Advertisement
০৮ মে ২০২৪
Visva Bharati Fast Passenger

হাওড়া-বিশ্বভারতী ফাস্ট প্যাসেঞ্জার ফের চালু, কমে গেল ভাড়াও, করোনাকালে বদলেছিল নাম ও ভাড়া

গুসকরা স্টেশন থেকে বর্ধমান স্টেশনের ভাড়া ছিল যেখানে ১০ টাকা সেখানে বিশ্বভারতী স্পেশাল, তিনপাহাড় স্পেশাল ও জয়নগর এক্সপ্রেসের ভাড়া গুণতে হয় ৩০ টাকা।

বিশ্বভারতী ফাস্ট প্যাসেঞ্জার ট্রেন।

বিশ্বভারতী ফাস্ট প্যাসেঞ্জার ট্রেন। নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২৪ ২৩:২৬
Share: Save:

বিশ্বভারতী ফাস্ট প্যাসেঞ্জারের ভাড়া কমল। অতিমারিকালের আগে যে ভাড়া চালু ছিল, সেই ভা়ড়াই চালু হল বৃহস্পতিবার থেকে। কোভিডের সময়ে গোটা দেশের মতো পূর্ব রেলপথের হাওড়া-বর্ধমান-রামপুরহাট লুপ লাইনে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। কোভিডকালের পর ফের ট্রেন চলাচল শুরু হয় ধীরে ধীরে। দেখা যায় বর্ধমান রামপুরহাট লুপ লাইনে বর্ধমান-মালদহ টাউন লোকাল ট্রেন বন্ধ রয়েছে। বন্ধ রয়েছে হাওড়া রাজগীর প্যাসেঞ্জার ট্রেনটির চলাচলও। দীর্ঘ কোভিডকালের পর লুপ লাইনে ট্রেন চলাচল আবার শুরু হয়। কিন্তু বিশ্বভারতী ফাস্ট প্যাসেঞ্জার নাম বদলে করা হয় হাওড়া রামপুরহাট বিশ্বভারতী স্পেশাল। পাশাপাশি বর্ধমান তিনপাহাড় প্যাসেঞ্জারের ক্ষেত্রেও স্পেশাল যোগ করা হয়। তাতে এক লাফে ভাড়া বেড়ে কার্যত তিন গুণ হয়। সমস্যায় পড়েন সাধারণ ট্রেনযাত্রীরা। অন্যদিকে হাওড়া জয়নগর প্যাসেঞ্জারকে রূপান্তরিত করা হয় এক্সপ্রেসে। সময়সূচির বদল হয়।

গুসকরা স্টেশন থেকে বর্ধমান স্টেশনের ভাড়া ছিল যেখানে ১০ টাকা সেখানে বিশ্বভারতী স্পেশাল, তিনপাহাড় স্পেশাল ও জয়নগর এক্সপ্রেসের ভাড়া গুণতে হয় ৩০ টাকা। স্থানীয় বাসিন্দারা ভাড়া কমানোর জন্য রেলের কাছে আবেদন জানান। কিন্তু আবেদন নিবেদনে এতদিন কোনও কাজ হয়নি।

পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানান, ২২ ফেব্রুয়ারি থেকে স্পেশাল ট্রেনগুলি প্রাক-অতিমারি অবস্থায় ফিরে গিয়েছে। অর্থাৎ স্পেশালের পরিবর্তে বিশ্বভারতী ফাস্ট প্যাসেঞ্জার ও তিনপাহাড় প্যাসেঞ্জার নামেই আবার সেগুলি চলাচল করবে। পাশাপাশি ভাড়াও কমে গিয়েছে। এখন যাত্রীদের দিতে হবে আগের মতো ভাড়া। এখন রামপুরহাট থেকে হাওড়া বিশ্বভারতী ফাস্ট প্যাসেঞ্জারে ভাড়া হল ৪৫ টাকা। এত দিন ছিল ৮৫ টাকা। একই ভাবে বর্ধমান রামপুরহাট পর্যন্ত তিনপাহাড় প্যাসেঞ্জার ট্রেনে ভাড়া গুণতে হচ্ছিল ৫৫ টাকা। কিন্তু এখন থেকে তা হল ২৫ টাকা।

স্বাভাবিক ভাবেই খুশী স্থানীয় বাসিন্দারা। বিল্বগ্রামের বাসিন্দা তথা নিত্যযাত্রী শ্রীমন্ত মুখোপাধ্যায় বলেন, ‘‘এটা খুব ভাল খবর। তবে লোকাল ট্রেনের পরিষেবা অথচ জয়নগর এক্সপ্রেস নাম দিয়ে তিনগুণ ভাড়া নেওয়া হচ্ছে। রাজগীর প্যাসেঞ্জার ও বর্ধমান মালদহ টাউন লোকাল ট্রেনের চলাচল বন্ধ হয়ে যায় করোনার সময় থেকে। এ বার ওই দু’টি ট্রেন চালু হলে স্থানীয় বাসিন্দারা উপকৃত হবেন।’’ আর এক যাত্রী অশোক ঘোষ বলেন, ‘‘এতদিন লোকাল ট্রেন পরিষেবা দিয়ে রেল তিন গুণ ভাড়া নিয়েছে। এখন ভাড়া কমায় আমাদের মত সাধারণ মানুষের ভোগান্তি কমল।’’

তবে বন্ধ হওয়া বর্ধমান-মালদহ টাউন লোকাল ট্রেন ও রাজগীর প্যাসেঞ্জার ট্রেন দু’টি চালুর বিষয়ে পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক বলেন, ‘‘এ রকম কোন খবর নেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Railways
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE