Advertisement
০২ মে ২০২৪
Sharmistha Mukherjee

রাজনীতিতে আসার চর্চা ওড়ালেন শর্মিষ্ঠা

শর্মিষ্ঠা ২০১৫ সালে কংগ্রেসের মহিলা সভানেত্রী ছিলেন দিল্লিতে। সেই সূত্রে দিল্লির গ্রেটার কৈলাশ বিধানসভা আসনে দলের প্রার্থী হন। মাত্র ৬১০২টি ভোট পেয়ে জামানত হারান তিনি।

শর্মিষ্ঠা মুখোপাধ্যায়।

শর্মিষ্ঠা মুখোপাধ্যায়। —ফাইল চিত্র।

বিমান হাজরা
জঙ্গিপুর শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২৩ ০৬:৪৮
Share: Save:

তাঁকে নিয়ে সব রাজনৈতিক জল্পনায় জল ঢাললেন প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের কন্যা শর্মিষ্ঠা মুখোপাধ্যায়। শর্মিষ্ঠা বলেন, ‘‘আমার আনুগত্য শুধু আমার বাবার উপরে। সনিয়া গান্ধীর উপরেও নয়, নরেন্দ্র মোদীর উপরেও নয়।’’ তাঁর বক্তব্য, ‘‘আমি রাজনীতি থেকে একেবারে বিচ্ছিন্ন। দু’বছর আগেই আমি রাজনীতি ছেড়ে দিয়েছি।’’

শর্মিষ্ঠা তাঁর বাবাকে নিয়ে একটি বই লিখেছেন। সম্প্রতি তা নিয়ে বিতর্কে প্রদেশ কংগ্রেস সভাপতি তথা বহরমপুরের সাংসদ অধীর চৌধুরী ইঙ্গিতপূর্ণ মন্তব্য করেন, ‘‘আমার মনে হচ্ছে অন্য কাউকে খুশি করার জন্য এ সব লেখা হতে পারে। অন্য জায়গায় যাওয়ার ভূমিকা হতে পারে।’’ ঠিক এর পর পরই বিজেপির রাজ্য কমিটির সদস্য সুজিত দাস বলেছিলেন, ‘‘দু’মাসের মধ্যে শর্মিষ্ঠা যোগ দিচ্ছেন বিজেপিতে। জঙ্গিপুরে তাঁর বাবার কেন্দ্রে দলের প্রার্থী করার চেষ্টা হচ্ছে তাঁকে।’’ শর্মিষ্ঠা এই প্রসঙ্গে বলেন, ‘‘আমার কোনও রাজনৈতিক ‘অ্যাজেন্ডা’ নেই। যে বই আমি লিখেছি, সে বইটি ইতিমধ্যেই বাজারে বেরিয়ে গিয়েছে। যাঁরা ভাল করে পড়বেন বইটি, তাঁরা দেখবেন, বইতে বিজেপিকেও ভাল মতোই সমালোচনা করা হয়েছে।’’

শর্মিষ্ঠা ২০১৫ সালে কংগ্রেসের মহিলা সভানেত্রী ছিলেন দিল্লিতে। সেই সূত্রে দিল্লির গ্রেটার কৈলাশ বিধানসভা আসনে দলের প্রার্থী হন। মাত্র ৬১০২টি ভোট পেয়ে জামানত হারান তিনি। তার পরে আর সে ভাবে কখনও দলীয় রাজনীতিতে দেখা যায়নি তাঁকে। জঙ্গিপুর লোকসভা আসনে শর্মিষ্ঠার দাদা অভিজিৎ মুখোপাধ্যায় ২০১২ সালে উপনির্বাচনে এবং ২০১৪ সালে লোকসভা ভোটে কংগ্রেসের প্রার্থী হয়ে জয়ী হন। ২০১৯ সালে অভিজিৎ অবশ্য তৃতীয় স্থানে নেমে যান। অভিজিৎ এখন কংগ্রেস ছেড়ে তৃণমূলে যোগ দিয়েছেন।

শর্মিষ্ঠা বলেন, ‘‘বাবার কাছে থেকে সব কিছু যে ভাবে দেখেছি, যে ভাবে জেনেছি সে ভাবেই লেখা হয়েছে বইতে। আগামীতে নতুন করে কংগ্রেস হোক বা বিজেপি, কোনও দলেই যোগ দেওয়ার কোনও ভাবনা নেই আমার।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sharmistha Mukherjee pranab mukherjee Congress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE