Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Fire Department

Fire Department: সরকারি হাসপাতালগুলিতে নিয়মিত খতিয়ে দেখা হবে অগ্নিনির্বাপক ব্যবস্থা, সিদ্ধান্ত দমকল দফতরের

এ বার থেকে নিয়মিত দমকল বিভাগ নিজ উদ্যোগে সব সরকারি হাসপাতাল ও মেডিক্যালল কলেজগুলির অগ্নিনির্বাপক ব্যবস্থা খতিয়ে দেখবে।

সরকারি হাসপাতাল ও মেডিকেল কলেজগুলির অগ্নি নির্বাপক ব্যবস্থার নিরীক্ষার দায়িত্ব নিল দমকল দফতর।

সরকারি হাসপাতাল ও মেডিকেল কলেজগুলির অগ্নি নির্বাপক ব্যবস্থার নিরীক্ষার দায়িত্ব নিল দমকল দফতর। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০২১ ১৯:৫৩
Share: Save:

এ বার থেকে রাজ্য সরকারি মেডিক্যাল কলেজ ও হাসপাতালগুলিতে নিয়মিত অগ্নিনির্বাপক ব্যবস্থা খতিয়ে দেখা হবে। সম্প্রতি এমনটাই নির্দেশ দিয়েছে দমকল দফতর। সম্প্রতি মহারাষ্ট্রের একটি কোভিড হাসপাতালে আগুন লেগে মারা যান ১১ জন। সেই ঘটনা নজরে আসতেই রাজ্য সরকারি হাসপাতাল ও মেডিক্যাল কলেজগুলির অগ্নিনির্বাপক ব্যবস্থা খতিয়ে দেখার বিষয়ে আলোচনা শুরু হয় দফতরে। সিদ্ধান্ত হয়েছে, এ বার থেকে নিয়মিত দমকল বিভাগ নিজ উদ্যোগে সব সরকারি হাসপাতাল ও মেডিক্যাল কলেজগুলির অগ্নিনির্বাপক ব্যবস্থা পরীক্ষা করে দেখবে।

দমকল দফতর সূত্রে খবর, হাসপাতালের আইসিইউ এবং যেখানে যেখানে রোগীরা ভর্তি থাকেন, সেই জায়গাগুলিতে বিশেষ ভাবে নজর দেওয়া হবে। প্রত্যেক দিনের নিরীক্ষার রিপোর্ট পাঠাতে হবে ডিজি (ফায়ার)-কে। ইতিমধ্যেই কাজ শুরু করার নির্দেশ দেওয়া হয়েছে প্রত্যেকটি জেলাকেই। জেলা স্তরের জন্য বিশেষ নির্দেশ দেওয়া হয়েছে দফতরের পক্ষ থেকে। প্রত্যেকটি জেলাতেই দমকলের জেলার দায়িত্বপ্রাপ্ত আধিকারিকরা একটি দল গঠন করে জেলাশাসকের নেতৃত্বে এই পরীক্ষার কাজ করবেন। দমকল মন্ত্রী সুজিত বসু বলেন, ‘‘দফতরের পক্ষ থেকে নির্দেশ দেওয়া হয়েছে, সরকারি হাসপাতাল ও মেডিক্যাল কলেজগুলির অগ্নিনির্বাপক ব্যবস্থার দিকে সজাগ দৃষ্টি রাখতে হবে। হাসপাতাল কর্তৃপক্ষ ও রোগীদের নিরাপত্তার স্বার্থেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’’

দমকল দফতরের এক আধিকারিক জানিয়েছেন, যত তাড়াতাড়ি সম্ভব তাঁরা এই কাজ শুরু করতে চান। প্রসঙ্গত, পুজোর আগেই দমকল দফতর নিরীক্ষার কাজে বেসরকারি নিরীক্ষা সংস্থাকে নিয়োগ করার সিদ্ধান্ত ঘোষণা করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE