Advertisement
২৪ জুলাই ২০২৪
Sealdah Division Train Dispute

সপ্তাহান্তে শিয়ালদহের উত্তর-দক্ষিণ শাখায় চলবে মেরামতির কাজ! বাতিল লোকাল, রুটবদল এক্সপ্রেসের

খুব কম সময়ের জন্য ট্রাফিক এবং পাওয়ার ব্লক করা হলেও যাত্রী ভোগান্তির আশঙ্কা থেকেই যাচ্ছে। অসুবিধার জন্য রেল কর্তৃপক্ষ যাত্রীদের কাছে আগাম ক্ষমাও চেয়েছেন। একই সঙ্গে সহযোগিতার কথাও জানিয়েছেন।

Regulation of trains for maintenance work in Sealdah north and south section

শিয়ালদহ স্টেশন। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২৪ ২০:৩৫
Share: Save:

আবারও শিয়ালদহ ডিভিশনে রেল বিভ্রাটের আশঙ্কা। শনিবার রাত থেকে রবিবার সকাল পর্যন্ত ‘পাওয়ার ব্লক’ ডানকুনি এবং ডায়মন্ড হারবার শাখায়। তার জেরে কয়েকটি লোকাল বাতিল করেছে পূর্ব রেল। শুধু তা-ই নয়, কয়েকটি এক্সপ্রেস ট্রেনেরও পথও সংক্ষিপ্ত করা হয়েছে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ।

পূর্ব রেল জানিয়েছে, দমদম এবং বরাহনগর স্টেশনের মাঝে একটি সেতু মেরামতির কাজ করা হবে। মেরামতির কাজের জন্য দমদম-বরাহনগর আপ লাইনে শনিবার রাত সাড়ে ১০টা থেকে রবিবার সকাল সাড়ে ৬টা পর্যন্ত ওই অংশে ট্রাফিক ব্লক করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ ছাড়াও দমদম-বেলঘরিয়া শাখায় আপ ও ডাউন লাইনে শনিবার রাত ১১টা ৪০ মিনিট থেকে রবিবার ভোর ৫টা ৪০ মিনিট পর্যন্ত ট্রেন চলাচল নিয়ন্ত্রিত করা হবে।

কোন কোন ট্রেন বাতিল করা হয়েছে? রেল কর্তৃপক্ষ জানিয়েছেন, শনিবার রাতে শেষ শিয়ালদহ-ডানকুনি লোকাল এবং ডানকুনি-শিয়ালদহ লোকাল বাতিল থাকছে। পাশাপাশি, রবিবার সকালেও ওই চার জোড়া লোকাল বাতিল করেছে রেল। কয়েকটি এক্সপ্রেসের রুট পরিবর্তন করার কথাও জানিয়েছে রেল। কলকাতা-সীতামঢ়ি, শিয়ালদহ-আজমের এবং পদাতিক এক্সপ্রেস এবং শিয়ালদহ-জয়নগর স্পেশাল ডানকুনির পরিবর্তে নৈহাটি-ব্যান্ডেল দিয়ে ঘুরিয়ে দেওয়া হবে।

শুধু শিয়ালদহের উত্তর ডিভিশনে নয়, দক্ষিণের ডায়মন্ড হারবার শাখায় ওভারহেড মেরামতির কাজের জন্য শনিবার মধ্যরাত থেকে রবিবার ভোর পর্যন্ত তিন ঘণ্টা ট্রাফিক ও পাওয়ার ব্লক হবে। দেউলা এবং ডায়মন্ড হারবারের মধ্যে কাজ হবে বলে জানিয়েছে পূর্ব রেল। এই মেরামতির কাজের জন্য কোনও লোকাল ট্রেন বাতিল করা হয়নি। তবে শনিবারের শেষ ডায়মন্ড হারবার লোকালটি মগরাহাট স্টেশন পর্যন্ত যাবে, পরের দিন ভোরে মগরাহাট থেকেই শিয়ালদহের উদ্দেশে ছাড়বে।

পূর্ব রেল আরও জানিয়েছে, শুধু আগামী শনি-রবিবার নয়, জুলাই মাসের ২১ তারিখ পর্যন্ত প্রতি শনি এবং রবিতে এই মেরামতির কাজ চলবে। একই ভাবে শেষ ডায়মন্ড হারবার লোকালের পথ সংক্ষিপ্ত করা হবে প্রতি সপ্তাহেই।

খুব কম সময়ের জন্য ট্রাফিক এবং পাওয়ার ব্লক করা হলেও যাত্রী ভোগান্তির আশঙ্কা থেকেই যাচ্ছে। অসুবিধার জন্য রেল কর্তৃপক্ষ যাত্রীদের কাছে ক্ষমা চেয়েছেন। একই সঙ্গে সহযোগিতার কথাও জানিয়েছেন। উল্লেখ্য, দিন দুয়েক আগে শিয়ালদহের ১ থেকে ৫ নম্বর প্ল্যাটফর্মের মেরামতি এবং সিগন্যালিংয়ের কাজের জন্য চরম দুর্ভোগের মুখে পড়েছিলেন নিত্যযাত্রীরা। বেশ কয়েকটি লোকাল বাতিল থাকায় যাত্রীরা খুবই অসুবিধায় পড়েছিলেন। সময় মতো ট্রেন না পেয়ে গন্তব্যে পৌঁছতে বেগ পেতে হয়েছে তাঁদের। তা নিয়ে ক্ষোভও উগরে দিয়েছিলেন তাঁরা। শিয়ালদহ স্টেশনে ভাঙচুরের ঘটনাও ঘটেছে। সেই ভোগান্তি মিটতে না-মিটতে ফের শিয়ালদহ ডিভিশনে মেরামতির কথা জানাল রেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sealdah train
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE