Advertisement
১৮ মে ২০২৪
WB Panchayat Election 2023

মক্কা থেকে মিনাখাঁয় মনোনয়ন দেওয়া প্রার্থী পঞ্চায়েতে লড়তে পারবেন না, জানাল নির্বাচন কমিশন

গত ৪ জুন সৌদি আরবে তীর্থ করতে গিয়েছিলেন মোহারুদ্দিন। তিনি দেশে না ফিরলেও তাঁর মনোনয়ন পত্র জমা পড়ে উত্তর ২৪ পরগনার মিনাখাঁর কুমারজোল গ্রাম পঞ্চায়েতের প্রার্থী হিসাবে।

রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিংহ।

রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিংহ। ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ জুন ২০২৩ ২০:২৮
Share: Save:

মক্কা থেকে উত্তর ২৪ পরগনার মিনাখাঁয় পঞ্চায়েত ভোটের প্রার্থী হিসাবে মনোনয়ন জমা দিয়েছিলেন। তৃণমূল প্রার্থী মোহারুদ্দিন গাজির সেই মনোনয়নপত্র বাতিল করল রাজ্য নির্বাচন কমিশন। একই সঙ্গে নানা কারণে বাতিল করা হয়েছে রাজ্যের তিনটি পঞ্চায়েত আসনের সমস্ত প্রার্থীদের মনোনয়নও। শুক্রবারই এই মনোনয়ন জমা দেওয়ার অনিয়ম সংক্রান্ত মামলার শুনানি রয়েছে হাই কোর্টে। তার আগেই রাজ্য নির্বাচন কমিশনের তরফে এই ঘোষণা করা হল।

গত ৪ জুন সৌদি আরবে তীর্থ করতে গিয়েছিলেন মোহারুদ্দিন। তিনি দেশে না ফিরলেও তাঁর মনোনয়নপত্র জমা পড়ে উত্তর ২৪ পরগনার মিনাখাঁর কুমারজোল গ্রাম পঞ্চায়েতের প্রার্থী হিসাবে। যা নিয়ে আপত্তি তুলে কলকাতা হাই কোর্টে মামলা করেছিলেন বিরোধীরা। শুনানিতে হাই কোর্টের বিচারপতি অমৃতা সিংহ বলেছিলেন, ‘‘একদল মনোনয়ন জমা দিতে গিয়ে মার খাচ্ছেন, আর এক জন বিদেশে থেকে মনোনয়ন জমা দিচ্ছেন! এটা কী করে সম্ভব?’’ বিরোধীদের অভিযোগ রাজ্য নির্বাচন কমিশনকে খতিয়ে দেখার নির্দেশ দিয়েছিলেন বিচারপতি সিংহ। সেই সঙ্গে মোহারুদ্দিন বিদেশে থেকে কী করে নিজের মনোনয়নপত্রে সই করলেন সেই প্রশ্নও তুলেছিলেন বিচারপতি। শুক্রবার এই মামলার শুনানি হওয়ার কথা। তার আগেই তৃণমূল প্রার্থী মোহারুদ্দিনের মনোনয়ন বাতিল করল কমিশন।

এ ছাড়া বৃহস্পতিবার রাজ্যের তিনটি আসনের সব প্রার্থীর মনোনয়ন বাতিল করেছেন কমিশন। এর মধ্যে পূর্ব বর্ধমানের রায়না-২ ব্লকের গোটন গ্রাম পঞ্চায়েতের একটি আসন রয়েছে। এ ছাড়া রয়েছে মালদহ জেলার হবিবপুর ব্লকের মঙ্গলপুর গ্রাম পঞ্চায়েতের দু’টি আসন। এই আসনে স্ক্রুটিনির পর দেখা গিয়েছে ওখানে কোনও প্রার্থীর মনোনয়নই বৈধ নয়। ফলে এই তিনটি আসনে কোনও প্রার্থী নেই। আসনগুলিতে প্রার্থীপদ শূন্য হওয়ায় ভোট হচ্ছে না। কমিশন জানিয়েছে, আগামী দিনে এখানে উপনির্বাচন হবে। মিনাখাঁর প্রার্থীর মনোনয়ন বাতিলের কারণ জানিয়ে কমিশন বলে, ‘‘নির্বাচন ঘোষণার আগেই তিনি সৌদি আরব চলে গিয়েছেন। তাঁর প্রস্তাবক যে মনোনয়নপত্র দাখিল করেছেন তা নিয়ে তদন্ত করে দেখা গিয়েছে, তা সঠিক নয়। সেই কারণেই ওই প্রার্থীর মনোনয়ন বাতিল করা হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WB Panchayat Election 2023 Rajiva Sinha
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE