Advertisement
০৪ মে ২০২৪
Hari Krishna Dwivedi

শুক্রবার কর্মজীবনের শেষ দিন, বর্তমান মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর মেয়াদবৃদ্ধি নিয়ে জল্পনা

প্রশাসনিক সূত্রের খবর, দিন দুয়েক আগেই পঞ্জাবের মুখ্যসচিবের ‘এক্সটেনশন’-এর আবেদন প্রত্যাখ্যান করেছে কেন্দ্র। এ রাজ্যের মুখ্যসচিবের আবেদন এখনও প্রত্যাখ্যাত হয়নি।

মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী।

মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। — ফাইল চিত্র।

শেষ আপডেট: ৩০ জুন ২০২৩ ০৮:১৫
Share: Save:

রাজ্যের বর্তমান মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর কর্মজীবনের মেয়াদ বাড়া নিয়ে গত কয়েক দিন ধরেই প্রশাসনের অন্দরে তীব্র জল্পনা শুরু হয়েছে। আজ শুক্রবার, তাঁর কর্মজীবনের শেষ দিন। প্রশাসনের শীর্ষমহলের আশা, মুখ্যসচিবের মেয়াদবৃদ্ধিতে শেষ পর্যন্ত হয়তো অনুমোদন দিতে পারে কেন্দ্র।

যদিও বৃহস্পতিবার পর্যন্ত তাঁর মেয়াদবৃদ্ধি বা ‘এক্সটেনশন’-এর কোনও ছাড়পত্র আসেনি। প্রশাসনিক সূত্রের খবর, দিন দুয়েক আগেই পঞ্জাবের মুখ্যসচিবের ‘এক্সটেনশন’-এর আবেদন প্রত্যাখ্যান করেছে কেন্দ্র। এ রাজ্যের মুখ্যসচিবের আবেদন এখনও প্রত্যাখ্যাত হয়নি। অনেকেই তাই ধরে নিচ্ছেন, শেষ লগ্নে মঞ্জুর হওয়ার সম্ভাবনা এখনও রয়ে গিয়েছে।

প্রাক্তন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের থেকে হরিকৃষ্ণ মুখ্যসচিব পদের দায়িত্বভার গ্রহণ করেছিলেন একেবারে শেষ লগ্নে, বিকেলের পরে। সেই যুক্তিতে আধিকারিকেরা মনে করছেন, মেয়াদবৃদ্ধির ছাড়পত্র না এলে তিনিও আজ বিকেলে পরবর্তী মুখ্যসচিবের হাতে দায়িত্বভার তুলে দেবেন। ফলে অন্তত দুপুর পর্যন্ত কেন্দ্রের সেই বার্তার জন্য অপেক্ষা করা হবে।

প্রসঙ্গত, মুখ্যসচিব পদে দীর্ঘ প্রায় দু’বছর কর্মরত রয়েছেন হরিকৃষ্ণ। মাস দু’য়েক আগে তাঁর মেয়াদবৃদ্ধির জন্য কেন্দ্রকে অনুরোধপত্র পাঠান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গোটা দেশেই এই পদ্ধতি কার্যকর রয়েছে। তৃণমূল সরকারের সূচনালগ্নে তৎকালীন মুখ্যসচিব সমর ঘোষের মেয়াদবৃদ্ধি হয়েছিল। পরে মুখ্যসচিব হিসাবে আলাপনেরও মেয়াদবৃদ্ধি হয়। যদিও অন্য জটিলতার কারণে তিনি তা গ্রহণ না করেই অবসরগ্রহণ করেন।

তবে শেষ পর্যন্ত যদি হরিকৃষ্ণের মেয়াদবৃদ্ধি না হয়, জল্পনা অনুযায়ী, বর্তমান স্বরাষ্ট্রসচিব ভগবতীপ্রসাদ গোপালিকা নতুন মুখ্যসচিব হতে পারেন। স্বরাষ্ট্রসচিব হিসাবে অর্থসচিব মনোজ পন্থ এবং বনসচিব বিবেক কুমারের নাম জল্পনায় ঘোরাফেরা করছে। শেষ পর্যন্ত মনোজকে স্বরাষ্ট্রসচিব করা হলে অর্থসচিব হিসাবে একাধিক অফিসারের নাম বিবেচনায় রাখা হচ্ছে বলে খবর। প্রশাসনিক সূত্র জানাচ্ছে, সেই দিক থেকে খাদ্যসচিব পারভেজ সিদ্দিকি, ভূমিসচিব স্মারকি মহাপাত্র এবং স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগমের নাম প্রশাসনের অন্দরে ঘুরছে। আবার সেচসচিব প্রভাত মিশ্রের নামও একেবারে বৃত্তের বাইরে নেই। কারণ, অতীতে রাজ্যে এবং কেন্দ্রের অর্থ মন্ত্রকের দায়িত্ব সামলানোর অভিজ্ঞতা রয়েছে তাঁর। অতিরিক্ত মুখ্যসচিব পদমর্যাদার অপর এক অফিসার কৃষ্ণ গুপ্তের (কেন্দ্রে কাজের অভিজ্ঞতা রয়েছে তাঁরও) নাম নিয়েও চর্চা রয়েছে প্রশাসনের অন্দরে।

তবে বিবেক কুমারকে স্বরাষ্ট্র দফতরের জন্য যদি ভাবা হয়, তখন এত বড় রদবদলের প্রয়োজন হবে না। তাঁর প্রাণিসম্পদ এবং বন দফতরের দায়িত্ব অন্য কেউ পেতে পারেন। শেষ পর্যন্ত দ্বিবেদীর মেয়াদবৃদ্ধি না হলে মুখ্যমন্ত্রী কোন পদের জন্য কাকে বেছে নেবেন, তা হয়তো শেষ মুহূর্তে চূড়ান্ত হবে। তবে হরিকৃষ্ণের মেয়াদবৃদ্ধি প্রসঙ্গে বৃহস্পতিবার দুপুরে নবান্নের এক শীর্ষকর্তার মন্তব্য, “এসে যাবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE