Advertisement
২১ মে ২০২৪
The Kerala Story

‘দ্য কেরালা স্টোরি’: মমতার জারি করা নিষেধাজ্ঞার বিরুদ্ধে আবেদন শুক্রবার শুনবে শীর্ষ আদালত

আইনজীবী সালভে বিচারপতিদের জানান, নিষেধাজ্ঞার কারণে প্রযোজকদের প্রচুর লোকসান হচ্ছে। আরও একটি রাজ্য ছবি প্রদর্শনে নিষেধাজ্ঞা জারির কথা ভাবছে। তাই এই মামলার জরুরি শুনানি প্রয়োজন।

representational image

আগামী শুক্রবার ‘দ্য কেরালা স্টোরি’ সংক্রান্ত মামলা শুনবে সুপ্রিম কোর্ট। — ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১০ মে ২০২৩ ১১:৫৬
Share: Save:

পশ্চিমবঙ্গে বিতর্কিত ছবি ‘দ্য কেরালা স্টোরি’র প্রদর্শন নিষিদ্ধ করেছে সরকার। তার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা করেছেন ছবির প্রযোজক। মামলাটি আগামী ১২ মে, শুক্রবার শুনবে আদালত। এমনই জানিয়েছেন প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি পিএস নরসিংহের বেঞ্চ।

‘দ্য কেরালা স্টোরি’কে নিষিদ্ধ ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা। রাজ্যের এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে গিয়েছেন ছবির নির্মাতারা। বুধবার প্রবীণ আইনজীবী হরিশ সালভে বিচারপতিদের দৃষ্টি আকর্ষণ করেন। সেই সময় প্রধান বিচারপতি জানান, তিনি এই মামলাটি ১৫ মে শুনতে পারেন। কারণ সে দিনই এই সংক্রান্ত অন্য একটি মামলারও শুনানি হওয়ার কথা রয়েছে। কিন্তু আইনজীবী সালভে বিচারপতিদের জানান, নিষেধাজ্ঞার কারণে প্রযোজকদের প্রচুর টাকা লোকসান হচ্ছে। তাঁর আরও দাবি, আরও একটি রাজ্য ছবি প্রদর্শনে নিষেধাজ্ঞা জারির কথা ভাবছে। তাই এই মামলার জরুরি ভিত্তিতে শুনানি প্রয়োজন। সে কথা শোনার পর প্রধান বিচারপতি মামলাটি ১২ মে, শুক্রবার শুনতে সম্মতি জানান। এর পাশাপাশি, আবেদনকারীরা তামিলনাড়ুতেও ছবিটি ছদ্ম-নিষিদ্ধ করা হয়েছে বলে অভিযোগ করছেন। দক্ষিণের রাজ্যে যাতে সিনেমাটি দেখানো যায়, আদালতের কাছে তার রক্ষাকবচও চেয়েছেন ছবির নির্মাতারা।

গত ৮ মে, ১৯৫৪ সালের পশ্চিমবঙ্গ সিনেমা (রেগুলেশন) অ্যাক্টের আওতায় ‘দ্য কেরালা স্টোরি’ ছবিটির প্রদর্শন নিষিদ্ধ করার সিদ্ধান্ত ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা। সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলা করেন সিনেমার নির্মাতারা। সেই মামলাই শুক্রবার শুনবে শীর্ষ আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

The Kerala Story Mamata Banerjee Supreme Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE