Advertisement
০১ মে ২০২৪
Gangasagar Mela 2024

সাগরমেলার জন্য বিশেষ ট্রেন, বাড়তি বাস-লঞ্চ

পূর্ব রেলের শিয়ালদহ ডিভিশন আগামী ১২ জানুয়ারি থেকে ১৭ জানুয়ারি পর্যন্ত তীর্থযাত্রীদের জন্য বিশেষ ট্রেন পরিষেবার ব্যবস্থা করেছে। রেল সূত্রের খবর, বেশ কিছু লোকাল ট্রেনের যাত্রাপথ দীর্ঘ করা হচ্ছে।

An image of people

— প্রতিনিধিত্বমূলক ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২৪ ০৭:২৭
Share: Save:

আসন্ন গঙ্গাসাগর মেলায় আগত পুণ্যার্থীদের যাতায়াতের সুবিধার জন্য বিশেষ ট্রেন এবং বাসের ব্যবস্থা থাকছে। পূর্ব রেলের শিয়ালদহ ডিভিশন আগামী ১২ জানুয়ারি থেকে ১৭ জানুয়ারি পর্যন্ত তীর্থযাত্রীদের জন্য বিশেষ ট্রেন পরিষেবার ব্যবস্থা করেছে। রেল সূত্রের খবর, বেশ কিছু লোকাল ট্রেনের যাত্রাপথ দীর্ঘ করা হচ্ছে। একটি নামখানা-লক্ষ্মীকান্তপুর লোকালকে শিয়ালদহ পর্যন্ত চালানো হবে। লক্ষ্মীকান্তপুর-নামখানা শাখায় রবিবার যে সব লোকাল ট্রেন চলে না, মেলা চলাকালীন সেগুলিও সচল রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

একটি করে নামখানা-লক্ষ্মীকান্তপুর এবং বালিগঞ্জ-মাঝেরহাট লোকালের পথ সামান্য বদল করে সেগুলি শিয়ালদহ পর্যন্ত চালানো হবে। এ ছাড়াও, একটি শিয়ালদহ-সোনারপুর লোকালকে কাকদ্বীপ পর্যন্ত এবং একটি শিয়ালদহ-লক্ষ্মীকান্তপুর লোকালকে নামখানা পর্যন্ত চালানোর সিদ্ধান্ত হয়েছে। একাধিক ট্রেনের যাত্রাপথ সম্প্রসারিত করা ছাড়াও গঙ্গাসাগর মেলার জন্য চালানো বিশেষ ট্রেন এ বারও কলকাতা স্টেশন থেকে ছেড়ে বি বা দী বাগ, প্রিন্সেপ ঘাট, মাঝেরহাট হয়ে নামখানা পর্যন্ত যাবে।

এর পাশাপাশি, মেলার কথা মাথায় রেখে রাজ্য সরকারের তরফে বিশেষ সরকারি বাসের ব্যবস্থা করা হয়েছে। মেলা চলাকালীন ১১ জানুয়ারি থেকে ১৭ জানুয়ারি পর্যন্ত ওই সব সরকারি বাস একাধিক ট্রিপে পরিষেবা দেবে। মেলার জন্য রাজ্য পরিবহণ নিগম ২৭৫টি এবং দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম ৭৫টি বাসের জোগান দিচ্ছে। সকাল থেকে রাত পর্যন্ত বাবুঘাট এবং হাওড়া থেকে লট-৮ পর্যন্ত বাস পরিষেবা মিলবে। এর মধ্যে ১৩ জানুয়ারি থেকে ১৭ জানুয়ারি পর্যন্ত সময়ের মধ্যে মেলা চলাকালীন সব চেয়ে বেশি সংখ্যক বাস চালানো হবে। সরকারি বাসগুলি মেলা-পর্বে কমবেশি ২০০০ ট্রিপ পূর্ণ করার লক্ষ্যমাত্রা রেখেছে।

এ ছাড়াও লট-৮ থেকে কচুবেড়িয়া এবং নামখানা থেকে চেমাগুড়ি পর্যন্ত বিশেষ লঞ্চ ও ভেসেল চালাবে রাজ্য পরিবহণ নিগম। সরকারি বসে হাওড়া স্টেশন থেকে নামখানা এবং হাওড়া স্টেশন থেকে হারউড পয়েন্ট পর্যন্ত যাওয়ার জন্য ভাড়া পড়বে জনপ্রতি ৬৫ টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE