Advertisement
০১ অক্টোবর ২০২২
Schools

HCS: পর্যায়ক্রমিক মূল্যায়ন নিয়ে নির্দেশিকা চাইছে স্কুল

সৌগতবাবুর বক্তব্য, করোনার কারণে বহু দিন স্কুল বন্ধ থাকায় বেশ কিছু স্কুল এখনও পঠন-সেতুর মাধ্যমে পুরনো পড়া ঝালিয়ে নিচ্ছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

আর্যভট্ট খান
শেষ আপডেট: ২৫ মার্চ ২০২২ ০৫:৫৩
Share: Save:

মাধ্যমিক পরীক্ষা শেষ হয়ে গিয়েছে বেশ কিছু দিন আগেই। কিন্তু স্কুলগুলি এখনও জানতে পারল না, কবে বিভিন্ন শ্রেণির প্রথম পর্যায়ক্রমিক মূল্যায়ন হবে। শিক্ষক-শিক্ষিকাদের বক্তব্য, এই বিষয়ে দ্রুত নির্দেশিকা প্রকাশ করা দরকার। কারণ, কিছু দিন পরেই, ২ এপ্রিল উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হয়ে যাবে, চলবে ২৬ পর্যন্ত। তখন ছুটি থাকবে স্কুলে। পরীক্ষা বা পড়াশোনা, কিছুই তখন সম্ভব নয়। ২৪ মে গরমের ছুটি পড়বে। পড়ুয়ারা ফের অনেক দিনের জন্য স্কুলে গিয়ে অফলাইন ক্লাসে হাজিরা এবং পরীক্ষা থেকে বঞ্চিত হবে। তাই প্রথম প্রথম পর্যায়ক্রমিক মূল্যায়ন কখন হবে এবং এই দীর্ঘ ছুটির মধ্যে পড়াশোনা কী ভাবে চালাতে হবে, সেই বিষয়ে অতি দ্রুত সুস্পষ্ট নির্দেশিকা জরুরি বলে মনে করছেন শিক্ষক-শিক্ষিকারা।

এ বার উচ্চ মাধ্যমিক পরীক্ষা হোম সেন্টার বা ছাত্রছাত্রীদের নিজের নিজের স্কুলে হওয়ার কথা। কোভিড বিধি মেনে হোম সেন্টারে উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়ার জন্য পরীক্ষা কেন্দ্রের সংখ্যা অনেক বাড়াতে হয়েছে। ফলে বহু স্কুলেই ওই পরীক্ষা চলাকালীন পড়াশোনা সম্ভব নয়। পশ্চিমবঙ্গ সরকারি বিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সৌগত বসু বলেন, “উচ্চ মাধ্যমিক পরীক্ষার সময় স্কুলে তো ছুটি দিতেই হবে। তবে এ বার উপনির্বাচনের দরুন উচ্চ মাধ্যমিকের সময়সীমা বেড়ে যাওয়ায় এই পরীক্ষা চলবে প্রায় এক মাস ধরে। তত দিন স্কুলে অন্যান্য শ্রেণির পঠনপাঠন বন্ধ থাকলে দীর্ঘ করোনাকালের অপরিসীম ক্ষতির পরে পড়ুয়ারা নতুন করে ক্ষতির মুখে পড়বে। তাই এই দীর্ঘ ছুটিতে পড়ুয়ারা বাড়িতে কী ভাবে পড়াশোনা করবে, প্রথম পর্যায়ক্রমিক মূল্যায়নের প্রস্তুতি চালাবে কী ভাবে, স্কুলশিক্ষকেরা এই ছুটির সময়ে তাদের কী ভাবে সাহায্য করবেন, সেই সব বিষয়ে একটি নির্দেশাবলি শিক্ষা দফতর থেকে স্কুলগুলিকে দিলে ভাল হত।”

সৌগতবাবুর বক্তব্য, করোনার কারণে বহু দিন স্কুল বন্ধ থাকায় বেশ কিছু স্কুল এখনও পঠন-সেতুর মাধ্যমে পুরনো পড়া ঝালিয়ে নিচ্ছে। এই অবস্থায় উচ্চ মাধ্যমিকের জন্য স্কুল ছুটি হয়ে গেলে নতুন পড়া তো এগিয়ে নিয়ে যেতেই পারবে না। তাই উচ্চ মাধ্যমিক পরীক্ষা চলাকালীন পড়াশোনা কী ভাবে হবে, তার একটা নির্দেশিকা অত্যন্ত জরুরি।

শিক্ষক-শিক্ষিকাদের একাংশের মতে, করোনার জন্য দীর্ঘদিন স্কুল বন্ধ থাকার পরে স্কুল সবে খুলেছে। সামনেই তাদের প্রথম পর্যায়ক্রমিক মূল্যায়ন। অথচ অনেকেই এখনও এই মূল্যায়নের জন্য তৈরি হতে পারেনি। শিক্ষক, শিক্ষাকর্মী, শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের রাজ্য সম্পাদক কিঙ্কর অধিকারী বলেন, “পুরনো নিয়ম অনুযায়ী এপ্রিলেই প্রথম পর্যায়ক্রমিক মূল্যায়ন হওয়ার কথা। কিন্তু এ বার এপ্রিলে উচ্চ মাধ্যমিক পরীক্ষা পড়ে গিয়েছে। তাই শিক্ষা দফতরের নির্দেশিকা না-আসায় মূল্যায়ন পদ্ধতি কী হবে, কবে তা চালু হবে, বিভিন্ন স্কুল তা স্থির করতে পারছে না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.