Advertisement
০১ মে ২০২৪
CBSE Fake Result Date

সিবিএসই দশম, দ্বাদশের ফল বৃহস্পতিবার? ভুয়ো খবর ছড়ানোয় বিভ্রান্তি পড়ুয়া, অভিভাবকদের

সিবিএসই-র তরফে নিশ্চিত করা হয়েছে, সমাজমাধ্যমে ছড়িয়ে পড়া খবরটি ভুয়ো। তাদের অফিশিয়াল ওয়েবসাইটে দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফলপ্রকাশের দিন এখনও ঘোষণা করা হয়নি।

Fake news confuses students and parents about the date of CBSE class 10 and 12 results.

বুধবার হঠাৎ সিবিএসই বোর্ডের ফলপ্রকাশের খবর ছড়িয়ে পড়ে। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১০ মে ২০২৩ ১৫:৪০
Share: Save:

সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)-র অধীন স্কুলগুলিতে দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফলপ্রকাশের দিন নিয়ে বিভ্রান্তি। সমাজমাধ্যমে ওই ফলপ্রকাশের দিন ঘোষণা করে ভুয়ো খবর ছড়িয়েছে। সিবিএসই-র তরফে খবরটিকে ভুয়ো বলে জানানো হয়েছে।

বুধবার খবর ছড়ায়, সিবিএসই বোর্ড দশম এবং দ্বাদশ শ্রেণির ফল প্রকাশ করবে ১১ মে, বৃহস্পতিবার। সেই দিন জানিয়ে শিক্ষক শিক্ষিকা, ছাত্রছাত্রী এবং অভিভাবকদের বিভিন্ন হোয়াটস্‌অ্যাপ গ্রুপে একটি চিঠি ছড়িয়ে পড়ে। চিঠিতে বোর্ডের ডিরেক্টর জোসেফ এমানুয়েলের নকল স্বাক্ষরও ছিল বলে দাবি। স্বভাবতই চিঠিটিকে সত্যি ভেবেছিলেন সকলে। আচমকা এই ঘোষণায় বিভ্রান্তি ছড়ায়।

পরে সিবিএসই-র তরফে নিশ্চিত করা হয়েছে, সমাজমাধ্যমে ছড়িয়ে পড়া চিঠিটি ভুয়ো। তাদের অফিশিয়াল ওয়েবসাইটেও এমন কোনও চিঠি প্রকাশ করা হয়নি। সিবিএসই দশম ও দ্বাদশের ফল প্রকাশ করার প্রস্তুতি নিচ্ছে ঠিকই, তবে বৃহস্পতিবার তা হচ্ছে না।

তবে শীঘ্রই সিবিএসই বোর্ড ফল প্রকাশ করতে চলেছে, জানা গিয়েছে সূত্র মারফত। হয়তো চলতি সপ্তাহের মধ্যেই দশম এবং দ্বাদশের ফল প্রকাশ করবে সিবিএসই।

ভুয়ো চিঠিটিতে ফলপ্রকাশের দিনক্ষণ জানানো হয়েছিল। পাশাপাশি, কোন কোন ওয়েবসাইটে ঢুকলে পড়ুয়ারা ফল দেখতে পাবে, তার তালিকাও দেওয়া ছিল চিঠিটিতে। সেটি যে ভুয়ো, তা ঘোষণা করতে বেশি সময় নেয়নি বোর্ড।

বুধবারই পশ্চিমবঙ্গে মাধ্যমিক পরীক্ষার ফল ঘোষণার দিন ক্ষণ জানিয়ে টুইট করেছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। তিনি জানিয়েছেন, মাধ্যমিকের ফল প্রকাশিত হবে আগামী ১৯ মে। কিন্তু সিবিএসই বোর্ডের ফল কবে প্রকাশিত হবে, তা আনুষ্ঠানিক ভাবে এখনও জানানো হয়নি।

মঙ্গলবার উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলপ্রকাশ সংক্রান্ত একটি ভুয়ো খবর ছড়িয়েছিল। উচ্চশিক্ষা সংসদ তার বিরুদ্ধেও সাইবার অপরাধ বিভাগে অভিযোগ জানিয়েছে। সিবিএসই-র তরফে এই ভুয়ো খবর নিয়ে তেমন পদক্ষেপ করা হবে কি না, তা এখনও স্পষ্ট নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

cbse result CBSE Board Fake News
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE