Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৫ অক্টোবর ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

নির্দেশ আছে, অনুমতি নেই, রাজ্যে বিপাকে মঞ্চশিল্পীরা

এ নিয়ে প্রশাসনিক স্তর থেকে কোনও বক্তব্য পাওয়া যায়নি। তবে আধিকারিকদের একাংশের অনুমান, আনলক নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের সাম্প্রতিক নি

নিজস্ব সংবাদদাতা 
কলকাতা ০৭ অক্টোবর ২০২০ ০৩:৩৩
Save
Something isn't right! Please refresh.
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

Popup Close

মঞ্চশিল্পীদের আবেদনের ভিত্তিতে দূরত্ব বিধি মেনে চলতি অক্টোবর মাস থেকে যাত্রা, থিয়েটার, প্রেক্ষাগৃহ খোলার অনুমতি দেওয়ার কথা টুইটে জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই মতো পুজোর মরসুমে গ্রামগঞ্জে এবং শহরে বিভিন্ন অনুষ্ঠানের বুকিং পেতে শুরু করেছিলেন মঞ্চশিল্পীরা। কিন্তু, রাজ্য স্বরাষ্ট্র দফতরের পক্ষ থেকে এই মর্মে কোনও নির্দেশিকা না-থাকায় পুলিশ অনুষ্ঠানের অনুমতি দিচ্ছে না বলে অভিযোগ মঞ্চ শিল্পীদের সংগঠন বেঙ্গল স্টেজ পারফরমার্স গিল্ডের।

মুখ্যমন্ত্রীর আশ্বাসে যে সব অনুষ্ঠানের বুকিং হয়েছিল তার সবই অনুমতির অভাবে বাতিল করতে হওয়ায় বিপাকে পড়ছেন বহু শিল্পী। লকডাউনের সময় টানা কয়েক মাস কাজ বন্ধ থাকায় অনেকেই সমস্যায়। পুজোর মুখে সিনেমা, থিয়েটার এবং বিভিন্ন অনুষ্ঠানের অনুমতি না পাওয়া গেলে রাজ্যে বিনোদন শিল্পের সঙ্গে যুক্ত ১৫ লক্ষ মানুষের জীবিকা বিপন্ন হবে বলে অভিযোগ সংগঠনের সম্পাদক সুমিত গঙ্গোপাধ্যায়ের। মঞ্চ শিল্পীদের অনুষ্ঠান করার দাবিতে গত ২৬ সেপ্টেম্বর রবীন্দ্রসদন ধর্নায় বসেন গিল্ডের সদস্যরা। সেদিনই মন্ত্রী অরূপ বিশ্বাস তাঁদের সঙ্গে কথা বলেন। মুখ্যমন্ত্রী তারপরে টুইটে নিজেই অনুমতি দেওয়ার বিষয়টি জানান। তার দিন দুয়েকের মধ্যে রাজ্যে পুজো নিয়ে নির্দেশিকা প্রকাশিত হয়। কিন্তু , তাতেও পুজো মণ্ডপ এবং তার কাছাকাছি এলাকায় অনুষ্ঠান বন্ধ রাখার কথা বলা হয়েছে।

ইতিমধ্যে চলতি মাসের শুরুতে কেন্দ্র আনলক সংক্রান্ত নির্দেশিকায় জানায় আগামী ১৫ অক্টোবর থেকে সারা দেশে অর্ধেক আসনে দর্শক নিয়ে সিনেমা, থিয়েটার খুলে দেওয়া যাবে। কিন্তু তারপরও রাজ্যের পক্ষ থেকে এ নিয়ে কোনও নির্দেশিকা না থাকায় বিভিন্ন অনুষ্ঠানের উদ্যোক্তা এবং শিল্পীরা দোলাচলের মধ্যে পড়েছেন বলে অভিযোগ। আগামী ১৫ অক্টোবরের পরে অনুষ্ঠান করা যাবে কিনা তা নিয়েও সংশয়ে মঞ্চশিল্পীরা। এ প্রসঙ্গে গিল্ডের সম্পাদক সুমিত গঙ্গোপাধ্যায় বলেন, ‘‘কবে থেকে অনুষ্ঠান করা যাবে তা জানতে না পারায় উদ্যোক্তা এবং শিল্পী মহলের সকলের উদ্বেগ বাড়ছে। কবে থেকে অনুষ্ঠান করা যাবে সেই মর্মে সরকারের কাছে নির্দেশিকা চাইছি আমরা।’’

Advertisement

এ নিয়ে প্রশাসনিক স্তর থেকে কোনও বক্তব্য পাওয়া যায়নি। তবে আধিকারিকদের একাংশের অনুমান, আনলক নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের সাম্প্রতিক নির্দশিকার প্রেক্ষিতে রাজ্য সরকার যখন সমান্তরাল নির্দেশিকা প্রকাশ করবে, তখনই এই বিভ্রান্তি দূর হয়ে যাবে। আগামী কয়েকদিনের মধ্যে সেই নির্দেশিকা প্রকাশ হতে পারে বলে মনে করছে সংশ্লিষ্ট মহল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Tags:
মঞ্চশিল্পীশিল্পী Theatre Yatra Jatra Performers
Something isn't right! Please refresh.

Advertisement