Advertisement
০৬ মে ২০২৪
Suvendu Adhikari

‘পঞ্চায়েত ভোটে কী ভাবে বাধা দেব?’ জানিয়ে শুভেন্দুর আবেদন খারিজ করল সুপ্রিম কোর্ট

শুভেন্দুর অভিযোগ ছিল, ২০১১ সালে তফসিলি জাতি এবং উপজাতির গণনা করা হলেও অন্যান্য অনগ্রসর শ্রেণি (ওবিসি)-র গণনা হয়নি। পাল্টা কমিশন বলেছিল, তারা বাড়ি বাড়ি গিয়ে এই গণনা করছে।

image of Suvendu Adhikari

পঞ্চায়েত ভোট নিয়ে হাই কোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে আবেদন করেছিলেন শুভেন্দু। সেই আবেদন খারিজ করল সুপ্রিম কোর্ট। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ও নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২৩ ১৪:৪৪
Share: Save:

সুপ্রিম কোর্টে ধাক্কা খেলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। পঞ্চায়েত ভোট নিয়ে হাই কোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে আবেদন করেছিলেন শুভেন্দু। সেই আবেদন খারিজ করল সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ জানিয়েছে, রাজ্য নির্বাচন কমিশন ইতিমধ্যে ভোটের প্রক্রিয়া শুরু করে দিয়েছে। মে মাসে ভোট। বেঞ্চের পর্যবেক্ষণ, ‘‘এখন তাদের ভোট করাতে কী ভাবে বাধা দেব আমরা।’’ বার অ্যান্ড বেঞ্চের টুইটার অ্যাকাউন্ট থেকে এই খবর প্রকাশিত হয়েছে।

শুভেন্দুর অভিযোগ ছিল, ২০১১ সালে তফসিলি জাতি এবং উপজাতির গণনা করা হলেও অন্যান্য অনগ্রসর শ্রেণি (ওবিসি)-র গণনা হয়নি। পাল্টা কমিশন বলেছিল, তারা বাড়ি বাড়ি গিয়ে এই গণনা করছে। শুভেন্দু সেই প্রক্রিয়াকে চ্যালেঞ্জ করে হাই কোর্টে জনস্বার্থ মামলা করেছিলেন। হাই কোর্ট হস্তক্ষেপ করতে রাজি না হওয়ায় তিনি সুপ্রিম কোর্টে গিয়েছিলেন।

পঞ্চায়েত ভোট নিয়ে কলকাতা হাই কোর্টে একটি জনস্বার্থ মামলা করে শুভেন্দু প্রশ্ন তুলেছিলেন রাজ্যের ওবিসি সম্প্রদায়ের গণনার সিদ্ধান্ত নিয়ে। কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ জানিয়ে দিয়েছিল, পঞ্চায়েত নির্বাচন নিয়ে এখনই কোনও হস্তক্ষেপ করবে না হাই কোর্ট। এ ব্যাপারে যা সিদ্ধান্ত নেওয়ার তা নেবে রাজ্য নির্বাচন কমিশনই। আদালতের পর্যবেক্ষণ ছিল, বিরোধী দলনেতার মামলার সারবত্তা থাকলেও, এই অবস্থায় হাই কোর্ট কমিশনের উপরই বিষয়টি ছেড়ে দিচ্ছে। এর পরও শুভেন্দুর কোনও বক্তব্য থাকলে তিনি কমিশনে তা জানাতে পারেন। আইন অনুযায়ী খতিয়ে দেখে কমিশনকে পদক্ষেপ করতে হবে। তার পরেই সু্প্রিম কোর্টে মামলা করেছিলেন শুভেন্দু। সেই আবেদনে এ বার ধাক্কা খেলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE