Advertisement
২৫ এপ্রিল ২০২৪
CBI

২০১৪ সালের টেট পাশ শিক্ষকদের তথ্য চায় সিবিআই, স্কুলগুলির কাছে দ্রুত নথি চাইল পর্ষদ

কলকাতা হাই কোর্টের নির্দেশে এ বিষয়ে বিস্তারিত তথ্য জমা দিতে প্রাথমিক শিক্ষা পর্ষদকে আগেই অবগত করেছিল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। এ বার ধাপে ধাপে জেলা প্রাথমিক শিক্ষা আধিকারিকদের থেকে সেই তথ্য সংগ্রহ করার কাজ শুরু করেছে পর্ষদ।

The Board of Primary Education asked the district officials to submit the information quickly to hand over the information to the CBI

এ বার ধাপে ধাপে জেলা প্রাথমিক শিক্ষা আধিকারিকদের থেকে সেই তথ্য সংগ্রহ করার কাজ শুরু করেছে পর্ষদ। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ মে ২০২৩ ১৪:০৩
Share: Save:

প্রাথমিকের শিক্ষক নিয়োগের তদন্তে গতি আনতে চাইছে সিবিআই। তাই পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের কাছে ২০১৪ সালের টেট পরীক্ষায় উত্তীর্ণ হয়ে চাকরি পাওয়া শিক্ষকদের তথ্য তলব করেছে সিবিআই। কলকাতা হাই কোর্টের নির্দেশে এ বিষয়ে বিস্তারিত তথ্য জমা দিতে প্রাথমিক শিক্ষা পর্ষদকে আগেই অবগত করিয়েছিল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। এ বার ধাপে ধাপে জেলা প্রাথমিক শিক্ষা আধিকারিকদের থেকে সেই তথ্য সংগ্রহ করার কাজ শুরু করেছে পর্ষদ। এই সংক্রান্ত বিষয়ে জেলা প্রাথমিক শিক্ষা আধিকারিকদের একটি নির্দিষ্ট নিয়ম মেনে তথ্য পাঠাতে বলা হয়েছে। পর্ষদের জারি করা একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এক্সেল সিট-১ এবং ২-তে এই তথ্য পাঠাতে হবে। মোট ছ’টি জিনিস চাওয়া হয়েছে পর্ষদের তরফে।

চাকরির নিয়োগপত্র, অ্যাডমিট কার্ড, প্রাতিষ্ঠানিক বিভিন্ন পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার শংসাপত্র, কেস সার্টিফিকেট, এক্সট্রা কারিকুলাম সার্টিফিকেট এবং টেট পরীক্ষায় পাশ করা শংসাপত্র জমা দিতে নির্দেশ দেওয়া হয়েছে। পর্ষদের বিজ্ঞপ্তির পাশাপাশি, জেলা প্রাথমিক শিক্ষা কাউন্সিলের সেক্রেটারি, জেলা স্তরের স্কুলের সাব ইন্সপেক্টরদের উদ্দেশে এই তথ্য জমা দেওয়ার জন্য একটি বিজ্ঞপ্তি জারি করেছেন। ইতিমধ্যে বেশ কিছু জেলা তাদের তথ্য পর্ষদের কলকাতার দফতরে পাঠিয়ে দিয়েছে বলে খবর। কলকাতা, দুই ২৪ পরগনা, হুগলি, হাওড়া, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর, নদিয়া, বাঁকুড়া, পুরুলিয়া ও বীরভুম জেলা থেকে তথ্য পর্ষদ কর্তাদের হাতে এসে পৌঁছেছে। ঝাড়গ্রাম, মালদহ, মুর্শিদাবাদ, পূর্ব ও পশ্চিম বর্ধমান, কোচবিহার, আলিপুরদুয়ার, শিলিগুড়ি, উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং জলপাইগুড়ি জেলায় পৃথক বিজ্ঞপ্তি জারি করে চলতি মাসেই তথ্য জমা দিতে নির্দেশ দিয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, যাবতীয় তথ্য জমা দেওয়া হবে কলকাতায় সিবিআই-এর নিজাম প্যালেসের ১৪ তলার দফতরে। প্রসঙ্গত, ২০১৪ সালের টেট উত্তীর্ণ হয়ে ২০১৬,২০১৭ ও ২০১৮ সালে যারা রাজ্যের প্রাথমিক স্কুলগুলিতে চাকরি পেয়েছেন মূলত তাঁদের এই তথ্য জমা দিতে বলা হয়েছে। এই তথ্য সিবিআইয়ের হাতে জমা পড়লে তদন্তে গতি পাবে বলেই মনে করছে রাজ্যের বিরোধী দলগুলি। গত ২৫ এপ্রিল একটি বিজ্ঞপ্তি জারি করে প্রাথমিক শিক্ষা পর্ষদের থেকে এই সংক্রান্ত তথ্য তলব করেছিল সিবিআই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CBI TET West Bengal Board of Primary Education
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE