Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

WB school reopen: দেখা যদি হল সখা... প্রায় দেড় বছর পর শ্রেণিকক্ষের উষ্ণতা, আত্মহারা পড়ুয়ারা

স্কুল খুলতেই দেখা গিয়েছে শ্রেণিকক্ষের পুরনো ছবি। ক্লাস শেষ করে শিক্ষক বা শিক্ষিকারা বেরিয়ে যেতেই নিজেদের মধ্যে আড্ডায় মেতেছে পড়ুয়ারা।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৬ নভেম্বর ২০২১ ১৫:৫৮
Save
Something isn't right! Please refresh.
স্কুলে বন্ধুদের সঙ্গে।

স্কুলে বন্ধুদের সঙ্গে।
ছবি—পিটিআই।

Popup Close

পড়ুয়ারা ফিরল চেনা চৌহদ্দিতে। অতিমারিতে দীর্ঘদিন বন্ধ থাকার পর স্কুল খুলতে দেখা গেল পুরনো বন্ধুকে ফিরে পাওয়ার ছবি। শারীরিক দূরত্ব থাকলেও পুরনো বন্ধুদের কাছে পেয়ে আত্মহারা পড়ুয়ারা। এত দিন পর স্কুলে আসতে পেরে তারা কতটা খুশি—তা তাদের কথাতেও ফুটে উঠেছে।

স্কুল খুলতেই দেখা গিয়েছে শ্রেণিকক্ষের পুরনো ছবি। ক্লাস শেষ করে শিক্ষক বা শিক্ষিকারা বেরিয়ে যেতেই নিজেদের মধ্যে আড্ডায় মেতেছে পড়ুয়ারা। কেউ কেউ আবার ক্লাসের মধ্যেই শুরু করেছে খেলা।

Advertisement


এত দিন অনলাইনে ক্লাস হয়তো হয়েছে। কিন্তু সামনাসামনি বন্ধুদের সঙ্গে গল্প করার সুযোগ মেলেনি অধিকাংশ পড়ুয়ার। তা ফিরে পেয়ে স্বাভাবিক ভাবেই খুশি তারা। বন্ধুদের সঙ্গে দেখা করার সুযোগ হচ্ছে বলেই হয়তো অনলাইন থেকে অফলাইন ক্লাস করতে তারা বেশি আগ্রহী। দশম শ্রেণির এক ছাত্র বলেছেন, ‘‘অনলাইন ক্লাস করতে করতে একঘেয়ে লাগছিল। বন্ধুদের সঙ্গেও দেখা হত না। স্কুল খুলে সবাইকে দেখতে পেয়ে খুব ভাল লাগছে। অফলাইন ক্লাস হওয়া বেশি ভাল।’’ অপর এক ছাত্র বলেছেন, ‘‘বাড়িতে বসে ক্লাস করতে ভাল লাগে না। ক্লাসে আমি পড়ায় মন দিতে পারি।’’

তবে স্কুল খুললেও কোভিডবিধি নিয়ে কিছু সংশয় রয়েছে তাদের মধ্যে। যেমন আগে টিফিনের সময় সহপাঠীদের সঙ্গে খাবার খেত তারা। কিন্তু কোভিড পরিস্থিতিতে তা করা ঠিক হবে কি না তা নিয়ে সংশয়ে রয়েছে তারা। এক ছাত্র বলেছে, ‘‘এখন বোধহয় টিফিন এক সঙ্গে খাওয়া টিক হবে না। দেখি টিফিন হলে বুঝতে পারব।’’



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement