Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Suvendu Adhikari

Suvendu Adhikari: কেন্দ্রীয় দল আসছে শুনে ‘বাংলা’ মুছে প্রধানমন্ত্রী আবাস যোজনা, কটাক্ষ শুভেন্দুর

শুভেন্দুর কেন্দ্রীয় দলকে অনুরোধ, ‘‘উপভোক্তাদের বাড়ি যথেচ্ছ ভাবে নির্বাচন করুন। কারণ, বিডিও আপনাদের বিভ্রান্ত করলেও করতে পারেন।’’

একের পর এক টুইটে রাজ্যকে কটাক্ষ শুভেন্দুর।

একের পর এক টুইটে রাজ্যকে কটাক্ষ শুভেন্দুর। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ জুন ২০২২ ১২:৩১
Share: Save:

কেন্দ্রীয় প্রকল্পের নাম বদলে দিয়ে সাধারণ মানুষকে ভুল বোঝাচ্ছে রাজ্য সরকার। এমন অভিযোগে বার বার সরব হয়েছেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। ওই অভিযোগের প্রেক্ষিতে কেন্দ্রের তরফে রাজ্যকে জানানো হয়েছিল, আবাস যোজনায় প্রধানমন্ত্রীর নাম যুক্ত না করলে কেন্দ্র এই প্রকল্পে আর টাকা দেবে না। শনিবার শুভেন্দুর দাবি, ইতিমধ্যে এ নিয়ে বিডিওদের কাছে নির্দেশিকা চলে গিয়েছে। টুইটারে তিনি লেখেন, ‘কেন্দ্রীয় পরিদর্শকরা আসার আগেই ‘প্রধানমন্ত্রী আবাস যোজনা’য় বাড়ির ‘সঠিক’ নাম এবং লোগো লাগানোর জন্য বিডিওদের কাছে জরুরি নির্দেশিকা দিয়েছেন জেলাশাসক।’ ছবি দিয়ে বিরোধী দলনেতা লেখেন, প্রধানমন্ত্রী আবাস যোজনার লোগো-ও তৈরি করে পাঠিয়ে দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, ২০১৬-১৭ আর্থিক বছর থেকে রাজ্যে চালু হয় বাংলা আবাস যোজনা প্রকল্প। বাড়ি না থাকলে বা মাটির বাড়ি থাকলেই প্রকল্পটির সুবিধা পান উপভোক্তরা। কেন্দ্রীয় সরকার সূত্রে জানা গিয়েছে, নামবদল নিয়ে ২০১৭ সালের ৩১ অগস্ট চিঠি দেওয়া হয় রাজ্যকে। এর পরে ২০২২ সালের ১২ মে আরও একটি চিঠি দেওয়া হয়। কিন্তু তার পরেও রাজ্যের থেকে ‘সদুত্তর’ না পেয়ে টাকা দেওয়া হবে না বলে জানিয়ে দেয় কেন্দ্র। কেন্দ্রের নতুন প্রকল্প ‘আবাস প্লাস’ বাবদও বাংলাকে কোনও টাকা দেওয়া হবে না বলে জানায় গ্রামোন্নয়ন মন্ত্রক।

এই প্রেক্ষিতে শুভেন্দু রাজ্যকে কটাক্ষ করা শুরু করেন। এর আগে টুইটারে তিনি অভিযোগের সুরে লেখেন, ‘আমি কেন্দ্রীয় দলকে অনুরোধ করব, ‘উপভোক্তাদের বাড়ি এলোমেলো ভাবে নির্বাচন করুন। কারণ, বিডিও আপনাদের বিভ্রান্ত করলেও করতে পারেন।’ এখানেই থামেননি তিনি। উপভোক্তাদের কাছে আবেদন করেন, প্রশাসনের কেউ এসে তাঁদের বাড়ির দেওয়ালে লাগানো প্রকল্পের নাম মুছতে গেলে যেন তা বারণ করা হয়। আগে কেন্দ্রীয় পরিদর্শক দল এসে দেখুক, কী ভাবে কেন্দ্রীয় প্রকল্পকে বাংলার প্রকল্প করা হয়েছে। এর পরেই শুভেন্দুর দাবি, জেলাশাসকদের নির্দেশ পেয়ে লোগো বদলানো শুরু করে দিয়েছেন বিডিওরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE