Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Mohan Bhagwat

রামমন্দির উদ্বোধনের পর অযোধ্যা থেকে সরাসরি কলকাতায় আসবেন সঙ্ঘপ্রধান মোহন ভাগবত

গত বছর সুভাষচন্দ্র বসুর জন্মদিবসে শহিদ মিনার ময়দানে ‘নেতাজি লহ প্রণাম’ নামের একটি কর্মসূচির আয়োজন করেছিল সঙ্ঘ। সেখানে বক্তৃতা করেছিলেন মোহন ভাগবত।

RSS chief Mohan Bhagwat will arrive Kolkata after Ayodhya on Monday

মোহন ভাগবত। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২৪ ১৭:১১
Share: Save:

রামমন্দির উদ্বোধনের পর অযোধ্যা থেকে সরাসরি কলকাতায় আসছেন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ (আরএসএস)-এর প্রধান মোহন ভাগবত। সোমবার সন্ধ্যায় কলকাতার শোভাবাজার এলাকায় এক সঙ্ঘকর্তার মেয়ের বিয়ের অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা রয়েছে তাঁর। মঙ্গলবার বারাসতে ‘নেতাজি লহ প্রণাম’ নামের একটি কর্মসূচিতে উপস্থিত থাকবেন তিনি। বুধবার কলকাতায় সঙ্ঘের দফতর কেশব ভবনে থাকবেন তিনি।

ডিসেম্বরের গোড়ায় অসম থেকে বাংলায় এসেছিলেন ভাগবত। কলকাতায় এসেই তিনি দেখা করেন প্রাক্তন সিবিআই কর্তা উপেন বিশ্বাসের সঙ্গে। ওই সফরেই ভাগবত প্রথমে অভিনেতা ভিক্টর বন্দ্যোপাধ্যায়ের বাড়িতে, তার পরে তবলিয়া বিক্রম ঘোষ এবং তাঁর অভিনত্রী স্ত্রী জয়া শীলের বাড়ি যান। আরএসএস সূত্রে জানানো হয়, এর সঙ্গে রাজনীতির কোনও যোগ নেই। এটি পুরোপুরি বিশিষ্টদের সঙ্গে সম্পর্ক স্থাপন। যা সঙ্ঘ নিয়মিত করে থাকে।

প্রসঙ্গত, গত বছরও ২৩ জানুয়ারি, সুভাষচন্দ্র বসুর জন্মদিবসে ‘নেতাজি লহ প্রণাম’ নামের একটি কর্মসূচির আয়োজন করেছিল সঙ্ঘ। যদিও সে বার কর্মসূচিটি হয়েছিল কলকাতার শহিদ মিনার ময়দানে। গত বছর সেই সভায় ভাগবত জানিয়েছিলেন, ভারতীয় সমাজে বিভিন্ন মাত্রিক মানুষ আছেন। কিন্তু বিভিন্নতা থাকা সত্ত্বেও তাঁদের একই অভ্যাসের মধ্যে নিয়ে আসাই সঙ্ঘের লক্ষ্য।

আগামী সোমবার অযোধ্যার রামমন্দিরে রামলালা বা শিশু রামের মূর্তিতে ‘প্রাণপ্রতিষ্ঠা’ করা হবে। প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অন্যতম প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন ভাগবতও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mohan Bhagwat RSS Ayodhya Ram Temple
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE