×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৬ ফেব্রুয়ারি ২০২১ ই-পেপার

১৪টি কেন্দ্রে ভোটকর্মীদের ভ্যাকসিন

নিজস্ব সংবাদদাতা
সিউড়ি ২৩ ফেব্রুয়ারি ২০২১ ০৬:২৯
ভোটকর্মীদের ভ্যাকসিন। নিজস্ব চিত্র

ভোটকর্মীদের ভ্যাকসিন। নিজস্ব চিত্র

বীরভূম স্বাস্থ্য জেলার ১৪টি কেন্দ্রে ভোটকর্মীদের ভ্যাকসিন দেওয়া হল সোমবার।

স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, দিন কয়েক আগে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতরের সচিবের একটি চিঠি জেলা প্রশাসনের কাছে এসে পৌঁছেছে। সেই নির্দেশিকায় ভোট প্রক্রিয়ার সঙ্গে যুক্ত কর্মী, আধিকারিক থেকে বাহিনীর প্রত্যেককে প্রথম সারির করোনা যোদ্ধা হিসেবে চিহ্নিত করে নির্বাচনের আগেই কোভিড ভ্যাকসিনের দুটি ডোজ দিতে বলা হয়েছে। জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, আগে মোট ৩০২১টি বুথ ছিল। কোভিড বিধি মেনে সেই সংখ্যা আরও ৮৮৭ বেড়ে হচ্ছে ৩৯০৮টি। তাছাড়া রিজার্ভে থাকেন আরও ২০ শতাংশ ভোটকর্মী। অর্থাৎ, মোট ১৮০০০ মতো ভোটকর্মী রয়েছেন। তাঁদের ভ্যাকসিন দেওয়া হবে।

সেই মতো এ দিন থেকে ভোটকর্মীদের ভ্যাকসিন দেওয়ার কাজ শুরু হল। বীরভূম স্বাস্থ্য জেলায় ভোটকর্মীদের টিকাকরণের তালিকায় রয়েছে ১১টি ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র, বোলপুর মহকুমা হাসপাতাল, সিউড়ি জেলা হাসপাতাল এবং বোলপুর পুরসভার প্রাথমিক স্বাস্থকেন্দ্রে ওই টিকাকরণ হয়েছে।

Advertisement

ডেপুটি সিএমওএইচ (৩) জয়ন্ত শুকুল জানান, স্বাস্থ্য দফতরের কর্তাদের থেকে জানা গিয়েছে, ১৪টি কেন্দ্রে প্রতিদিন ১০০টি করে অর্থাৎ বীরভূম স্বাস্থ্য জেলায় প্রতিদিন ১৪০০ করে ভ্যাকসিন দেওয়ার লক্ষ্যমাত্রা দেওয়া হয়েছে। স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, বীরভূম স্বাস্থ্য জেলার মোট ২১০০০ ভোটকর্মীর টিকাকরণ করা হবে। তবে ইতিমধ্যেই প্রথম সারির করোনা যোদ্ধা হিসেবে স্বাস্থ্যকর্মী, পুলিশ এবং প্রশাসনের অনেকের টিকাকরণ আগেই হয়েছে।

Advertisement