Advertisement
২৬ এপ্রিল ২০২৪
CV Ananda Bose

রামনবমীর জের টিকিয়ে রাখতে মিছিল গেরুয়া শিবিরের, রাজভবনে গেলেন ‘প্রবুদ্ধ’ প্রতিনিধিরা

চিঠিতে রামনবমীর মিছিলে অশান্তি নিয়ে রাজ্যপালের দৃষ্টি আকর্ষণ করতে চেয়েছেন তাঁরা। তাঁদের অভিযোগ, পুলিশের অনুমতি নিয়ে মিছিল হলেও তা ঘিরে রাজ্যের কয়েকটি জায়গায় অনভিপ্রেত অশান্তি হয়েছে।

image of CV Ananda Bose

সঙ্ঘ পরিবারের বিশিষ্টজনেরা, যাঁরা প্রবুদ্ধ সমাজ নামে পরিচিত, এ বার দ্বারস্থ হলেন রাজ্যপাল সিভি আনন্দ বোসের। — ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২৩ ২১:৪২
Share: Save:

রামনবমীতে অশান্তির বিষয়টি এখনও জিইয়ে রাখতে চাইছে বঙ্গ বিজেপি। সঙ্ঘ পরিবারের বিশিষ্টজনেরা, যাঁরা প্রবুদ্ধ সমাজ নামে পরিচিত, এ বার দ্বারস্থ হলেন রাজ্যপাল সিভি আনন্দ বোসের। রাজ্যপালের হস্তক্ষেপ চেয়ে পশ্চিমবঙ্গের আইনশৃঙ্খলা রক্ষা করার অনুরোধ জানিয়ে চিঠি লিখলেন তাঁরা। রাজভবনে গিয়ে সেই চিঠি দিয়ে এলেন। তার আগে মিছিল করেন তাঁরা।

রামনবমীর মিছিল ঘিরে রাজ্যের কয়েকটি জায়গায় অশান্তি হয়। প্রতিবাদে সরব হয় বিজেপি। সঙ্ঘ পরিবারের বিশিষ্টজনেরা ‘বঙ্গ বিবেক’ মিছিল করেন। এ বার রাজ্যপালকে চিঠি লিখলেন সেই প্রবুদ্ধ সমাজ। দলে রয়েছেন আইনজীবী, সমাজবিদ-সহ বিশিষ্টেরা। চিঠিতে রামনবমীর মিছিলে অশান্তি নিয়ে রাজ্যপালের দৃষ্টি আকর্ষণ করতে চেয়েছেন তাঁরা। তাঁদের অভিযোগ, পুলিশের অনুমতি নিয়ে মিছিল হলেও তা ঘিরে রাজ্যের কয়েকটি জায়গায় অনভিপ্রেত অশান্তি হয়েছে।

এর পরেই ‘প্রবুদ্ধ’জনেরা অনুরোধ করে লেখেন, ‘‘পশ্চিমবঙ্গে শান্তি-শৃঙ্খলা বজায় রাখতে এবং নাগরিকদের অধিকার সুরক্ষিত করতে আপনার বিশেষ সাংবিধানিক ক্ষমতা প্রয়োগ করুন। পশ্চিমবঙ্গের মানুষ যাতে নিজেদের ধর্মচর্চা করতে পারেন, যা আসলে তাঁদের মৌলিক অধিকার, তা নিশ্চিত করুন।’’

রামনবমীর মিছিল ঘিরে অশান্তি নিয়ে গত ৪ এপ্রিল সরব হন বঙ্গসমাজের বিভিন্ন ক্ষেত্রের বিশিষ্টদের একাংশ। প্রকাশ্য বিবৃতি দিয়ে অপর্ণা সেন, কৌশিক সেন, অনির্বাণ ভট্টাচার্যেরা জানান, রামনবমী উদ্‌যাপনকে কেন্দ্র করে পশ্চিমবঙ্গে ‘ধর্মীয় মেরুকরণ’-এর রাজনীতি চলছে। এই পরিস্থিতি নিয়ে তাঁরা উদ্বিগ্ন। তার পাল্টা সঙ্ঘ (আরএসএস) মনোভাবাপন্ন বিভিন্ন সংগঠনের বিশিষ্টদের পথে নামানোর সিদ্ধান্ত নেয় বিশ্ব হিন্দু পরিষদ। বৃহস্পতিবার মিছিল করে ‘প্রবুদ্ধ’ সমাজ। তার পরেই প্রতিনিধিদের একটি দল রাজভবনে গিয়ে রাজ্যপালকে চিঠি দিয়ে আসেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CV Ananda Bose Ramnavami Clash RSS Sangh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE