Advertisement
১৬ মে ২০২৪
Madhyamik examination

ফল ঘোষণার দিনেই পরীক্ষার্থীরা পাবে মাধ্যমিকের মার্কশিট, উচ্চমাধ্যমিকের ক্ষেত্রে দু’দিন পর

আগামী ২ মে মাধ্যমিকের ও ৮ মে উচ্চমাধ্যমিক ফল ঘোষণা করা হবে। কিন্তু মার্কশিট পাওয়া নিয়ে দু’টি পরীক্ষার ক্ষেত্রে পৃথক সময়ের কথা জানানো হয়েছে।

Students will get the mark sheet of madyamik and higher secondary exams on the day of declaration of result

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২৪ ১৮:৫৭
Share: Save:

ভোটের মরসুমেও ছাত্রজীবনের বড় পরীক্ষায় ফল ঘোষণা হচ্ছে যথাসময়ে। আগামী ২ মে মাধ্যমিকের ও ৮ মে উচ্চমাধ্যমিক ফল ঘোষণা করা হবে। কিন্তু মার্কশিট পাওয়া নিয়ে দু’টি পরীক্ষার ক্ষেত্রে পৃথক সময়ের কথা জানানো হয়েছে। বৃহস্পতিবার সকাল ৯টায় সাংবাদিক বৈঠক করে ফলপ্রকাশের পরে সকাল ৯টা ৪৫ মিনিট থেকে ওয়েবসাইটে তা দেখা যাবে। www.wbbse.wb.gov.i এবং wbresults.nic.in-এর মতো সরকারি ওয়েবসাইটের পাশাপাশি বেশ কিছু বেসরকারি ওয়েবসাইট থেকেও ফল জানা যাবে। ওই দিনই সকাল ১০টায় স্কুলগুলি মার্কশিট পাবে বিভিন্ন ক্যাম্প অফিস থেকে। ফলে বৃহস্পতিবার দুপুর থেকেই স্কুলগুলি থেকে ছাত্রছাত্রীরা জীবনের প্রথম বড় পরীক্ষার মার্কশিট পেতে পারবে।

তবে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ জানিয়েছে, ৮ মে বুধবার দুপুর ১টায় আনুষ্ঠানিক ভাবে উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল ঘোষণা করা হবে। ওই দিনই দুপুর ৩টে থেকে নির্দিষ্ট ওয়েবসাইটে ফলাফল দেখতে পারবেন উচ্চ মাধ্যমিক ছাত্রছাত্রীরা। তবে পরীক্ষার্থীরা মার্কশিট হাতে পাবেন ১০ মে থেকে। কারণ প্রসঙ্গে জানা গিয়েছে, যে হেতু ফল ঘোষণা শুরু হবে দুপুরবেলা থেকে, তাই ওই দিন মার্কশিট বণ্টনের কাজ করা সম্ভব হবে না। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সাংবাদিক বৈঠক শেষ হওয়ার পরেই ফলাফল ঘোষণা করা সম্ভব হবে। তাই ওই দিন কোনও ভাবেই মার্কশিট স্কুলে স্কুলে পৌঁছানো সম্ভব হবে না। তাই পরদিন রাজ্যের সব স্কুলে মার্কশিট পৌঁছে দেওয়ার পরেই তা বণ্টন করা সম্ভব হবে।

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ সূত্রে খবর, তৎকালে রিভিউ ও স্ক্রুটিনি করার জন্য ১০ মে থেকে ১৩ মে সংসদের পোর্টালে আবেদন করা যাবে। সাধারণ রিভিউ ও স্ক্রুটিনির আবেদন জানানো যাবে ২৫ মে পর্যন্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE