Advertisement
০৫ মে ২০২৪
School Reopening

Schools reopening: চেয়ার ও বেঞ্চ ঠিক আছে তো? ফর্মে প্রশ্ন সব স্কুলকে

করোনার জন্য দেড় বছরেরও বেশি সময় ধরে স্কুল বন্ধ। ফেব্রুয়ারিতে মাস দুয়েকের জন্য স্কুলে নবম থেকে দ্বাদশ শ্রেণির ক্লাস চলেছিল।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২১ ০৭:১০
Share: Save:

পুজোর পরে রাজ্যে স্কুল খুলে দেওয়ার চিন্তাভাবনার মধ্যেই চেয়ার, টেবিল, বেঞ্চ-সহ স্কুলের যাবতীয় পরিকাঠামো ঠিকঠাক আছে কি না, তা দেখে নিতে চাইছে শিক্ষা দফতর। সেই জন্য জেলা স্কুল পরিদর্শকদের কাছে বিশেষ একটি ফর্ম ই-মেল করে পাঠিয়েছেন শিক্ষা কমিশনার। ওই ফর্ম সব স্কুলে পাঠাবেন জেলা স্কুল পরিদর্শকেরা। সেটি পূরণ করে স্কুল পরিদর্শকের কাছে পাঠাতে হবে স্কুল-কর্তৃপক্ষকে।

করোনার জন্য দেড় বছরেরও বেশি সময় ধরে স্কুল বন্ধ। ফেব্রুয়ারিতে মাস দুয়েকের জন্য স্কুলে নবম থেকে দ্বাদশ শ্রেণির ক্লাস চলেছিল। কিন্তু করোনার সংক্রমণ বাড়তে থাকায় তা বন্ধ হয়ে যায়। শিক্ষা সূত্রের খবর, দীর্ঘদিন ধরে স্কুল বন্ধ থাকায় স্কুল কী অবস্থায় আছে, বিস্তারিত ভাবে তা জানতে চেয়েছেন শিক্ষা কমিশনার। ফর্মের মাধ্যমে প্রশ্ন পাঠিয়ে স্কুলের কাছে জানতে চাওয়া হয়েছে, চেয়ার, টেবিল, বেঞ্চ সব ঠিক আছে কি না। যদি না-থাকে, তা হলে ক’টি চেয়ার, টেবিল বা বেঞ্চ করা দরকার। স্কুলের শৌচালয়ের অবস্থা কেমন, মেরামতির প্রয়োজন আছে কি না, জানতে চাওয়া হয়েছে তা-ও। যদি সারাইয়ের দরকার হয়, তাতে কত খরচ হতে পারে, সেটাও জানাতে বলা হয়েছে। এমনকি স্কুলে মিড-ডে মিল রান্না করার জন্য যে-ছাউনির ব্যবস্থা থাকে, সেটি কী অবস্থায় আছে, তা-ও জানাতে হবে স্কুল-কর্তৃপক্ষকে।

দক্ষিণবঙ্গের একটি জেলার স্কুল পরিদর্শক বলেন, ‘‘শিক্ষা দফতরের এই উদ্যোগ খুবই ভাল। আমি স্কুলগুলির কাছে ওই ফর্ম পাঠিয়ে দিয়ে সোমবারের মধ্যে তা পূরণ করে ফেরত দিতে বলেছি। তা খতিয়ে দেখে শিক্ষা দফতরে পাঠিয়ে দেওয়া হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

School Reopening education infrastructure
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE