Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Visva Bharati University

বিশ্বভারতীর সমাবর্তন, আজ পৌঁছবেন রাজনাথ

প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার বিকেল ৪টে ৫০ মিনিটে শ্রীনিকেতন হেলিপ্যাড গ্রাউন্ডে নামবেন রাজনাথ। সেখান থেকে তিনি চলে যাবেন বিশ্বভারতীর রথীন্দ্র অতিথিগৃহে।

অনুষ্ঠানে যোগ দিতে আসছেন দেশের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ।

অনুষ্ঠানে যোগ দিতে আসছেন দেশের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ। — ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শান্তিনিকেতন শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২৩ ০৭:০৬
Share: Save:

ছাত্র আন্দোলনের যুক্তি দেখিয়ে গত ডিসেম্বর মাসে সমাবর্তন অনুষ্ঠান স্থগিত করে দিয়েছিল বিশ্বভারতী। কর্তৃপক্ষের এমন সিদ্ধান্তে নানা মহলে সমালোচনাও হয়। হতাশা গোপন করেননি পড়ুয়া, প্রাক্তনী ও আশ্রমিকদের একটা বড় অংশ। স্থগিত হয়ে যাওয়া সেই সমাবর্তন অনুষ্ঠান হবে আগামীকাল, শুক্রবার। অনুষ্ঠানে যোগ দিতে আসছেন দেশের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ ও কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী সুভাষ সরকার। বুধবার রাতে বিশ্বভারতী কর্তৃপক্ষ একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানিয়ে দেন, যে সমাবর্তন অনুষ্ঠিত হতে চলেছে তা কেবমাত্র ২০২১ সালের জন্য, ২০২২ সালের সমাবর্তনের বিজ্ঞপ্তি পরে প্রকাশ করা হবে।

প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার বিকেল ৪টে ৫০ মিনিটে শ্রীনিকেতন হেলিপ্যাড গ্রাউন্ডে নামবেন রাজনাথ। সেখান থেকে তিনি চলে যাবেন বিশ্বভারতীর রথীন্দ্র অতিথিগৃহে। সন্ধ্যা ৭টায় বিশ্বভারতী লিপিকা প্রেক্ষাগৃহে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা রয়েছে তাঁর। একই সঙ্গে ওই সময়ে আসবেন সুভাষ। তাঁরও ওই অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা। পরের দিন অর্থাৎ শুক্রবার আম্রকুঞ্জে বিশ্বভারতীর সমাবর্তন অনুষ্ঠানে যোগ দেবেন দেশের প্রতিরক্ষামন্ত্রী ও কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী।

সমাবর্তন অনুষ্ঠান শেষে শান্তিনিকেতন আশ্রম চত্বরও ঘুরে দেখার কথা রয়েছে তাঁদের। দেশের প্রতিরক্ষামন্ত্রী ও শিক্ষা প্রতিমন্ত্রীর দু’দিনের সফল ঘিরে জোরদার করা হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে, জ়েড প্লাস ক্যাটাগরির নিরাপত্তা ব্যবস্থা থাকছে। সেই সঙ্গে পর্যাপ্ত পুলিশ কর্মী মোতায়ন করা হয়েছে। সমাবর্তের অনুষ্ঠানের দিনেও একাধিক ড্রপ গেট, নজর ক্যামেরা দিয়ে নজরদারি চালাবে জেলা প্রশাসন। সমাবর্তন অনুষ্ঠানের দিন অনুষ্ঠানস্থলের বিভিন্ন গেটে বিশ্বভারতীর অধ্যাপক, কর্মী ও ছাত্র-ছাত্রীদেরও স্বেচ্ছাসেবক হিসেবে রাখা হবে বলে জানা গিয়েছে। তবে এ বারের সমাবর্তন অনুষ্ঠানে সকলের অবাধ প্রবেশ থাকবে কিনা তা নিয়ে অনেককেই সংশয় প্রকাশ করতে দেখা গিয়েছে।

এর মধ্যেই বিশ্বভারতীর অদূরে বিবিসির বিতর্কিত তথ্যচিত্র প্রদর্শন নিয়ে চর্চা শুরু হয়েছে শান্তিনিকেতনে। বৃহস্পতিবার বিকেলেই শান্তিনিকেতন পৌঁছনোর কথা স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহের। সে দিনই সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের অদূরে বিবিসির ‘বিতর্কিত’ তথ্যচিত্র ‘ইন্ডিয়া: দ্য মোদী কোয়েশ্চেন’ দেখানোর আয়োজন করেছে বিশ্বভারতীর ছাত্র সংগঠন ডিএসএ (ডেমোক্র্যাটিক স্টুডেন্টস অ্যাসোসিয়েশন)। আজ, বৃহস্পতিবার সন্ধ্যায় রতনপল্লির নিমতলা মাঠে তারা ওই তথ্যচিত্র দেখানোর আয়োজন করেছে।

এর প্রতিবাদ জানিয়েছে বিজেপি। বিজেপির বোলপুর সাংগঠনিক জেলা সভাপতি সন্ন্যাসীচরণ মণ্ডল বলেন, “দেশের প্রতিরক্ষামন্ত্রী যেদিন আসছেন সে দিনই কেন এই ধরনের উদ্যোগ? এতে বোঝায় যাচ্ছে উদ্দেশ্য প্রণোদিতভাবে প্রধানমন্ত্রীকে কালিমালিপ্ত করার চেষ্টা চলছে।” বুধবার দুপুরে ওই ছাত্র সংগঠনের মুখপাত্র শুভ নাথ বলেন, ‘‘তথ্যচিত্রটিতে দেখতে পাওয়া যাবে গুজরাত দাঙ্গার আসল যে চরিত্র, কারা কারা তাতে অভিযুক্ত ছিল, তারা কীভাবে দেশে দাঙ্গা সৃষ্টি করেছিল। সেই সত্য ঘটনা সহ্য করতে না পেরেই বিজেপি সরকার এই তথ্যচিত্র প্রদর্শন বন্ধ করতে চাইছে।’’ তিনি অবশ্য দাবি করেন, “কিছুদিন আগেই এই তথ্যচিত্র আমরা দেখানোর কথা ঘোষণা করেছিলাম। কিছু সমস্যার জন্য তা সম্ভব হয়নি। এর সঙ্গে প্রতিরক্ষামন্ত্রী আসার কোনও সম্পর্ক নেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE