Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Viswabharati

বিশ্বভারতী পেতে চলেছে নতুন তকমা! রবীন্দ্রজয়ন্তীর পর দিনই জানিয়ে দিলেন মোদীর মন্ত্রী

মঙ্গলবার রাজ্য জুড়ে পালিত হয়েছে রবীন্দ্রজয়ন্তী। ঠিক তার পর দিনই অর্থাৎ বুধবার এ কথা জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী জি কিষাণ রেড্ডি।

Union Culture Minister said that, Santiniketan recommended for inclusion in UNESCO World Heritage list

বিশ্বভারতী পেতে চলেছে নতুন তকমা। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
বোলপুর শেষ আপডেট: ১০ মে ২০২৩ ১৫:৪৬
Share: Save:

নতুন পালক উঠতে চলেছে বিশ্বভারতীর মুকুটে। ওয়ার্ল্ড হেরিটেজ তালিকায় ঠাঁই পেতে চলেছে রবীন্দ্রনাথ ঠাকুরের ওই বিশ্ববিদ্যালয়টি। মঙ্গলবার রাজ্য জুড়ে পালিত হয়েছে রবীন্দ্রজয়ন্তী। ঠিক তার পর দিনই অর্থাৎ বুধবার এ কথা জানিয়েছেন কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রী জি কিষাণ রেড্ডি।

রেড্ডি টুইট করেছেন, ‘‘গুরুদেব রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মজয়ন্তীতে সারা দেশের জন্য সুখবর। শান্তিনিকেতনকে ওয়ার্ল্ড হেরিটেজ তালিকায় রাখার জন্য সুপারিশ করা হয়েছে।’’ এই প্রস্তাব দিয়েছে ইউনেস্কোর উপদেষ্টা সংগঠন ইকোমস। রেড্ডি এও জানিয়েছেন, বিশ্বভারতী আনুষ্ঠানিক ভাবে ওয়ার্ল্ড হেরিটেজ তালিকায় ঠাঁই পেল কি না তা আগামী সেপ্টেম্বর মাসে সৌদি আরবের রিয়াধে একটি সভায় আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করা হবে। এ জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভূমিকার কথা উল্লেখ করেছেন রেড্ডি।

সম্প্রতি উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর আমলে বিশ্বভারতীতে তৈরি হয়েছে একের পর এক বিতর্ক। এই আবহে মঙ্গলবার রাজ্য সফরে এসে কলকাতায় রবীন্দ্রজয়ন্তী পালন করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তার পর দিনই কেন্দ্রীয় মন্ত্রীর এই ঘোষণা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Viswabharati World heritage UNESCO
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE