×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৬ ফেব্রুয়ারি ২০২১ ই-পেপার

ভিক্ষুকদের নিয়ে বনভোজন, উদ্যোগী চন্দ্রকোণার বেশ কিছু যুবক

নিজস্ব সংবাদদাতা
চন্দ্রকোনা ২২ ফেব্রুয়ারি ২০২১ ১৭:৫৪
ধামকুড়িয়া জঙ্গলে ভিক্ষুকদের বনভোজন

ধামকুড়িয়া জঙ্গলে ভিক্ষুকদের বনভোজন

ভিক্ষাবৃত্তি করে দিন যাপন করলেও তাঁদের মধ্যেও ইচ্ছা থাকে বনভোজনের। তাঁদের সেই ইচ্ছা পূরণ করতেই এগিয়ে এলেন পশ্চিম মেদিনীপুর জেলার চন্দ্রকোণার কয়েক জন যুবক। সোমবার চন্দ্রকোণা ২ ব্লকের চন্দ্রকোনা পুরসভার ৫ নং ওয়ার্ড পরিচালিত একটি বাজারে গড়ে তোলা হয়েছে একটি ওয়েলফেয়ার সোসাইটি। এলাকার ক্ষুদ্র ব্যবসায়ী, যুবকদের নিয়ে তৈরি এই সোসাইটি। এ বার সেই সোসাইটি ষষ্ঠ বর্ষে পদার্পণ করেছে। এই দিনটিকে স্মরণীয় করে রাখতে চন্দ্রকোণার আশপাশ এলাকার ৬০-৭০ জন ভিক্ষুককে নিয়ে এ দিন চন্দ্রকোণার ধামকুড়িয়া জঙ্গলে এক বনভোজনের আয়োজন করেন সোসাইটি-র সদস্যরা।

সোসাইটি সূত্রে জানানো হয়েছে, এ দিন সকালে গাড়ি ভাড়া করে বাড়ি বাড়ি গিয়ে বয়স্কা ভিক্ষুকদের তুলে নিয়ে আসা হয় ধামকুড়িয়া জঙ্গলে। তাঁদের প্রাতরাশ দেওয়া হয়। মনোরঞ্জনের জন্য খোল করতাল নিয়ে হরিনাম সংকীর্তনের ব্যবস্থা করা হয়েছিল। তার পর দুপুরে পেট ভরে ভাত, ডাল, মাছ, মাংস, তরকারি ছাড়াও দই, মিষ্টি, চাটনি, পাঁপড় সহযোগে খাবারের আয়োজন করা হয়। তাঁদের হাতে নতুন বস্ত্র তুলে দেওয়া হয়।

Advertisement

এ নিয়ে পঞ্চমবার এ রকম উদ্যোগ বলে জানিয়েছেন সোসাইটির সদস্যরা। তাঁদের কথায়, “বছরের প্রতিটা দিন অন্যের বাড়ি বাড়ি গিয়ে ভিক্ষাবৃত্তি করে দিনযাপন করে এই মানুষগুলো। তাদের একটা দিন আনন্দ দিতে এই বনভোজনের আয়োজন করেছিলাম আমরা।”

চন্দ্রকোণা শহরের এক ফল ব্যবসায়ী সোসাইটি-র সম্পাদক বিপ্র দাস বলেন, “ভিক্ষাবৃত্তি করে দিন যাপন করা মানুষগুলোকে নিয়ে বন ভোজনের আয়োজন করা হয়েছে। সদস্য ছাড়াও এলাকার বেশ কিছু মানুষ সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন।”

Advertisement