Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Food Department

Duare Ration: ‘দুয়ারে রেশন’ প্রকল্প বাস্তবে অসম্ভব, জানিয়ে দিলেন রেশন ডিলারেরা

দুয়ারে রেশন প্রকল্পের বাস্তবতা নিয়েই প্রশ্ন তুললেন রাজ্যের রেশন ডিলারেরা। শুক্রবার সাংবাদিক সম্মেলনে এ কথা জানিয়েছেন তাঁরা।

কলকাতা প্রেস ক্লাবের সাংবাদিক সম্মেলনে দুয়ারে রেশন প্রকল্প নিয়ে ক্ষোভ প্রকাশ করলেন রেশন ডিলাররা।

কলকাতা প্রেস ক্লাবের সাংবাদিক সম্মেলনে দুয়ারে রেশন প্রকল্প নিয়ে ক্ষোভ প্রকাশ করলেন রেশন ডিলাররা। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২২ ২১:৩২
Share: Save:

‘দুয়ারে রেশন’ প্রকল্প অসম্ভব! বিবৃতি দিয়ে জানিয়ে দিলেন রেশন ডিলারেরা। শুক্রবার কলকাতা প্রেস ক্লাবে এক সাংবাদিক সম্মেলন করেন জয়েন্ট ফোরাম ফর ওয়েস্ট বেঙ্গল রেশন ডিলার্স। সেখানেই সংগঠনের যুগ্ম সম্পাদক বিশ্বম্ভর বসু ও মিজানুর রহমান যৌথ বিবৃতি দেন। সেই বিবৃতিতে বলা হয়েছে, দুয়ারে রেশন প্রকল্প বাস্তবে অবসম্ভব। মুখ্যমন্ত্রীর ঘোষণা অনুযায়ী, দু’জন কর্মচারীর অর্ধেক বেতন রেশন ডিলারদের দেওয়া হলেও, গত সাত মাসে এটি ঘোষণা হিসেবেই রয়ে গিয়েছে। সঙ্গে তাঁদের আরও অভিযোগ, ‘দুয়ারে রেশন’ প্রকল্পের জন্য সরকারের দেওয়া এক লক্ষ টাকা ভর্তুকি নিয়ে ছয় লক্ষ টাকার গাড়ি কিনে ব্যাঙ্কে ঋণের কিস্তির বোঝা মাথায় নিয়ে পাড়ায় পাড়ায় গিয়ে রেশন দেওয়া সম্ভব নয়।

‘দুয়ারে রেশন’ প্রকল্প ছাড়াও রেশন ডিলারেরা মোট ১৩টি দাবি নিয়ে সরব হয়েছেন। তবে তাঁরা সবচেয়ে বড় প্রশ্ন তুলে দিয়েছেন ‘দুয়ারে রেশন’ প্রকল্পের বাস্তবায়ন নিয়ে। প্রসঙ্গত, ‘দুয়ারে রেশন’ প্রকল্পের সূচনালগ্ন থেকেই খাদ্য দফতরের সঙ্গে সঙ্ঘাত হয়েছে রাজ্যের রেশন ডিলারদের। গত বছর সেপ্টেম্বর মাস থেকে এই প্রকল্পের সূচনা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার পর এই বিষয়টি নিয়ে খাদ্যমন্ত্রী রথীন ঘোষকে একটি প্রতিবাদপত্র পাঠিয়েছিলেন রাজ্যের রেশন ডিলারেরা। কিন্তু খাদ্যমন্ত্রী তাঁদের প্রস্তাব ফিরিয়ে জানিয়েছিলেন, রাজ্য সরকারের এই প্রকল্প কোনও ভাবেই বন্ধ করা সম্ভব নয়। বর্তমানে এই প্রকল্প নিয়ে রাজ্য সরকারের সঙ্গে সঙ্ঘাত চলছে রেশন ডিলারদের।

গত এপ্রিল মাসে এই প্রকল্প বন্ধের দাবি কেন্দ্রীয় খাদ্য মন্ত্রকের কাছেও জানিয়েছিল রাজ্যের রেশন ডিলাররা। তবে কাজের কাজ কিছুই হয়নি। তবে শুক্রবার রেশন ডিলারদের এ হেন অভিযোগ প্রসঙ্গে প্রতিক্রিয়া জানতে খাদ্যমন্ত্রীর মোবাইলে একাধিক বার ফোন করা হলেও, তা বেজে গিয়েছে। তবে খাদ্য দফতরের এক আধিকারিক জানিয়েছেন, আলোচনার পথ খোলা রেখেছেন তাঁরা। এই সমস্যা নিয়ে রেশন ডিলারদের সঙ্গে আলোচনা হতেই পারে। কিন্তু দুয়ারে রেশন প্রকল্প কোনও ভাবেই বন্ধ করা সম্ভব নয়।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE