-একটি বিটঅফিসও বন্ধ হয়ে রয়েছে। সেগুলিও চালু করব।’’

বন দফতর সূত্রে জানা গিয়েছে, পুরনো কার্যালয়টি সংস্কার করা হয়েছে। বিট অফিসার সুভাষচন্দ্র বধূপ এবং তিন বনকর্মী এখানে থাকবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Beat Office balarampur
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE