Advertisement
০৩ মে ২০২৪
Kolkata Weather

কলকাতায় বৃষ্টির পূর্বাভাস, ৪০ কিমি বেগে বইবে ঝোড়ো হাওয়া! স্বস্তির খবর দিল হাওয়া অফিস

বৃহস্পতিবার আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, কলকাতায় ঝড়বৃষ্টি হতে পারে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিতে ভিজতে পারে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলা। গরমে কিছুটা স্বস্তি মিলতে পারে।

 Rain forecast in Kolkata and surroundings over the weekend.

কলকাতা এবং দক্ষিণবঙ্গের অন্য জেলাগুলিতে ঝড়বৃষ্টির পূর্বাভাস। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২৩ ১৪:০২
Share: Save:

গরমের দাপটের মাঝে অবশেষে সুখবর দিল হাওয়া অফিস। কলকাতায় বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। সঙ্গে বইবে ঝোড়ো হাওয়াও। তীব্র গরমে কিছুটা স্বস্তি নিয়ে আসতে পারে আবহাওয়ার এই পালাবদল।

বৃহস্পতিবার আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, কলকাতা এবং দক্ষিণবঙ্গের আরও কয়েকটি জেলায় ঝড়বৃষ্টি হতে পারে। কলকাতায় আগামী রবিবার এবং সোমবার, আপাতত এই দু’দিনের জন্য পূর্বাভাস দেওয়া হয়েছে। সপ্তাহান্তে দাবদাহের তেজ কিছুটা কমবে বলে মনে করা হচ্ছে। বৃষ্টির সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়াও বইবে শহরে।

কলকাতা ছাড়াও রবিবার থেকে বৃষ্টি হতে পারে হাওড়া, হুগলি, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ায়। এ ছাড়া, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং পশ্চিম মেদিনীপুরে শনিবার থেকেই ঝড়বৃষ্টি শুরু হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। শনিবার কলকাতায় তাপপ্রবাহের সম্ভাবনাও নেই।

তবে ঝড়বৃষ্টির এই বহু আকাঙ্ক্ষিত স্বস্তির জন্য অপেক্ষা করতে হবে আরও কিছু দিন। আগামী দু’দিন দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূমে বৃহস্পতিবারের জন্য লাল সতর্কতা জারি করেছে হাওয়া অফিস।

গত কয়েক দিন ধরেই গরমের দাপটে নাভিশ্বাস উঠছে রাজ্যবাসীর। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় পারদ ছাপিয়ে গিয়েছে ৪০ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি। প্রায় প্রতি দিনই তাপপ্রবাহ চলছে। খটখটে রোদে বাইরে পা ফেলার জো নেই। এই পরিস্থিতিতে সকলেই অপেক্ষা করছিলেন এক চিলতে বৃষ্টির জন্য। অবশেষে হাওয়া অফিস থেকে সেই কাঙ্ক্ষিত পূর্বাভাস এল। দক্ষিণের কিছু কিছু জেলায় বৃষ্টির কথা তারা আগেই জানিয়েছিল। এ বার কলকাতা ও লাগোয়া এলাকাতেও ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি করা হল।

দক্ষিণবঙ্গের পাশাপাশি ভিজবে উত্তরও। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহারে বৃহস্পতিবার থেকে সোমবার পর্যন্ত হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শনিবার থেকে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে মালদহ, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরেও। তবে তার আগে উত্তরের এই তিন জেলায় শুক্রবার পর্যন্ত তীব্র তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। লাল সতর্কতা জারি করেছে হাওয়া অফিস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata Weather Weather Forecast rainfall
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE