Advertisement
০৪ মে ২০২৪
Spelling mistake in WBBSE Notice

বানান বিভ্রাট মধ্যশিক্ষা পর্ষদের বিজ্ঞপ্তিতেই, ছুটির উপর নিষেধাজ্ঞা জারি করে প্রশ্নের মুখে

রবিবার রাতে প্রকাশ করা ওই বিজ্ঞপ্তিতে দেখা যাচ্ছে শুরু থেকে শেষ পর্যন্ত মোট চার জায়গায় ইংরেজি বানানে ভুল রয়েছে।

Picture of students.

পর্ষদের বিজ্ঞপ্তিতে নজরে এল চারটি বানান ভুল। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২৩ ০০:৫৫
Share: Save:

মধ্যশিক্ষা পর্ষদ রবিবার একটি বিজ্ঞপ্তির মাধ্যমে সরকারি এবং সরকারি সাহায্যপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলির সমস্ত কর্মীকে ২০ এবং ২১ ফেব্রুয়ারি এই দু’দিন কর্মক্ষেত্রে উপস্থিত থাকতে হবে বলে জানিয়ে দিয়েছে। আর পর্ষদের সেই বিজ্ঞপ্তিতে নজরে এল চারটি বানান ভুল। এই ভুল সামনে আসতেই উঠতে শুরু করেছে প্রশ্ন।

রবিবার রাতে প্রকাশিত ওই বিজ্ঞপ্তিতে দেখা যাচ্ছে শুরু থেকে শেষ পর্যন্ত মোট চার জায়গায় ইংরেজি বানানে ভুল রয়েছে। এমনকি পর্ষদের উপসচিব যে দুই জায়গায় সই করেছেন সেখানেও রয়েছে বানান ভুল। প্রথমে নজরে আসবে ‘Remain’ বানানটি ভুল রয়েছে তার জায়গায় লেখা হয়েছে ‘Reamin’। দ্বিতীয়টি ‘Pariksha’-এর জায়গায় লেখা হয়েছে ‘Parisha’। তৃতীয় এবং চতুর্থটি হল ‘Deputy’-র জায়গায় লেখা হয়েছে ‘Deputu’। শেষ ভুল বানানটির উপর পর্ষদের উপসচিবের সইও রয়েছে। তাঁর নজর থেকেও এই ভুল কী ভাবে এড়িয়ে গেল এই নিয়েও উঠছে প্রশ্ন। ভুলে ভরা বিজ্ঞপ্তি দেখে প্রশ্ন তুলতে শুরু করেছে বিভিন্ন শিক্ষক সংগঠন। তাদের প্রশ্ন, যাঁদের হাতে লক্ষ লক্ষ ছাত্রছাত্রীর ভবিষ্যৎ তাঁদের এই রকম ভুল হল কী ভাবে। যদিও পর্ষদের তরফ থেকে এই নিয়ে কোনও ব্যাখ্যা পাওয়া যায়নি।

প্রসঙ্গত, মাধ্যমিক পরীক্ষার প্রাক্কালে বকেয়া ডিএ-র দাবিতে দু’দিনের কর্মবিরতির ডাক দিয়েছে বেশ কয়েকটি সরকারি কর্মচারীদের সংগঠন। ২০ এবং ২১ ফেব্রুয়ারি সেই কর্মবিরতি পালন করা হবে। পর্ষদের তরফ থেকে রবিবার একটি বিজ্ঞপ্তি জারি করে ওই দুই দিন সমস্ত কর্মীদের কাজে আসতে বলা হয়েছে। এমনকি, কোনও কর্মী আগে থেকে ছুটি নিয়ে থাকলে সেই ছুটিও বাতিল বলে গণ্য করা হবে, জানিয়ে দিয়েছে মধ্য শিক্ষা পর্ষদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WBBSE Dearness allowance Madhyamik 2023
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE