Advertisement
০১ মে ২০২৪
Partha Chatterjee

‘আদালতে কাউকে বিশেষ সুবিধা দেওয়া হবে না’, পার্থের আবেদন নাকচ করে জানিয়ে দিলেন বিচারক

আদালতে শুক্রবার এসএসসির প্রাক্তন চেয়ারম্যান সুবীরেশ ভট্টাচার্যের জামিনের আবেদনও করেন তাঁর আইনজীবী। জানান, তাঁর মক্কেল অসুস্থ। যে রোগের পরীক্ষা সব হাসপাতালে হয় না।

image of Partha Chattopadhyay

পার্থ চট্টোপাধ্যায়। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৩ ১৭:৩০
Share: Save:

নিয়োগ দুর্নীতিকাণ্ডে ধৃত পার্থ চট্টোপাধ্যায়ের জামিনের শুনানির জন্য তারিখ চেয়ে আর্জি জানিয়েছিলেন তাঁর আইনজীবী। সেই আর্জি খারিজ করে দেন বিচারক। জানালেন, কারও জন্য আদালতে বিশেষ কোনও সুবিধা দেওয়া হবে না। নিয়োগ দুর্নীতি মামলার পরবর্তী শুনানি আগামী ২৭ সেপ্টেম্বর।

শুক্রবার আলিপুরে বিশেষ আদালতে নিয়োগ দুর্নীতিকাণ্ডের শুনানি ছিল। সেখানে উপস্থিত ছিলেন রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ। শুক্রবার ফের তাঁর জামিনের আবেদন করেন তাঁর আইনজীবী। জামিনের শুনানির জন্য তারিখ চান। বিচারক স্পষ্ট বলেন, ‘‘আদালতে কাউকে বিশেষ সুবিধা দেওয়া হবে না। যে রকম যা তারিখ নির্ধারিত রয়েছে, সে রকম হবে।’’ এর পরেই ওই আইনজীবী জানান, তাঁরা এখন জামিনের আবেদন করছেন না। এর আগে ৮ সেপ্টেম্বরের শুনানিতে পার্থের জামিন চেয়েছিলেন তাঁর আইনজীবী। তা খারিজ হয়।

শুক্রবার আদালতে হাজির করানো হয় নিয়োগ দু্র্নীতিকাণ্ডে অভিযুক্ত মধ্যশিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়, স্কুল সার্ভিস কমিশন (এসএসসি)-এর প্রাক্তন উপদেষ্টা অশোক সাহা, এসএসসির প্রাক্তন চেয়ারম্যান সুবীরেশ ভট্টাচার্য, এজেন্ট চন্দন মণ্ডলকেও। ভার্চুয়ালি শুনানিতে হাজির করানো হয় এসএসসির প্রাক্তন উপদেষ্টা শান্তিপ্রসাদ সিন‌্হা। সুবীরেশের আইনজীবী সঞ্জয় দাশগুপ্ত জানান, মিনিয়ার রোগে ভুগছেন তাঁর মক্কেল। কানে সব সময় একটা ভোঁ ভোঁ শব্দ হয়। ভারসাম্য হারিয়ে পড়ে যান তিনি। সাধারণ হাসপাতালে এর পরীক্ষা হয় না। তাই তিনি সুবীরেশের জামিনের আর্জি জানিয়েছেন। রায়দান স্থগিত রয়েছে।

সুবীরেশের আইনজীবী আরও বলেন, ‘‘আমার মক্কেলের বিষয়ে যে ভাবে সিবিআই তথ্য পেশ করছে, তাতে দেখা যাচ্ছে সব কিছু যেন তাঁকে কেন্দ্র করেই সব হচ্ছে। চার্জশিটে পর্ণা বসু নামে এক জনের নাম রয়েছে। সেই অভিযুক্তের বয়ানের ভিত্তিতে সুবীরেশের বিরুদ্ধে মামলা এগিয়ে নিয়ে চলেছে সিবিআই।’’ তিনি এ-ও জানিয়েছে, সিবিআইয়ের চার্জশিটে ২৫ জনের নাম রয়েছে। নয়-১০ জনকে গ্রেফতার করা হয়েছে। বাকিদের গ্রেফতার করা হয়নি। তাঁর মক্কেল কোনও রকম ‘ম্যানিপুলেশন’-এর সঙ্গে যুক্ত নয় বলেও দাবি করেছেন।

শান্তিপ্রসাদের জামিনের হয়েও সওয়াল করেছেন আইনজীবী সঞ্জয়। তিনি জানিয়েছেন, শান্তিপ্রসাদ ৩৯৮ দিন হেফাজতে রয়েছে। এখনও সিবিআই বলে যাচ্ছে, তদন্ত চলছে। আরও তথ্য পাচ্ছে। তাঁর কথায়, ‘‘এ রকম ভাবে তদন্তের নামে দিনের পর দিন যদি শান্তিপ্রসাদকে আটকে রাখা হয়, যাঁর ৭০ বছর হয়ে গিয়েছে, অনেক অসুখ রয়েছে, তিনি কি আদৌ দেখতে পারবেন বিচার?’’ অশোকের হয়েও জামিনের আর্জি জানিয়েছেন তাঁর আইনজীবী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Partha Chatterjee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE