Advertisement
৩০ সেপ্টেম্বর ২০২২
Transport

SBSTC: কলকাতা থেকে উত্তরবঙ্গে বাস পরিষেবা শুরু করছে এসবিএসটিসি

মে মাসেই কলকাতার ধর্মতলা থেকে শিলিগুড়ি এসি ভলভো বাস পরিষেবা শুরু হবে বলে জানিয়েছেন দক্ষিণবঙ্গ পরিবহণ নিগমের চেয়ারম্যান সুভাষ মণ্ডল।

কলকাতা থেকে উত্তরবঙ্গে সরাসরি বাস পরিষেবা শুরু করতে চলেছে দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম (এসবিএসটিসি)।

কলকাতা থেকে উত্তরবঙ্গে সরাসরি বাস পরিষেবা শুরু করতে চলেছে দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম (এসবিএসটিসি)। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ মে ২০২২ ১৪:৩৭
Share: Save:

কলকাতা থেকে উত্তরবঙ্গে সরাসরি বাস পরিষেবা শুরু করতে চলেছে দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম (এসবিএসটিসি)। চলতি মে মাস থেকেই এই বাস পরিষেবা শুরু করতে চায় তারা। এত দিন কলকাতা থেকে দক্ষিণ বঙ্গের জেলাগুলিতে বাস পরিষেবা দিলেও, উত্তরবঙ্গের ক্ষেত্রে যাবতীয় পরিষেবা দিত উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম (এনবিএসটিসি)। কিন্তু সরকারি বাস পরিষেবা আরও বাড়াতে শিলিগুড়ি পর্যন্ত নতুন করে বাস পরিষেবা চালু করল এসবিএসটিসি। মে মাসেই কলকাতার ধর্মতলা থেকে শিলিগুড়ি এসি ভলভো বাস পরিষেবা শুরু হবে বলে জানিয়েছেন দক্ষিণবঙ্গ পরিবহণ নিগমের চেয়ারম্যান সুভাষ মণ্ডল। এ ছাড়া আসানসোল, বর্ধমান, বাঁকুড়া থেকেও শিলিগুড়ি পর্যন্ত বাস চালু করতে চলেছে এসবিএসটিসি। সেগুলি অবশ্য নন এসি সাধারণ বাস। নিগম মনে করছে, গরমের ছুটিতে এই বাস পরিষেবা শুরু করতে পারলে পর্যটকমহলে বিপুল সাড়া মিলবে। কারণ গ্রীষ্মে ভ্রমণপিপাসু বাঙালির পছন্দের প্রথম তালিকায় থাকে পাহাড়।

শুধু পর্যটক নয়, উত্তরবঙ্গের বিভিন্ন সদর শহর দিয়ে গাড়িগুলি যাওয়ায় বহু সাধারণ যাত্রীও টিকিট কাটবেন বলে আশা করছেন সংস্থার আধিকারিকরা। এসবিএসটিসি-র চেয়ারম্যান সুভাষ মণ্ডল বলেন, ‍‘‘ডিজেলের দাম বৃদ্ধির জেরে গাড়ি চালানো যথেষ্ট ব্যয়বহুল। তবু খরচে রাশ টেনে সাধারণ মানুষকে স্বাভাবিক পরিষেবা দেওয়া হচ্ছে। আমরা কলকাতা সহ চার জেলা থেকে শিলিগুড়ি পর্যন্ত বাস পরিষেবা চালু করছি। এছাড়াও অণ্ডাল বিমানবন্দর থেকে ইলেক্ট্রিক বাস চালানোর পরিকল্পনা রয়েছে।’’ ইতিমধ্যেই বিমান বন্দরের অদূরে বিদ্যুৎ চালিত বাসের চার্জিং স্টেশন গড়ার সিদ্ধান্ত নিয়েছে নিগম। এসবিএসটিসি কর্তৃপক্ষ বিদ্যুৎ চালিত বাস হাতে পেলে বিমানবন্দর থেকে দুর্গাপুর ও আসানসোল পর্যন্ত এই বাসের পরিষেবা চালু করা হবে।

এসবিএসটিসি সূত্রে খবর, একাধিক জনপ্রিয় রুট কোনও অজ্ঞাত কারণে বেসরকারি এজেন্সির হাতে তুলে দেওয়া হয়েছিল। বহু ক্ষেত্রে এজেন্সি-র বৈধ কাগজপত্র ছিল না। ফলে নিগম এ ক্ষেত্রে আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছিল। সেই সব জনপ্রিয় রুটে প্রত্যক্ষ ভাবে নিগমের তরফে বাস পরিষেবা চালু করা হয়েছে। পরিষেবা দেওয়ার পাশাপাশি, আয় বৃদ্ধিতেও বদ্ধপরিকর নিগম। সব যাত্রীর টিকিট কাটা নিশ্চিত করার জন্য কন্ডাক্টরদের তৎপর থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। গাড়ির চেকিংও বাড়ানো হয়েছে। পাশাপাশি, কয়েকটি রুটে বাস চালানোর আগে সমীক্ষার কাজও শুরু হচ্ছে বলে খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.