Advertisement
০২ মে ২০২৪
Post-Poll Violence 2021

পশ্চিমবঙ্গে নয় বিধানসভা ভোট পরবর্তী হিংসার মামলাগুলির ট্রায়াল, স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের

তদন্তকারী সংস্থা সিবিআইয়ের অভিযোগ, পশ্চিমবঙ্গে ওই মামলাগুলির তদন্তে যুক্ত অফিসার এবং সাক্ষীদের হুমকি দেওয়া হচ্ছে। তাই ভিন্‌রাজ্যে মামলার ট্রায়াল স্থানান্তর করা প্রয়োজন।

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ১১:৫৮
Share: Save:

রাজ্যে ২০২১ সালের বিধানসভা ভোট পরবর্তী হিংসা সংক্রান্ত মামলাগুলির ট্রায়ালের উপর স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট। ওই মামলাগুলি অন্য রাজ্যে স্থানান্তর করতে চেয়ে সিবিআইয়ের তরফে শীর্ষ আদালতে আবেদন জানানো হয়েছিল। তার ভিত্তিতেই এই স্থগিতাদেশ।

তদন্তকারী সংস্থা সিবিআইয়ের দাবি, পশ্চিমবঙ্গে এই মামলায় যুক্ত অফিসার, সাক্ষীদের হুমকি দেওয়া হচ্ছে। তাই ভিন্‌রাজ্যে মামলা স্থানান্তর করা প্রয়োজন। তাদের বক্তব্য, ২০২১ সালের ১২ জুলাই জাতীয় মানবাধিকার কমিশনও অন্য রাজ্যে মামলার শুনানির জন্য সুপারিশ করেছিল। সুপ্রিম কোর্টের বিচারপতি সঞ্জয় কারোল বৃহস্পতিবার এই মামলা নিয়ে বক্তব্য জানাতে গিয়ে সংশ্লিষ্ট সব পক্ষকে নোটিস জারি করার নির্দেশ দিয়েছে।

শীর্ষ আদালতের নির্দেশ, রাজ্য পুলিশের ডিজিকে এ বিষয়ে ব্যক্তিগত ভাবে আদালতে হলফনামা দাখিল করতে হবে। প্রসঙ্গত, ২০২১ সালের ভোটের পরে ভোট পরবর্তী হিংসার মামলাগুলির কলকাতা-সহ বিভিন্ন জেলার বিশেষ সিবিআই আদালতে ট্রায়াল চলছে। আগামী ১১ মার্চ মামলার পরবর্তী শুনানি হবে সুপ্রিম কোর্টে।

প্রসঙ্গত, ২০২১ সালে বিধানসভা ভোটের পরে রাজ্য জুড়ে ‘রাজনৈতিক প্রতিহিংসার কারণে’ খুন, ধর্ষণ এবং ধর্ষণের চেষ্টার ঘটনাগুলিতে সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিল কলকাতা হাই কোর্ট। হাই কোর্টের সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গিয়েছিল রাজ্য সরকার। কিন্তু সুপ্রিম কোর্টে সিবিআই তদন্তের নির্দেশই বহাল রাখে। কিন্তু সিবিআই মামলাগুলির ভিন্‌রাজ্যে ট্রায়াল চেয়ে দ্বারস্থ হয় শীর্ষ আদালতের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE