Advertisement
২১ মে ২০২৪
Heatwave Alert

কলকাতা-সহ রাজ্যের ১৮ জায়গায় তীব্র তাপপ্রবাহ, দক্ষিণে নিস্তার শুধু সাগরে, ৪৭ ডিগ্রি ছাড়াল কলাইকুন্ডা

মঙ্গলবার কলাইকুন্ডা-সহ রাজ্যের চার জায়গায় তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি ছাড়িয়েছে। তাপমাত্রার নিরিখে কলাইকুন্ডার পরেই পানাগড়। সেখানে দিনের তাপমাত্রা ছিল ৪৫.৬ ডিগ্রি সেলসিয়াস।

image of summer

তাপপ্রবাহের জেরে হাঁসফাঁস অবস্থা রাজ্যে। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২৪ ২২:২০
Share: Save:

স্বস্তি দূর! দক্ষিণের একের পর এক জায়গা পড়ছে তাপপ্রবাহের গ্রাসে। মঙ্গলবার সাগরদ্বীপ ছাড়া দক্ষিণবঙ্গের সমস্ত জায়গায় হয়েছে তাপপ্রবাহ। কলকাতা-সহ ১৭টি জায়গায় হয়েছে তীব্র তাপপ্রবাহ। উত্তরবঙ্গের মালদহও রেহাই পায়নি তাপপ্রবাহ থেকে। বালুরঘাটেও হয়েছে তাপপ্রবাহ। সব থেকে বেশি গরম ছিল কলাইকুন্ডায়। সেখানে মঙ্গলবার দিনের তাপমাত্রা ছিল ৪৭.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ১০.৪ ডিগ্রি সেলসিয়াস বেশি।

মঙ্গলবার কলাইকুন্ডা-সহ রাজ্যের চার জায়গায় তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি ছাড়িয়েছে। তাপমাত্রার নিরিখে কলাইকুন্ডার পরেই রয়েছে পানাগড়। সেখানে দিনের তাপমাত্রা ছিল ৪৫.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস বেশি। তার পরে রয়েছে মেদিনীপুর। সেখানে দিনের তাপমাত্রা ছিল ৪৫.৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৮.৭ ডিগ্রি সেলসিয়াস বেশি। তার পরে রয়েছে বাঁকুড়া। সেখানে দিনের তাপমাত্রা ছিল ৪৫.১ ডিগ্রি সেলসিয়াস। চার জায়গাতেই চলেছে তীব্র তাপপ্রবাহ।

৪৪ ডিগ্রি সেলসিয়াসের উপর তাপমাত্রা ছিল কৃষ্ণনগর, আসানসোল, ব্যারাকপুর, সিউড়ি এবং ঝাড়গ্রামে। সেখানেও চলেছে তীব্র তাপপ্রবাহ। ৪৩ ডিগ্রি সেলসিয়াসের উপর তাপমাত্রা ছিল কলকাতায়। স্বাভাবিকের থেকে ৭.৪ ডিগ্রি সেলসিয়াস বেশি। এর আগে শেষ বার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রির গণ্ডি ছাড়িয়েছিল ১৯৫৪ সালে। সে বছর এপ্রিলে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৩.৩ ডিগ্রি সেলসিয়াস। দমদম, সল্টলেক, শ্রীনিকেতন, ক্যানিং, উলুবেড়িয়া, পুরুলিয়াতেও তাপমাত্রা ছিল ৪৩ ডিগ্রি সেলসিয়াসের বেশি। দক্ষিণবঙ্গে এক মাত্র দিঘা, হলদিয়া, সাগরদ্বীপে দিনের তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াসের নীচে। তবে দিঘা, হলদিয়ায় তাপপ্রবাহ হয়েছে। দক্ষিণে এক মাত্র সাগরদ্বীপেই তাপপ্রবাহ হয়নি। সেখানে দিনের তাপমাত্রা ছিল ৩৫.৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ২.৯ ডিগ্রি সেলসিয়াস বেশি।

গ্রাফিক: সনৎ সিংহ।

উত্তরবঙ্গের মালদহেও মঙ্গলবার চলেছে তীব্র তাপপ্রবাহ। দিনের তাপমাত্রা ছিল ৪২.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৭.৬ ডিগ্রি সেলসিয়াস বেশি। তাপপ্রবাহ চলেছে বালুরঘাটে। দিনের তাপমাত্রা ছিল ৪১ ডিগ্রি সেলসিয়াস। দার্জিলিঙে তাপমাত্রা ছিল ২২.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস বেশি।

সাধারণত কোনও এলাকার তাপমাত্রা স্বাভাবিকের থেকে সাড়ে ছয় ডিগ্রি সেলসিয়াস বেশি হলে অতি তীব্র তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়। স্বাভাবিকের থেকে সাড়ে চার ডিগ্রি সেলসিয়াস বেশি তাপমাত্রা থাকলে বলা হয় তীব্র তাপপ্রবাহ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Heatwave Alert Summer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE