Advertisement
০৭ মে ২০২৪
CV Ananda Bose

বাঁকুড়ায় আজ রাজ্যপাল, ধন্দ কর্মসূচি ঘিরে

রাজ্যপালের কর্মসূচি নিয়ে ধন্দ থাকায় জেলার সমস্ত বিডিদের সতর্ক থাকতে বলেছে জেলা প্রশাসন। রাজ্যপাল পদাধিকার বলে বিশ্ববিদ্যালয়গুলির আচার্য।

Governor CV Ananda Bose

রাজ্যপাল সিভি আনন্দ বোস। — ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
বাঁকুড়া শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২৩ ০৮:২৮
Share: Save:

দায়িত্ব নেওয়ার পরে পরে শুক্রবার এই প্রথম বাঁকুড়া জেলা সফরে আসতে চলেছেন রাজ্যপাল সি ভি আনন্দ বোস। কিন্তু এক দিনের নোটিসে রাজ্যপাল কেন জেলায় আসছেন, তা স্পষ্ট নয় বাঁকুড়া জেলা প্রশাসন বা পুলিশের কাছে। তবে হেলিপ্যাডে রাজ্যপালকে যথাযথ আপ্যায়নের প্রস্তুতি নিয়েছে জেলা প্রশাসন।

এ দিকে রাজ্যপালের কর্মসূচি নিয়ে ধন্দ থাকায় জেলার সমস্ত বিডিদের সতর্ক থাকতে বলেছে জেলা প্রশাসন। রাজ্যপাল পদাধিকার বলে বিশ্ববিদ্যালয়গুলির আচার্য। তাই রাজ্যপাল আসার খবর ছড়িয়ে পড়তেই বাঁকুড়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও আধিকারিক এবং শিক্ষকদের সতর্ক করে প্রস্তুতি নিয়ে রাখতে নির্দেশ দিয়েছে।

সূত্রের খবর, বৃহস্পতিবার রাজভবন থেকে রাজ্যপালের জেলায় আসার সফরসূচি রাজ্য প্রশাসনের মাধ্যমে জেলা প্রশাসনকে জানানো হয়। আজ, শুক্রবার হেলিকপ্টারে তাঁর বাঁকুড়ার কারকডাঙা হেলিপ্যাডে নামার কথা। ওই চিঠিতে লেখা রয়েছে, তিনি স্থানীয় অনুষ্ঠানে যোগ দেবেন। ঘণ্টা দুয়েক পরে তিনি হেলিকপ্টারে অন্ডালে উড়ে যাবেন। সেখানেও তিনি স্থানীয় অনুষ্ঠানে যোগ দেবেন বলে ওই চিঠিতে উল্লেখ রয়েছে।

কিন্তু কোথায় রাজ্যপাল কী অনুষ্ঠানে যোগ দেবেন, তা স্পষ্ট নয় জেলা প্রশাসন ও পুলিশের কাছে। তা জানানো হয়নি রাজভবনের চিঠিতেও। রাজভবনের এক আধিকারিক বলেন, “রাজ্যপাল বাঁকুড়ায় যাবেন বলে জানি। তবে সেখানে তাঁর কর্মসূচির বিষয়ে কিছু জানানো হয়নি।”

প্রশাসন সূত্রে খবর, মঙ্গলবার বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ের একটি অনুষ্ঠানে অংশ নিতে জেলায় আসার কথা ছিল রাজ্যপালের। তবে সেই অনুষ্ঠান বাতিল হয়। নতুন করে বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ে কোনও অনুষ্ঠান নেই বলেই জানানো হয়েছে।

বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষক বলেন, “কলকাতা থেকে উচ্চপর্যায়ের একটি দল বিশ্ববিদ্যালয় পরিদর্শনে আসছে বলে আমাদের জানিয়েছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সে জন্য সবাইকে সতর্ক ও প্রস্তুত থাকতে বলা হয়েছে। আমরা সেই মত প্রস্তুতি নিচ্ছি।” রাজ্যপাল বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ে আসবেন কি না তা নিয়ে নিশ্চিত ভাবে কিছু জানাননি বিশ্ববিদ্যালয়ের কর্তারা। বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দেবনারায়ণ বন্দ্যোপাধ্যায় বলেন, “এই মুহূর্তে বিশ্ববিদ্যালয়ে কোনও অনুষ্ঠান নেই। রাজ্যপালের আসার খবর বিকেল পর্যন্ত আনুষ্ঠানিক ভাবে আমাকে কেউ জানাননি।”

এ দিকে জেলা প্রশাসনের অন্দরেও রাজ্যপালের সফরকে ঘিরে আলোচনা শুরু হয়েছে। জেলা প্রশাসনের এক কর্তা বলেন, “রাজ্যপাল বাঁকুড়ায় এসে কী করবেন, আমাদের কাছে তা নিয়ে কোনও খবর নেই। হতে পারে তিনি কোনও আদিবাসী গ্রাম বা প্রত্যন্ত এলাকা পরিদর্শনে গেলেন। সেক্ষেত্রে আমরা প্রস্তুত থাকছি।”

এ দিকে রাজ্যপালের নিরাপত্তা ব্যবস্থা করতে তৎপরতা দেখা গিয়েছে জেলা পুলিশের অন্দরে। এক পুলিশ কর্তা বলেন, “রাজ্যপাল হেলিপ্যাডে নামবেন ও ঘণ্টা খানেক সময় বাঁকুড়ায় থাকবেন। এর বেশি তাঁর সফর নিয়ে কিছু জানা নেই। ফলে তিনি কোন রাস্তা দিয়ে কোথায় যাবেন, তা নিশ্চিত নই আমরা।” বাঁকুড়ার পুলিশ সুপার বৈভব তিওয়ারি শুধু বলেন, “রাজ্যপালের নিরাপত্তাব্যবস্থা করা হচ্ছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CV Ananda Bose Governor bankura
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE