Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

শোভন-বৈশাখীর ‘প্রায়শ্চিত্ত’ মিছিল সোমবার, আলাদা মিছিল সেই রাকেশেরও

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১০ জানুয়ারি ২০২১ ১৫:৩৬
সোমবার গোলপার্ক থেকে সেলিমপুর মিছিল শোভন-বৈশাখীর। আলাদা মিছিল করছেন রাকেশ সিংহও।

সোমবার গোলপার্ক থেকে সেলিমপুর মিছিল শোভন-বৈশাখীর। আলাদা মিছিল করছেন রাকেশ সিংহও।

গত সোমবারের বিড়ম্বনা পর্বের পর আসছে সোমবার ফের শোভন চট্টোপাধ্যায় ও বৈশাখী বন্দ্যোপাধ্যায়কে নিয়ে মিছিলের ডাক দিল বিজেপি। তবে এক সপ্তাহ আগের অভিজ্ঞতা মাথায় রেখে এ বার শুধু সতর্ক থাকাই নয়, ওই কর্মসূচি থেকে নিজেদের দূরেই রাখছেন দলের রাজ্য নেতারা। এখনও পর্যন্ত যা খবর, তাতে সোমবারের মিছিলে রাজ্যস্তরের কোনও নেতাই উপস্থিত থাকছেন না। কলকাতা জোনের সব নেতাও নন। বিজেপি সূত্রে খবর, সোমবার শোভন-বৈশাখীকে নিয়ে যে মিছিল, তা শুধুই দলের দক্ষিণ কলকাতা সাংগঠনিক জেলার কর্মসূচি।

শুধু তাই নয়, শোভন-বৈশাখীকে কার্যত পরীক্ষার মুখে ফেলে সোমবার দক্ষিণ কলকাতাতেই আরও একটি মিছিলের প্রস্তুতি নিচ্ছে বিজেপি। সেটা হবে দলের বস্তি উন্নয়ন শাখার নামে। সেই মিছিলে রাজ্য নেতৃত্বের কেউ থাকবেন কি না, তা এখনও জানা যায়নি। তবে শেষ পাওয়া খবর পর্যন্ত এই মিছিলের জন্য পুলিশের অনুমতি মেলেনি। শোভন-বৈশাখীর মিছিলের জন্য পুলিশ অনুমতি দিয়ে দিয়েছে বলেই জানিয়েছেন বিজেপির দক্ষিণ কলকাতা জেলা সভাপতি শঙ্কর শিকদার। ওই মিছিল হবে গোলপার্ক থেকে সেলিমপুর পর্যন্ত।

সোমবার শোভন-বৈশাখীর ‘শক্তিপরীক্ষা’ নিয়ে প্রকাশ্যে কেউ মুখ না খুললেও রাজ্য বিজেপির এক শীর্ষ স্তরের নেতা বলেন, ‘‘দলের যথেষ্ট মুখ পুড়েছে ওঁদের নিয়ে। কৈলাসজিকে রীতিমতো বিব্রত হতে হয়। এই অবস্থায় ওঁরা নিজেরাই দেখান, ওঁদের লোকবল কতটা। তবে দক্ষিণ কলকাতা জেলার বিজেপি কর্মীদের ওই মিছিলে থাকারই নির্দেশ দেওয়া হয়েছে।’’

Advertisement

গত সোমবার শোভন-বৈশাখীর ‘গ্র্যান্ড লঞ্চিং’-এরই পরিকল্পনা করেছিল রাজ্য বিজেপি। কথা ছিল কেন্দ্রীয় নেতা কৈলাস বিজয়বর্গীয়র সঙ্গে ওই জুটি বাইক র‌্যালিতে থাকবেন। পুলিশের অনুমতি না পেলেও র‌্যালি নিয়ে অনড় ছিল বিজেপি। শেষ বেলায় প্রথমে বৈশাখী ও পরে শোভন না আসায় শেষ পর্যন্ত মুকুল রায় ও অর্জুন সিংহকে নিয়ে বাইক র‌্যালির বদলে রোড-শো করেন কৈলাস। সে বার র‌্যালি আয়োজন থেকে লোক জড়ো করার দায়িত্বে ছিলেন রাজ্যে বিজেপির বস্তি উন্নয়ন শাখার আহ্বায়ক রাকেশ সিংহ। তিনিই ফের সোমবার আলাদা মিছিলের পরিকল্পনা করেছেন। বিজেপি সূত্রে জানা যায়, গত সোমবার অনেক আয়োজন করেও র‌্যালি ভেস্তে যাওয়ায় ক্ষুব্ধ হয়েছিলেন রাকেশ।

সে বার ঠিক ছিল মিছিল হবে আলিপুর চিড়িয়াখানার কাছে অরফানগঞ্জ রোড থেকে মুরলীধর সেন লেনে রাজ্য বিজেপির সদর দফতর পর্যন্ত। আগামী সোমবার সেই একই রুটে ফের মিছিল করতে চান রাকেশ। তবে পুলিশ জানিয়েছে গত ৪ জানুয়ারির মিছিল ঘিরে যে ভাবে যানবাহন চলাচলের সমস্যা হয়েছিল, তা মাথায় রেখেই কাজের দিন অর্থাৎ ১১ জানুয়ারি আর মিছিলের অনুমতি দেওয়া যাচ্ছে না। লালবাজারের সেই চিঠি পাওয়ার পরেও অবশ্য মিছিল করতে অনড় রাকেশ। শোভন-বৈশাখীকে চাপে ফেলতেই কি এই আলাদা মিছিল? জবাব এড়িয়ে রাকেশের বক্তব্য, ‘‘নেতৃত্বের সঙ্গে কথা বলে আগেই মিছিলের পরিকল্পনা করি। ডিসেম্বর মাসেই পুলিশের কাছে এর জন্য আবেদন করে রেখেছি। গোলপার্ক থেকে সেলিমপুরের মিছিল পরে ঠিক হয়েছে।’’

আরও পড়ুন: বাড়ি গিয়ে পাছে বলে দেয়, তাই ‘খুন’ অনীককে

আরও পড়ুন: হাফ প্যান্ট মন্ত্রী, পর্যটনের কিছুই জানেন না, কেন্দ্রীয় মন্ত্রীকে কটাক্ষ রবীন্দ্রনাথের

এ দিকে বিজেপি সূত্রে খবর, রবিবার সন্ধ্যায় হেস্টিংস-এ দলের নির্বাচনী কার্যালয়ে আসতে পারেন শোভন-বৈশাখী। সেখানে মুকুল রায়, দিলীপ ঘোষ, লকেট চট্টোপাধ্যায়েরও থাকার কথা। তবে কোনও বৈঠক হবে কি না, জানা যায়নি। সূত্রের খবর, সোমবারের মিছিলে রাজ্য নেতৃত্বকে আমন্ত্রণ জানাতে পারেন কলকাতা জোনের পর্যবেক্ষক শোভন ও সহ-আহ্বায়ক বৈশাখী। রাকেশের আয়োজনে মিছিল রোখার আবেদনও করা হতে পারে। কিন্তু তাতে সাড়া মিলবে কি না, তা নিয়ে এখনও সংশয় রয়েছে।

আরও পড়ুন

Advertisement