Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
tree

প্রোমোটারের বিরুদ্ধে গাছ কাটার অভিযোগ, পুরসভা এবং বন দফতরে অভিযোগ দায়ের উত্তরপাড়ায়

হুগলির উত্তরপাড়ার মাখলায় গাছ কেটে ফেলার অভিযোগ উঠল প্রোমোটারের বিরুদ্ধে। এ নিয়ে ওই প্রোমোটারের বিরুদ্ধে বন দফতর এবং পুরসভায় অভিযোগ দায়ের করেছেন স্থানীয় বাসিন্দারা।

Promoter allegedly cut trees in Uttarpara

প্রোমোটারের বিরুদ্ধে গাছ কাটার অভিযোগ। — নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
উত্তরপাড়া শেষ আপডেট: ১০ মে ২০২৩ ১৫:৪০
Share: Save:

হুগলির উত্তরপাড়ার মাখলায় গাছ কেটে ফেলার অভিযোগ উঠল প্রোমোটারের বিরুদ্ধে। এ নিয়ে ওই প্রোমোটারের বিরুদ্ধে বন দফতর এবং পুরসভায় অভিযোগ দায়ের করেছেন স্থানীয় বাসিন্দারা। যদিও নিজেকে ‘বৃক্ষপ্রেমী’ বলে দাবি করে ওই প্রোমোটার জানিয়েছেন, গাছ কাটার পিছনে তাঁর হাত নেই।

উত্তরপাড়ার মাখলার ২৩ নম্বর ওয়ার্ডের ১ নম্বর গভর্নমেন্ট কলোনির বিবেকানন্দ শিশু উদ্যানের কাছে একটি গাছ কেটে ফেলার অভিযোগ উঠেছে। পাশাপাশি, ওই জমির মধ্যেই ৩টি নারকেল গাছও কেটে ফেলা হয়েছে বলে অভিযোগ। এ নিয়েই সরব স্থানীয় বাসিন্দারা। তাঁরা স্থানীয় কাউন্সিলর, পুরসভা এবং বন দফতরে ওই প্রোমোটারের শাস্তির দাবিতে লিখিত অভিযোগ দায়ের করেছেন। শ্রীমন্ত দাস নামে এক স্থানীয় বাসিন্দা বলেন, ‘‘আমরা এর প্রতিবাদ করেছি। অভিযোগও করেছি। এর পর যদি গাছ না বসানো হয় তা হলে আমরা আন্দোলন চালিয়ে যাব।’’

অভিযুক্ত প্রোমোটার সুব্রত দে অবশ্য বলেন, ‘‘ওই জমিটির সামনে রাস্তায় একটি গাছ ঝড়বৃষ্টিতে বিপজ্জনক ভাবে ভেঙে পড়েছিল। যে কোনও সময় সেই গাছ মানুষের মাথায় পড়ে বড় বিপদ ঘটতে পারত। এর পর বাড়ির বর্তমান মালিক ওই গাছটি কেটে ফেলার সিদ্ধান্ত নেন।’ আমার অজ্ঞাতে ওই গাছ কাটা হয়েছে।’’ প্রোমোটারের দাবি, গাছ কাটার সময় কলকাতায় ছিলেন না তিনি। সুব্রতর বক্তব্য, তিনি ‘গাছ পাগল’ লোক।

পুরসভা সূত্রে খবর, ইতিমধ্যেই বাড়ির মালিককে পুরসভার তরফে দেখা করার জন্য নোটিস পাঠানো হয়েছে। এ নিয়ে উত্তরপাড়ার তৃণমূল কাউন্সিলর ইন্দ্রজিৎ ঘোষ বলেন, ‘‘পুরসভা বিভিন্ন জায়গায় গাছ লাগায়। কোনও অনুমতি ছাড়া গাছ কাটা হয়েছে, এটা ঘটে থাকলে তা খুবই অন্যায়।’’ কেউ নিষেধ না মানলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলেও জানিয়েছে তৃণমূল কাউন্সিলর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE