Advertisement
১১ মে ২০২৪
The School Education Department

Education Department: স্কুলের পার্বিক পরীক্ষার সূচি ঘোষণা করে দিল মধ্যশিক্ষা পর্ষদ

তিন পর্যায়ের ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত পার্বিক পরীক্ষার কর্মসূচি ঘোষণা করে দিল পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ। প্রশ্নমালা তৈরির দায়িত্বে থাকবে সংশ্লিষ্ট স্কুলগুলিই।

স্কুলের পরীক্ষার সূচি ঘোষণা করে দিল মধ্যশিক্ষা পর্ষদ।

স্কুলের পরীক্ষার সূচি ঘোষণা করে দিল মধ্যশিক্ষা পর্ষদ। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২২ ২০:০১
Share: Save:

স্কুলের পার্বিক পরীক্ষার (সামেটিভ ইভ্যালুয়েশন) সূচি প্রকাশ করে দিল পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ। শুক্রবার এক বিজ্ঞপ্তি প্রকাশ করে স্কুল শিক্ষার যাবতীয় পরীক্ষা সূচি ঘোষণা করে দেওয়া হয়েছে। তিন পর্যায়ে হবে এই পার্বিক পরীক্ষা। ষষ্ঠ থেকে দশম শ্রেণির পরীক্ষাগুলি হবে তিন ধাপে। জুন মাস থেকে শুরু হবে এই পরীক্ষা, শেষ হবে ডিসেম্বর মাসে। ষষ্ঠ থেকে দশম শ্রেণির প্রথম পার্বিক পরীক্ষা হবে ২৮ জুন থেকে ৬ জুলাইয়ের মধ্যে।

দ্বিতীয় পর্যায়ের পার্বিক পরীক্ষা হবে ২৯ অগস্ট থেকে ৮ সেপ্টেম্বরের মধ্যে। ষষ্ঠ থেকে নবম শ্রেণির তৃতীয় পর্যায়ের পার্বিক পরীক্ষা হবে ২৫ নভেম্বর থেকে ৭ ডিসেম্বরের মধ্যে। দশম শ্রেণির পার্বিক পরীক্ষা হবে ১৭-৩০ নভেম্বরের মধ্যে। প্রথম পর্যায়ের পার্বিক পরীক্ষা শেষ হওয়ার কথা ছিল ৭ মে। কিন্তু গরমের ছুটি এগিয়ে আসায় মধ্যশিক্ষা পর্ষদের সেই পরিকল্পনা ধাক্কা খায়।

তাই আবারও নতুন করে তিন পর্যায়ের পার্বিক পরীক্ষার সূচি ঘোষণা করতে হল মধ্যশিক্ষা পর্ষদকে। এ ক্ষেত্রে বিজ্ঞপ্তিতে জানিয়ে দেওয়া হয়েছে, ষষ্ঠ থেকে দশম শ্রেণির প্রশ্নপত্র তৈরির দায়িত্বে থাকবে সংশ্লিষ্ট স্কুলগুলিই। এবং সমগ্র সিলেবাস ধরেই তৈরি করতে হবে পরীক্ষার প্রশ্নমালা।

বঙ্গীয় শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির সাধারণ সম্পাদক স্বপন মণ্ডল বলেন, ‘‘এই যে পরীক্ষার সূচি প্রকাশ করা হয়েছে, তা যুক্তিযুক্ত নয় বলেই আমরা মনে করি। পুরো সিলেবাসের উপর পরীক্ষা! এটা ছাত্রছাত্রীদের উপর চাপও বটে।’’

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE