Advertisement
২০ এপ্রিল ২০২৪
Education

NEET: ডাক্তার হবেন স্বরূপ, গাঁয়ে খুশির হাওয়া

পদ্মা থেকে কিলোমিটার দু’য়েক দূরে জলঙ্গির সাগরপাড়া গঞ্জ, ছোটবেলা থেকে সেখানেই অনটনকে সঙ্গী করে বেড়ে ওঠা স্বরূপের।

স্বরূপ সরকার।

স্বরূপ সরকার। —নিজস্ব চিত্র।

সুজাউদ্দিন বিশ্বাস
সাগরপাড়া  শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২১ ০৪:৫২
Share: Save:

প্রতিকূলতা হাজারো। কিন্তু তাঁর প্রতিভার সামনে বাধা হয়ে দাঁড়াতে পারেনি কিছুই। প্রাথমিক স্কুল থেকেই লেখাপড়ায় তুখোড় মুর্শিদাবাদের সাগরপাড়ার স্বরূপ সরকার। মাধ্যমিকে ভাল ভাবে উত্তীর্ণ হয়ে জওহর নবোদয়ের সেরা শিক্ষা প্রতিষ্ঠান কানপুর জহর নবোদয়ে ভর্তির সুযোগ মেলে তাঁর। স্কলারশিপ আর সম্পূর্ণ সরকারি খরচে পড়াশোনা করে এ বার সর্বভারতীয় ডাক্তারি প্রবেশিকা পরীক্ষায় ৪৪৫ স্থান পেয়েছে সে। ফলে সীমান্তের গঞ্জ সাগরপাড়ায় আলোর উৎসবের মাঝেই খুশিতে মেতে উঠেছে স্বরূপের পরিবার। তাঁরা ভাবতেই পারেন না, এই পিছিয়ে পড়া এলাকা থেকে কেউ সর্বভারতীয় পরীক্ষায় প্রথম পাঁচশো জনের মধ্যে স্থান করে নিতে পারেন।

পদ্মা থেকে কিলোমিটার দু’য়েক দূরে জলঙ্গির সাগরপাড়া গঞ্জ, ছোটবেলা থেকে সেখানেই অনটনকে সঙ্গী করে বেড়ে ওঠা স্বরূপের। বিঘা খানেক মাত্র জমি রয়েছে। বাবা দিন আনেন, দিন খান। স্বরূপের বাবা স্বপন কুমার সরকার বলেন, ‘‘ছোট ছেলে বরাবরই মেধাবী। কিন্তু আমরা ওকে সব সাহায্য করতে পারিনি।’’

স্বরূপের কথায়, ‘‘সর্বভারতীয় স্তরের ওই পরীক্ষায় বসেছিলাম। আসা ছিল ভাল ফল হবে। ডাক্তারি পড়ার সুযোগ পেয়েছি, ভবিষ্যতে কার্ডিয়াক সার্জন হতে চাই।’’ নিট পরীক্ষায় তাঁর প্রাপ্ত নম্বর ৬৯০। সেখানে ভাল ফল করার ফলে স্বাভাবিক ভাবেই সীমান্তের গঞ্জ সাগরপাড়া গর্বিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Education NEET Medical Entrance Examination
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE