Advertisement
২৬ এপ্রিল ২০২৪
VisvaBharati University

Visva-Bharati University: বৈশাখে বসন্ত উৎসব বিশ্বভারতীর, পরের দিন বর্ষবরণের অনুষ্ঠান

গত ৮ মার্চ, দোলের দিন বসন্ত উৎসব করার পরিকল্পনা ছিল বিশ্বভারতীর কর্মী পরিষদের। কিন্তু ছাত্র আন্দোলনের বন্ধ করে দেওয়া হয়।

অনুষ্ঠান ঘিরে উন্মাদনা পড়ুয়াদের মধ্যে।

অনুষ্ঠান ঘিরে উন্মাদনা পড়ুয়াদের মধ্যে। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
বোলপুর শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০২২ ১৪:৩৮
Share: Save:

গত দু’বছর করোনা, এ বার ছাত্র আন্দোলনের কারণে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যবাহী বসন্ত উৎসব বন্ধ করে দেওয়া হয়। তবে স্বাভাবিক ছন্দে ফিরতেই এ বার বসন্ত উৎসবের আয়োজন করছে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ। হবে বর্ষবরণের অনুষ্ঠানও।

দীর্ঘ দু’বছর পর খুলছে বিশ্বভারতীর রবীন্দ্রভবন। আগামী ১৬ এপ্রিল থেকে পর্যটকদের জন্য রবীন্দ্রভবন খুলে দেওয়া হবে। এই প্রেক্ষিতে বসন্ত উৎসবের আয়োজনের কথা জানালেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

গত ৮ মার্চ, দোলের দিন বসন্ত উৎসব করার পরিকল্পনা ছিল বিশ্বভারতীর কর্মী পরিষদের। কিন্তু দীর্ঘ ছাত্র আন্দোলনের জেরে আশ্রমে অশান্ত পরিবেশের কারণে উৎসব বাতিল করে দেওয়া হয়। তার আগে ২০২০ সালে বসন্ত উৎসব হবার কথা থাকলেও করোনা পরিস্থিতির কারণে শেষ মুহূর্তে তা বাতিল হয়। তবে শুক্রবার বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সূত্রে জানা গিয়েছে, আগামীতে বিশ্বভারতীর গৌরপ্রাঙ্গণে হবে এই বসন্ত উৎসবের আয়োজন। পয়লা বৈশাখ বর্ষবরণ অনুষ্ঠানের আগের দিনই পালিত হবে এই উৎসব। সেই মতো মহড়া শুরু করে দিয়েছেন পড়ুয়ারা।

বিশ্বভারতীর সঙ্গীত ভবনে জোর কদমে চলছে অনুষ্ঠানের প্রস্তুতি। অনুষ্ঠানের আয়োজনকে ঘিরে স্বাভাবিক ভাবে খুশির হাওয়া ছাত্র-ছাত্রীদের মধ্যে। তবে অনুষ্ঠানে পর্যটকরা ঢুকতে পারবেন কি না, তা নিয়ে কর্তৃপক্ষ এখনও কিছু জানাননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE