Advertisement
০৩ মে ২০২৪
Recruitment Scam

পার্থের বিচার শুরুর অনুমতি

গত বছর স্কুল নিয়োগ দুর্নীতিতে প্রথমে পার্থ এবং তাঁর বান্ধবী অর্পিতা মুখোপাধ্যায়ের বাড়িতে হানা দিয়েছিল ইডি। পার্থের বাড়িতে তেমন কিছু না পেলেও অর্পিতার বাড়ি থেকে প্রায় ২২ কোটি টাকা উদ্ধার হয়।

Partha Chatterjee.

রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ জুলাই ২০২৩ ০৭:৩৬
Share: Save:

স্কুল নিয়োগ মামলায় ধৃত রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের বিরুদ্ধে সিবিআইয়ের মামলায় বিচার (প্রসিকিউশন) শুরু করার নির্দেশ দিলেন রাজ্যপাল। মঙ্গলবার রাজভবন সূত্রে এই খবর মিলেছে। আইনজীবীদের ব্যাখ্যা, পার্থের বিরুদ্ধে চার্জশিট জমা পড়েছে। যে হেতু তিনি মন্ত্রী থাকাকালীন (তখন তিনি শিল্পমন্ত্রীর দায়িত্ব সামলাচ্ছিলেন) গ্রেফতার করা হয়েছিল, তাই তাঁর বিরুদ্ধে চার্জ গঠন এবং বিচার শুরুর জন্য রাজ্যপালের অনুমতির প্রয়োজন ছিল।

গত বছরের জুলাইয়ে স্কুল নিয়োগ দুর্নীতিতে প্রথমে পার্থ এবং তাঁর বান্ধবী অর্পিতা মুখোপাধ্যায়ের বাড়িতে হানা দিয়েছিল ইডি। পার্থের বাড়িতে তেমন জোরালো কিছু না পেলেও অর্পিতার বাড়ি থেকে প্রায় ২২ কোটি টাকা উদ্ধার হয়। যার সূত্রে পার্থ এবং অর্পিতা গ্রেফতার হন। অর্পিতার বেলঘরিয়ার ফ্ল্যাট থেকে আরও প্রায় সাড়ে ২৭ কোটি টাকা মেলে। বাজেয়াপ্ত করা হয় পার্থ এবং অর্পিতার যৌথ স্থাবর সম্পত্তি। পরে পার্থকে গ্রেফতার করে সিবিআই। তাঁর বিরুদ্ধে আলিপুরের বিশেষ সিবিআই আদালতে চার্জশিট দিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

এর আগে তদন্তকারী সংস্থার তরফে এই রাজ্যের বিধানসভার অধ্যক্ষের কাছ থেকে এই ধরনের অনুমতি চাওয়া নিয়ে কিছু বিতর্ক দেখা দেয়। অভিযোগ ওঠে, অধ্যক্ষকে এড়িয়ে সরাসরি রাজ্যপালের কাছ থেকে প্রয়োজনীয় অনুমতি নিয়ে নেওয়া হয়েছে। পার্থর ক্ষেত্রেও এই ধরনের কোনও অনুমতি চেয়ে বিধানসভায় চিঠি যায়নি বলেই অধ্যক্ষের সচিবালয় সূত্রের খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Recruitment Scam Partha Chatterjee West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE