Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

প্রয়াত রবীন্দ্রসঙ্গীত শিল্পী পূর্বা দাম

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৯ সেপ্টেম্বর ২০২০ ১১:৫০
শিল্পী পূর্বা দাম। ছবি আনন্দবাজার আর্কাইভ থেকে।

শিল্পী পূর্বা দাম। ছবি আনন্দবাজার আর্কাইভ থেকে।

বিশিষ্ট রবীন্দ্রসঙ্গীত শিল্পী পূর্বা দামের জীবনাবসান হয়েছে। শনিবার দক্ষিণ কলকাতার বাড়িতে তাঁর মৃত্যু হয়। বয়স হয়েছিল ৮৬ বছর। কিছুদিন ধরে তিনি বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। পারিবারিক সূত্রে খবর, এদিন ভোর সাড়ে ৬টার কিছু পরে নাগাদ ঘুমের মধ্যেই মৃত্যু হয় তাঁর। পূর্বাদেবী রেখে গিয়েছেন স্বামী এবং একমাত্র কন্যাকে।

সাতের দশক থেকেই প্রথম সারির রবীন্দ্রসঙ্গীত শিল্পী হিসেবে শ্রোতাদের মনে জায়গা করে নিয়েছিলেন পূর্বাদেবী। সুচিত্রা মিত্রের গানের ধারাকে আজীবন অনুসরণ করে এসেছেন। ঘটনাচক্রে, শনিবার ১৯ সেপ্টেম্বর প্রয়াত সুচিত্রা মিত্রের জন্মদিন। সেদিনই চলে গেলেন পূর্বা! এ-ও এক অদ্ভুত সমাপতন!

তাঁর প্রয়াণের খবর শুনে রবীন্দ্রসঙ্গীত শিল্পী প্রমিতা মল্লিক বলেন, “পূর্বা’দি যখন পূর্বা সিংহ, সেই তখন থেকে ওঁকে চিনি। রবীন্দ্রনাথের গানকে এমন ভাবে আত্মস্থ করতেন, যে শ্রোতার মনে গিয়ে তা ঘা দিত। এমন নিরহঙ্কারী এবং সহজ শিল্পী খুব কমই দেখেছি। ওঁর চলে যাওয়ার সঙ্গে সঙ্গে রবীন্দ্রসঙ্গীতের শিল্পীদের মধ্যে একটা যুগের অবসান হল।”

Advertisement

আরও পড়ুন: ময়নাতদন্ত বলছে, ৩৬ ঘণ্টা আগে মারা যান শর্বরী​

পূর্বা দামের প্রয়াণে শোকপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এক শোকবার্তায় তিনি বলেছেন, ‘তাঁর সঙ্গে আমার বিশেষ হৃদ্যতার সম্পর্ক ছিল। তাঁর মৃত্যুতে রবীন্দ্রসঙ্গীত জগতে এক শূন্যতার সৃষ্টি হল। আমি পূর্বা দামের পরিবার-পরিজন ও অনুরাগীদের আন্তরিক সমবেদনা জানাচ্ছি’।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement