Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Amartya Sen

দেশের সম্পদ অমর্ত্য, মন্তব্য বর্ধমানের উপাচার্যের

বুধবার শান্তিনিকেতনের প্রতীচী বাড়িতে অমর্ত্য সেনের সঙ্গে দেখা করেন নিমাইচন্দ্র। তাঁর সঙ্গে ছিলেন রেজিস্ট্রার সুজিতকুমার চৌধুরী-সহ বর্ধমান বিশ্ববিদ্যালয়ের কয়েক জন আধিকারিক।

Economist Amartya Sen with Vice Chancellor of Nimaichandra Saha

অমর্ত্য সেনের সঙ্গে বর্ধমান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিমাইচন্দ্র সাহা, বুধবার। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
শান্তিনিকেতন শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২৩ ০৭:৪৩
Share: Save:

জমি-বিতর্কে অমর্ত্য সেনকে বিশ্বভারতীর উপাচার্য নানা ভাবে ‘আক্রমণ’ করছেন বলে অভিযোগ উঠেছে বিভিন্ন মহলে। সেখানে নোবেলজয়ী অর্থনীতিবিদের সঙ্গে দেখা করে তাঁকে ‘দেশের সম্পদ’ বললেন বর্ধমান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিমাইচন্দ্র সাহা।

বুধবার শান্তিনিকেতনের প্রতীচী বাড়িতে অমর্ত্য সেনের সঙ্গে দেখা করেন নিমাইচন্দ্র। তাঁর সঙ্গে ছিলেন রেজিস্ট্রার সুজিতকুমার চৌধুরী-সহ বর্ধমান বিশ্ববিদ্যালয়ের কয়েক জন আধিকারিক। বেশ কিছুক্ষণ অর্থনীতিবিদদের সঙ্গে আলাপচারিতা সেরে বেরিয়ে আসার পরে উপাচার্য বলেন, ‘‘সৌজন্য সাক্ষাৎ ছিল। উনি আমাদের দেশের সম্পদ, তাই এসেছিলাম, যদি ওঁকে আমরা বর্ধমান বিশ্ববিদ্যালয়ে নিয়ে যেতে পারি। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক থেকে শুরু করে আধিকারিক, শিক্ষাকর্মী,পড়ুয়ারা সকলেই চান, অধ্যাপক সেন একবার আমাদের ওখানে গিয়ে কিছু বলুন। কোনও বিষয়ের উপরে উনি বক্তব্য পেশ করলে তা আমাদের পক্ষে গৌরবের হবে। তাই দেখা করতে আসা।’’ উপাচার্য জানান, পরে যখন আসবেন, তখন বর্ধমান বিশ্ববিদ্যালয়ে যাবেন বলে আশ্বাস দিয়েছেন অমর্ত্য সেন। জমি-বিতর্ক প্রসঙ্গে তিনি বলেন, ‘‘এই ব্যাপারে আমি কোনও মন্তব্য করব না। তবে, উনি আমাদের দেশের সম্পদ। তাই ওঁকে রক্ষা করাটা আমাদের সকলের দায় এবং দায়িত্ব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Amartya Sen vice chancellor
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE